জন্মদিন স্পেশাল: যে স্পেশাল রেকর্ড সুরেশ রায়নার নামে রয়েছে, তা এখনো পর্যন্ত নেই কোহলি-রোহিতের নামে

সুরেশ রায়না গত যথেষ্ট সময় ধরে ভারতীয় দলের বাইরে রয়েছেন। কিন্তু তাকে ভারতের একজন টি-২০ স্পেশালিস্ট বলে মানা হয়। সুরেশ রায়নার টি-২০ ক্রিকেটের রেকর্ড ভীষণই ভালো। নিজের টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে তিনি ৭৮টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ২৯. ১৬র গড়ে ১৬০৪ রান করেছে। ভারতের এই ব্যাটসম্যানের আজ ৩৩তম জন্মদিন।

ভারতীয় ক্রিকেটের বেশকিছু দারুণ রেকর্ড সুরেশ রায়নার নামে

জন্মদিন স্পেশাল: যে স্পেশাল রেকর্ড সুরেশ রায়নার নামে রয়েছে, তা এখনো পর্যন্ত নেই কোহলি-রোহিতের নামে 1

ভারতের হয়ে সবার আগে তিন ফর্ম্যাটে সেঞ্চুরি করার রেকর্ড সুরেশ রায়নার নামেই রয়েছে। ২০১০এ শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের টেস্ট ডেবিউতে সেঞ্চুরি করতেই তিনি এই রেকর্ড নিজের নামে করেছিলেন। জানিয়ে দিই যে সুরেশ রায়না নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরি ২৫ জুন ২০০৮ এ করাচির মাঠে হংকংয়ের বিরুদ্ধে করেছিলেন। অন্যদিকে তিনি নিজের প্রথম টি-২০ সেঞ্চুরি ২০০৯ এ খেলা টি-২০ বিশ্বকাপ চলাকালীন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন। সুরেশ রায়না আইপিএলের সবচেয়ে সফল ব্যাটসম্যানদের মধ্যে একজন। আইপিএলে সবার আগে ৩০০০ রান পূর্ণ করার রেকর্ড সুরেশ রায়নার নামেই রয়েছে।

টি-২০ আর ওয়ানডে বিশ্বকাপে সেঞ্চুরি করা একমাত্র ভারতীয়

জন্মদিন স্পেশাল: যে স্পেশাল রেকর্ড সুরেশ রায়নার নামে রয়েছে, তা এখনো পর্যন্ত নেই কোহলি-রোহিতের নামে 2

সুরেশ রায়না এমন একমাত্র ব্যাটসম্যান যিনি ওয়ানডে আর টি-২০ দুই বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে সেঞ্চুরি করেছেন। বিরাট কোহলি আর রোহিত শর্মার মতো খেলোয়াড়ও এখনো টি-২০ বিশ্বকাপে সেঞ্চুরি করতে পারেননি। এই দুই তারকা ওয়ানডে বিশ্বকাপে সেঞ্চুরি করেছেন, কিন্তু টি-২০ বিশ্বকাপে এখনো পর্যন্ত এই দুই তারকা সেঞ্চুরি করতে পারেননি। দুজনের জন্য সুরেশ রায়নার এই রেকর্ড ছোঁয়া যথেষ্ট মুশকিল হবে।

ভারতীয় দলে প্রত্যাবর্তনের প্রচেষ্টা

জন্মদিন স্পেশাল: যে স্পেশাল রেকর্ড সুরেশ রায়নার নামে রয়েছে, তা এখনো পর্যন্ত নেই কোহলি-রোহিতের নামে 3

সুরেশ রায়না ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করে প্রত্যাবর্তনের চেষ্টা করে চলেছেন। তিনি জুলাই ২০১৮য় নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। এরপর থেকে নির্বাচকরা লাগাতার তাকে উপেক্ষা করছেন। সুরেশ রায়না ভারতীয় দলের হয়ে এখনো পর্যন্ত ২২৬টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৩৫.৩১ গড়ে ৫৬১৫ রান করেছেন। তার টেস্ট কেরিয়ার খুব একটা ভালো থাকেনি। তিনি ভারতের হয়ে ১৮টি টেস্ট ম্যাচে ২৬.৪৮ গড়ে ৭৬৮ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *