মহেন্দ্র সিংহ ধোনি

সাম্প্রতিক কালে ভারতের প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে ব্যাপক কাদা ছোঁড়াছুড়ি হচ্ছে। এই বছরে প্রথম দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে দারুণ ফর্মে ছিল ধোনি। তবে চলতি আইপিএল মরসুমে এখনও পর্যন্ত তাঁকে নিজের ফর্মে দেখা যায়নি। এই কারণেই রাইসিং পুনের কর্ণধারের ভাই থেকে শুরু করে অনেক প্রাক্তণ ক্রিকেটার ও সমর্থকেরা ধোনির সমালোচনা করতে শুরু করেছিল। অনেকে এর বিরোধিতাও করেছেন। এবার মাহির পাশে দাঁড়ালেন তারই সতীর্থ সুরেশ রায়না।

সুরেশ রায়না

আন্তর্জাতিক স্তরে ভারতের ক্রিকেট দলের মুখ উজ্জ্বল করেছেন তিনি। দীর্ঘ ২৭ বছর অপেক্ষার পর ভারতের ঘরে বিশ্বকাপ এসেছে তারই নেতৃত্বে। এছাড়া টি টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বিজয়ী দল হিসেবেও ধোনির ভারতের নাম লেখা থাকবে। শুধু ভারতীয় ক্রিকেটেই নয়, আইপিএলেও মাহির অবদান অনেক। ধোনির নেতৃ্ত্বাধীন চেন্নাই সুপার কিংস দলের জন্য আইপিএলের জনপ্রিয়তা অনেক বেড়েছে। এই দলকে নিয়ে তিনি দু’বার পরপর আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন। এই ধরনের এক সফল অধিনায়ককে রাইসিং পুনের অধিনায়ক পদ থেকে হঠাৎ সরিয়ে দেওয়ার জন্য বেজায় রেগে গিয়েছেন গুজরাট লায়ন্সের অধিনায়ক সুরেশ রায়না। তিনি বলেন, “আমি খুবই হতাশ হয়েছিলাম যখন দেখি ধোনিকে পুনের অধিনায়ক পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। দেশের জাতীয় ক্রিকেটে ধোনির অবদান অপরিসীম। ওকে সবসময় সম্মান দেওয়াটা উচিত। এটা শুধু আমি বলছিনা। এটা গোটা বিশ্ব মনে করে।”

ভারতের প্রাক্তণ এই অধিনায়কের পাশে দাঁড়ালেন বীরেন্দ্র সহবাগ

আইপিএল চেন্নাই সুপার কিংসের হয়ে বহুদিন একসঙ্গে খেলেছে রায়না ও ধোনি। ভারতীয় দলেও অনেক কঠিন ম্যাচে দু’জনে একসঙ্গেই সংকটমোচন করেছেন। সেই সূত্রে ধোনিকে বিভিন্ন চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে যেতে দেখেছে রায়না। সেই সূত্রেই বলেন, “এখন খারাপ সময় চললেও খুব তাড়াতাড়িই ধোনি রানের মধ্যে ফিরে আসবে। আরও দু’তিনটে ম্যাচের মধ্যেই ও নিজের ফর্মে ফিরে আসবে। ওকে আরও উপরের দিকে ব্যাট করতে পাঠানো উচিত। একটু বেশিক্ষণ ধরে খেললে ওকে আটকানো মুসকিল। ধোনি বিশ্বমানের এক ম্যাচ ফিনিশারও।”

চেন্নাই সুপার কিংসের কিছু স্মৃতি ঘেঁটে তিনি বলেন, “চেন্নাই সুপার কিংসে কাটানো সময়টা আমার জীবনে সবসময়ই বিশেষ হয়ে থাকবে। আমরা একসঙ্গে অনেক ট্রফি জিতেছি। আইপিএলের দুটি ট্রফি ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগও জিতেছি। আমার কম বয়সে এই সমস্ত কিংবদন্তী ক্রিকেটারদের সঙ্গে কাটানো সময় গুলিতে অনেক কিছু শিখেছি আমি।”

আগামী বছরেই সিএসকে আইপিএলে ফিরতে চলেছে। বিসিসিআই ইতিমধ্যেই সরকারি ভাবে তা জানিয়ে দিয়েছে। এদিকে পুনেতে যোগ্য সম্মান না পাওয়ার জন্য ধোনিও সিএসকেতেই ফিরতে চাইবে সেটাই স্বাভাবিক। আগামী বছরে সিএসকে-তে ধোনির সঙ্গে রায়নাকেও দেখা যায় কী না সেটাই এখন দেখার।

সৌরভ, গোয়েঙ্কার একহাত নিলেন শেন ওয়ার্ন, পাশে দাঁড়ালেন ধোনির!

  • SHARE

    আরও পড়ুন

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...