৫ বছর আগে আজকের দিনেই ধোনি নিয়েছিলেন টেস্ট থেকে অবসর, সুরেশ রায়না করলেন সেই রাত নিয়ে খোলসা 1

ভারতের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সমর্থকদের জন্য আজকের দিনটি ভীষণই স্পেশাল। আজ থেকে ৫ বছর আগে অর্থাৎ ৩০ ডিসেম্বর ২০১৪য় মহেন্দ্র সিং ধোনি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিলেন। এই তারিখেই ধোনির একটি সিদ্ধান্ত পুরো ক্রিকেট জগতকে ধাক্কা দিয়েছিল। টিম ইন্ডিয়া সেই সময় অস্ট্রেলিয়া সফরে ছিল। দুই দলের মধ্যে চারটি ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ মেলবোর্ণ ক্রিকেট গ্রাউন্ডে খেলা হয়েছিল। ম্যাচ ড্রতে শেষ হয় আর এই টেস্টের পর ধোনি সকলকে চমকে দিয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিয়েছিলেন। ধোনি সেই সময় টেস্ট দলের অধিনায়ক ছিলেন। ধোনির টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে সুরেশ রায়না কিছু বছর আগে একটি ইন্টারভিউতে কিছু গুরুত্বপূর্ণ কথা বলেছিলেন।

সুরেশ রায়না মহেন্দ্র সিং ধোনির টেস্ট থেকে অবসরের ব্যাপারে বলেছিলেন বিশেষ কথা

৫ বছর আগে আজকের দিনেই ধোনি নিয়েছিলেন টেস্ট থেকে অবসর, সুরেশ রায়না করলেন সেই রাত নিয়ে খোলসা 2

রায়না ধোনির অবসরের যথেষ্ট সময় পর একটি স্পোর্টস ওয়েবসাইটকে দেওয়া ইন্টারভিউতে খোলসা করছিলেন যে ধোনি এক রাত আগেই টেস্ট ক্রিকেট থেকে নিজের অবসরের সংকেত দিয়েছিলেন। রায়নার মোতাবেক অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্ণ টেস্টের চতুর্থ দিন ছিল আর রাতে ধোনি রায়নার কাছে এসেছিলেন।
রায়না এই ইন্টারভিউতে বলেন,

“ধোনি ওই রাতে আমার কাছে আসেন আর বলেন আমার কাছে একটা এক্সট্রা লার্জ জার্সি রয়েছে, এটা ডবল এক্সএল এটা তুমি রাখো। ধোনির এই মেজাজে আমার আন্দাজ হয়ে গিয়েছিল যে ও কোন বড়ো পদক্ষেপ নিতে চলেছে। আমি ওই দিন ওকে দিয়ে জার্সিতে সিগনেচার করিয়ে নিজের কাছে রেখে দিই। ৩০ ডিসেম্বর ২০১৪র সকালে ম্যাচের শেষ দিনের আগে টিম ইন্ডিয়া ব্রেকফাস্ট করছিল”।

আমি বুঝে যাই ধোনি নিতে চলেছেন অবসর

৫ বছর আগে আজকের দিনেই ধোনি নিয়েছিলেন টেস্ট থেকে অবসর, সুরেশ রায়না করলেন সেই রাত নিয়ে খোলসা 3

রায়না আগে বলেন,

“সবসময়ের মতো সমস্ত খেলোয়াড়রা একসঙ্গে ব্রেকফাস্ট করতে পৌঁছয়। সেই সময় মাহী একদম চুপচাপ আলাদা বসেছিলেন। এটা তার টেস্ট ক্রিকেটের শেষ দিন ছিল, ও নিজের প্রাতঃরাশ করছিল, কিন্তু কারো সঙ্গে কোনো কথা বলছিল না। তখনই আমার মনে হয় যে আজ বিকেলে কিছু হতে চলেছে। ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চার টেস্ট ম্যাচের সিরিজের এটি তৃতীয় ম্যাচ ছিল। ম্যাচ ড্র হতেই ভারত সিরিজ ০-২ ফলাফলে হেরে যায়। এই ম্যাচের পর ধোনি সকলকে ডাকেন। ধোনি আমাদের সকলকে ডাকেন আর বলেন যে ও আমাদের সকলের সঙ্গে কিছু কথা বলতে চান। ওই সময় আমি বুঝে গিয়েছিলাম যে ও নিজের অবসরের ব্যাপারে কথা বলতে চলেছে। ওই সময়টা আমাদের সকলের জন্য ভীষণই মুশকিল সময় ছিল আর ধোনি অবসরেরই ঘোষণা করে দেন”।

রায়না ধোনির অবসরের রাতের ব্যাপারে খোলসা করেছিলেন

৫ বছর আগে আজকের দিনেই ধোনি নিয়েছিলেন টেস্ট থেকে অবসর, সুরেশ রায়না করলেন সেই রাত নিয়ে খোলসা 4

“ধোনি নিজের টেস্ট জার্সিতেই ঘুমিয়ে পড়েছিলেন। ঈশান্ত, অশ্বিন, বিরাট আর আমি ওর রুমেই রাতভর বসেছিলাম। সেই রাতে ধোনি বলেছিলেন আজকের পর আমি এই জার্সি পড়ব না। আসলে সেই সময় ধোনির উপর ভীষণই প্রেসার ছিল, সমস্ত মানুষই তাকে প্রশ্ন করতেন যে ও কবে অবসর নেবেন, এমনটা হওয়া উচিত ছিল না। ও অনেক বছর ধরে খেলছিল, ও একটা মুশকিল সফরে ছিল। এটা ভালো যে ধোনি একজন শক্ত মানুষ”

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *