জাতীয় খেলোয়ার চুক্তি থেকে বাদ পড়লেন সুরেশ রায়না ও হরভজন সিংহ 1
সুরেশ রায়না ও হরভজন সিংহ

সংশোধিত পারিশ্রমিক তালিকা প্রকাশের পর ভারতের একগুচ্ছ ক্রিকেটারের মুখে চওড়া হাসি দেখা গিয়েছে ঠিকই। তবে বেশকিছু ক্রিকেটার তলিয়ে গেল এই আলোর পিছনে থাকা অন্ধকারে। এই বছর তিনটি গ্রেডের তালিকায় মোট ৩২ জন ক্রিকেটারের সঙ্গে বিসিসিআই চুক্তিবদ্ধ হয়েছে। কিন্তু এই ৩২ জনের মধ্যে নাম থাকল না ভারতীয় মিডল অর্ডারের অন্যতম সেরা ক্রিকেটার সুরেশ রায়না ও অফস্পিনার হরভজন সিংহের নাম।

জ্যাকপট পেলেন কোহলিরা, দলে পদোন্নতি হল পূজারা-বিজয়-জাডেজার

বিসিসিআই তাদের নতুন জাতীয় ক্রিকেটের চুক্তিতে যেমন বহু নতুন ক্রিকেটারকে নিয়ে এসেছে, ঠিক তেমনই বাদ দিয়েছে একাধিক ক্রিকেটারকে। রায়না ও হরভজন এই তালিকায় উল্লেখযোগ্য নাম। রায়না ফর্মে না থাকায় বহুদিন ধরেই ব্যাট হাতে ব্যর্থ। তিনি ২০১৫ সালে ভারতের হয়ে শেষ টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন। এরপর বহুদিন দলের বাইরে থাকায় সম্প্রতি হওয়া ইংল্যান্ডের সঙ্গে টি টোয়েন্টি সিরিজে মোটামুটি ভালই খেলেন। জাতীয় ক্রিকেট থেকে ব্রাত্য হওয়ার পর উত্তর প্রদেশের এই ক্রিকেটারকে বিজয় হাজারে ট্রফিতে রাজ্যের দলের হয়ে অধিনায়ক করা হয়। কিন্তু রায়না ঘরোয়া সীমিত ওভারের ক্রিকেটে ফিরতে চায়নি। দেওধর ট্রফিতেও তিনি ভারতের নীল ও লাল স্কোয়াডের হয়ে জায়গা পায়নি। ২০১৫ সালের মরশুমে গ্রেড এ তে থাকা এই ক্রিকেটারকে এইভাবে তালিকার বাইরে চলে যেতে হবে তা সত্যিই বিস্ময়কর।

এদিকে ভারতের অন্যতম সেরা অফস্পিনার হরভজন সিংয়ের সঙ্গেও চুক্তি করেনি বিসিসিআই। আগের মরশুমেই তাঁকে বি থেকে সি গ্রেডে নামিয়ে আনা হয়েছিল। আর এবার তো চুক্তিতে তাঁকে অন্তর্ভুক্তই করল না বোর্ড। হরভজন সিংহকে শেষ বারের মত ভারতীয় জার্সি গায়ে দেখা যায় ২০১৬ সালে এশিয়া কাপের আরব আমিরশাহীর সঙ্গে হওয়া ম্যাচে। দেওধর ট্রফিতে ভারতের নীল স্কোয়াডের হয়ে রাখা হয়েছে হরভজনকে।

এবারে দেখে নেওয়া যাক কোন কোন ক্রিকেটার চুক্তিবদ্ধ হলেন না এবছর —
সুরেশ রায়না (গ্রেড বি), স্টুয়ার্ট বিনি (গ্রেড সি), মোহিত শর্মা (গ্রেড সি), বরুণ অ্যারোন (গ্রেড সি), কর্ণ শর্মা (গ্রেড সি), হরভজন সিংহ (গ্রেড সি), এস অরবিন্দ (গ্রেড সি)।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *