অনুরাগ ঠাকুর

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি পদ থেকে অনুরাগ ঠাকুরকে অপসারিত করল সুপ্রিম কোর্ট। এছাড়াও বোর্ড সচিব অজয় শিরকে-কেও অপসারিত করেছে দিয়েছেন শীর্ষ আদালত। সোমবার সকাল সাড়ে ১০টায় আদালতের কাজকর্ম শুরু হওয়ার পরই বিসিসিআই বনাম লোঢা কমিশন মামলায় এই ঐতিহাসিক রায় ঘোষণা করেন বিচারপতি।

বোর্ডের প্রধান দায়িত্বে থাকবেন কারা, সেই বিষয়ে শীর্ষ আদালত সিদ্ধান্ত নেবে আগামি ১৯শে জানুয়ারি। ততদিন পর্যন্ত বোর্ডের দায়িত্ব সামলাতে বর্তমান বোর্ডের দুই প্রবীণ সহ-সভাপতিকে নির্দেশ দিয়েছেন শীর্ষ আদালতের বিচারপতি।

প্রসঙ্গত উল্লেখ্য, ইন্ডিয়ান প্রিমিয়র লিগে (আই পি এল) গড়াপেটা প্রমাণের পরই শীর্ষ আদালত বিচারক আর এম লোঢার নেতৃত্বাধীন লোঢা কমিটি গঠন করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে স্বচ্ছতা ফিরিয়ে আনার জন্য। লোঢা কমিটি সুপারিশ গঠন করলে, শীর্ষ আদালত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে তা কার্যকর করার নির্দেশ দেন এবং তাঁর জন্য বিসিসিআই-কে শীর্ষ আদালত সময় দেন বিগত বছরের ৩রা ডিসেম্বর পর্যন্ত।

কিন্তু ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, গঠনগত এবং পরিচালনগত ক্ষেত্রে বিস্তার পরিবর্তন আনতে হবে বলে তাঁদের পক্ষে লোঢা কমিটির সব সুপারিশ মেনে নেওয়া সম্ভব নয়।

সেই মামলার শুনানিতেই আজ শীর্ষ আদালত অনুরাগ ঠাকুর ও অজয় শিরকে-কে যথাক্রমে বোর্ড সভাপতি ও বোর্ড সচিবের পদ থেকে অপসারণ করল।

নতুন বোর্ড সভাপতি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক এবং বর্তমান বেঙ্গল ক্রিকেটের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তবে সৌরভ ছাড়াও বোর্ড সভাপতি হওয়ার লড়াই-এ রয়েছেন ব্রিজেশ প্যাটেল, মহিন্দর অমরনাথ, সুনীল গাভাসকরের মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটাররা।

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...