শচীন-কোহলি-ধোনিকে নয়, বরং এই খেলোয়াড়কে গাভাস্কার বললেন ভারতের সর্বকালীন মহান ক্রিকেটার 1

ভারতের মাটিতে বেশকিছু মহান খেলোয়াড় জন্ম নিয়েছেন। এদের মধ্যে সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন তেন্ডুলকর, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলির নাম প্রধান। এই তারকা ক্রিকেটাদের মধ্যে কোনো একজন খেলোয়াড়কে ভারতের সর্বকালীন মহান ক্রিকেটার বলা যথেষ্ট মুশকিল। তবে এই মুশকিল কাজ করেছেন সুনীল গাভাস্কার।

গাভাস্কার কপিলকে বলেছেন ভারতের সর্বকালীন মহান ক্রিকেটার

শচীন-কোহলি-ধোনিকে নয়, বরং এই খেলোয়াড়কে গাভাস্কার বললেন ভারতের সর্বকালীন মহান ক্রিকেটার 2

ইন্ডিয়া টুডেকে দেওয়া একটি বয়ানে সুনীল গাভাস্কার ভারতীয় দলের প্রাক্তন অলরাউন্ডার কপিলদেবকে ভারতের সর্বকালীন মহান ক্রিকেটার বলেছেন। কপিলদেব ভারতীয় ক্রিকেটের অনেক বড়ো নাম থেকেছেন। কপিল দেবের নেতৃত্বেই ভারতীয় দল ১৯৮৩র বিশ্বকাপ জিতেছিল। তিনি ভারতের এমন একজন খেলোয়াড় ছিলেন, যিনি তিন বিভাগেই প্রদর্শন করতেন। নিজের দুর্দান্ত সুইং বোলিং ছাড়াও তিনি নিজের দুর্দান্ত ফিল্ডিং আর বিস্ফোরক ব্যাটিংয়ের জন্যই পরিচিত ছিলেন।

কপিলকে মহান বলে গাভাস্কার বলেছেন এই কথা

শচীন-কোহলি-ধোনিকে নয়, বরং এই খেলোয়াড়কে গাভাস্কার বললেন ভারতের সর্বকালীন মহান ক্রিকেটার 3

সুনীল গাভাস্কারের কাছে যখন ভারতের সর্বশ্রেষ্ঠ ক্রিকেটারকে নিয়ে প্রশ্ন করা হয়, তো তিনি জবাব দিয়ে বলেন,

“আমার জন্য সবার উপরে কপিল দেব থাকবেন। আমার জন্য ও-ই ভারতের সর্বশ্রেষ্ঠ ক্রিকেটার। কপিল দেব দেশের হয়ে ব্যাট আর বল দুটিতেই ম্যাচ জেতাতে পারতেন। তিনি উইকেট নিয়ে আপনাকে ম্যাচ জেতাতে পারতেন। তিনি দ্রুতগতিতে ৮০-৯০ রান করে ম্যাচের দিক পরিবর্তন করতে পারতেন। তিনি ব্যাটেও প্রভাব ফেলেছেন আর বলেও, এছাড়াও আমাদের ওর ক্যাচকেও ভোলা উচিৎ নয়। তো সব মিলিয়ে ও একজন সম্পূর্ণ ক্রিকেটার ছিলেন”।

দুর্দান্ত থেকেছে ভারতের হয়ে কপিল দেবের ক্রিকেট কেরিয়ার

শচীন-কোহলি-ধোনিকে নয়, বরং এই খেলোয়াড়কে গাভাস্কার বললেন ভারতের সর্বকালীন মহান ক্রিকেটার 4

কপিল দেব ভারতের হয়ে ১৩১ টেস্ট ম্যাচে ৫২৪৮ রানও করেছেন আর সেই সঙ্গে ৪৩৪টি উইকেটও নেন। কপিল দেব ২২৫ ওয়ানডে ম্যাচেও ভারতের প্রতিনিধিত্ব করেছেন। যার মধ্যে তিনি ব্যাট হাতে ৩৭৮৩ রান করেছেন এছাড়াও তিনি ২৫৩টি উইকেট নিয়েছেন। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক কপিল দেবের ফিটনেসও নিজের জামানায় দুর্দান্ত ছিল। নিজের ১৬ বছরের ক্রিকেট কেরিয়ারে কপিল দেব ভারতের হয়ে স্রেফ একটি টেস্ট ম্যাচ মিস করেছিলেন, তাও নিজের ফিটনেসের জন্য নয় বরং খারাপ শটের কারণে সেই ম্যাচটি হাতছাড়া হয়েছিল তাঁর।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *