বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়লেন স্টিভ স্মিথ

ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হওয়া অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ইংল্যান্ড বোলারদের জমিয়ে পিটিয়ে চলেছেন। বিরাট কোহলিকে পেছনে ফেলে স্মিথ আইসিসি র্যােঙ্কিংয়ে ১ নম্বর জায়গার উপর তো কব্জা জমিয়েই ফেলেছেন। এখন তিনি নিজের বিস্ফোরক ব্যাটিংয়ে দম স্যার ব্র্যাডম্যানের রেকর্ডের দিকেও দৃষ্টি দিয়ে ফেলেছেন। যে রেকর্ডের অধীনে ব্র্যাডম্যান এক টেস্ট সিরিজে সর্বাধিক ৯৭৪ রান করেছিলেন।

স্যার ব্র্যাডম্যানের রেকর্ড থেকে কয়েক পা দূরে স্মিথ

বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়লেন স্টিভ স্মিথ 1

এটি ১৯৩০এর অ্যাসেজ সিরিজে স্যার ডন ব্র্যাডম্যান ৫টি ম্যাচের ৭টি ইনিংসে ৪টি সেঞ্চুরি সহ মোট ৯৭৪ রান করে এক সিরিজে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েছিলেন। তার এক ইনিংসে সর্বাদিক স্কোর ছিল ৩৩৪ রান। অন্যদিকে স্টিভ স্মিথ এখন এই কিংবদন্তীর রেকর্ড থেকে মাত্র কয়েক পা দূরে রয়েছে। তিনি এখনো পর্যন্ত খেলা নিজের ৫টি ইনিংসে ১৩৪.২০ গড়ে ৬৭১ রান করেছেন। তার কাছে এখনো ২টি ইনিংস বাকি রয়েছে যেখানে তিনি ব্র্যাডম্যানের রেকর্ডকে নিজের নামে করতে পারেন। এখন অ্যাসেজের পঞ্চম এবং শেষ ম্যাচ ভীষণই রোমাঞ্চকর হতে চলেছে। আগেই অস্ট্রেলিয়ার দল অ্যাসেজ সিরিজ ধরে রাখার জন্য ২-১ ফলাফলে এগিয়ে রয়েছে, এখন এটা দেখা ইন্টারেস্টিং হবে যে ইংল্যাণ্ডের বোলাররা এই স্মিথ ঝড়কে আটকাতে পারেন কিনা? স্টীভ স্মিথ ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙতে পারেন কিনা।

পঞ্চম টেস্টেও হাফসেঞ্চুরি করে গড়লেন এই রেকর্ড

বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়লেন স্টিভ স্মিথ 2
স্টিভ স্মিথ

অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিম স্মিথের টেস্ট ক্রিকেটে রানের ধারা বজায় রেখেছেন। ইংল্যাণ্ডের বিরুদ্ধে অ্যাসেজ সিরিজের পঞ্চম টেস্টের প্রথম ইনিংসে তিনি হাফসেঞ্চুরি করে ফেলেছেন। তিনি ৯০ বলে ৫টি চার এবং একটি ছক্কার সাহায্যে টেস্ট কেরিয়ারের ২৭তম হাফসেঞ্চুরি করেছেন। তিনি জ্যাক লিচকে ছকা মেরে অ্যাসেজ ২০১৯ এর ষষ্ঠ ৫০+ স্কোর পূর্ণ করেন। এটি তার অ্যাসেজ সিরিজে লাগাতার ১০তম সেঞ্চুরি। কোনো একটি দলের বিরুদ্ধে সবচেয়ে বেশি লাগাতার ৫০+ স্কোর করা তিনি বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। তিনি পাকিস্তানের ইঞ্জামাম উল হককে পেছেন ফেলে দিয়েছেন যিনি ইংল্যান্ডের বিরুদ্ধে লাগাতার ৯বার ৫০+ স্কোর করেছিলেন।

২০১৯ এ টেস্টে সবচেয়ে বেশি ৫০+ স্কোর

According to sources, Steve Smith can return to the Aussie squad in the third Test of the Ashes!

অন্যদিকে এই বছর অর্থাৎ ২০১৯এ টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ৫০+ স্কোর করার রেকর্ডও স্মিথের নামে হয়ে গিয়েছে। তিনি ৬টি ইনিংসে খেলেছেন আর সবকটিতেই তিনি কম সে কম ৫০ রান করেছেন। স্মিথ দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কককে পেছনে ফেলেছেন যিনি এই বছর ৭টি ইনিংসে ৫বার ৫০+ স্কোর করেছেন। বর্তমান অ্যাসেজ সিরিজে স্মিথ একটি ডবল সেঞ্চুরি, দুটি সেঞ্চুরি আর ৩টি হাফসেঞ্চুরি করেছেন। এই হাফসেঞ্চুরি পূর্ণ করার পরই স্মিথ অ্যাসেজ সিরিজে নিজের ৭০০ রানও পূর্ণ করে ফেলেছেন। তিনি দ্বিতীয়বার একটি টেস্ট সিরিজে ৭০০র বেশি রান করলেন। তিনি স্যার এভার্টন উইকস,সুনীল গাভাস্কার আর ব্রায়ান লারাকে ছুঁয়ে ফেলেছেন।

আরও পড়ুন

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন
ভারত আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে আগামী মাসে ওয়ানডে আর টি-২০ ম্যাচের সিরিজ খেলা হবে। প্রথম দুই দলের মধ্যে...

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত
একদিকে ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ খেলছে তো অন্যদিকে বেশকিছু খেলোয়াড় সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে...

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর
ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বার্ষিক বৈঠক (এজিএম) ১ ডিসেম্বর হতে চলেছে। এতে ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য...

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল
ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আগামী মাসে টি-২০ আর ওয়ানডে সিরিজ খে;আ হবে। আগে দুই দলের ম্যাচে ৩...

রিপোর্টস: অক্ষর প্যাটেল আর কে গৌতমকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই দুই খেলোয়াড়ের জায়গায় দেওয়া হতে পারে সুযোগ

রিপোর্টস: অক্ষর প্যাটেল আর কে গৌতমকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই দুই খেলোয়াড়ের জায়গায় দেওয়া হতে পারে সুযোগ
বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর ভারতীয় দল, ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ আর তিন ম্যাচের ওয়ানডে...