ইংল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ব্যাট হাতে মোট ৬৫৫ রান করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এর মাধ্যমে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের জন্য ‘সাবধানী’ বার্তাও তিনি দিয়ে দিয়েছেন, তা বলা চলে।

প্রসঙ্গত, স্মিথ অ্যান্ড কোং আগামী বছরের ফেব্রুয়ারি মাসে ভারত সফরে আসছে। এদিকে মেলবোর্নে ‘বক্সিং ডে টেস্ট’ খেলতে থাকা অস্ট্রেলিয়া দলের অধিনায়ক স্টিভ স্মিথ এই সিরিজ নিয়ে ইতিমধ্যেই ভারতের বিরুদ্ধে মনস্তাত্বিক যুদ্ধ শুরু করে দিলেন। এ প্রসঙ্গে তিনি বলেন, “ভারতের বিরুদ্ধে সিরিজ জিততে হলে বিরাটকে বিচলিত কর, তাকে রাগিয়ে দাও। দেখবে তাতে অনেকটা কাজ হয়ে গিয়েছে।”

প্রতিপক্ষ দলের অধিনায়কের সাম্প্রতিক রেকর্ড দেখে তাঁর প্রশংসাও করছেন স্মিথ। তাঁর মতে, এই মুহূর্তে বিরাট কোহলি জীবনের সেরা ফর্মে রয়েছেন। এবং তাঁর ব্যাটিংয়ের টেকনিকেরও কোনও তুলনা হয় না। ভারতকে তাদের মাঠে গিয়ে হারানোটা কঠিনতম কাজের মধ্যে একটি।

ভারত অধিনায়কের প্রশংসা করে স্মিথ বলেন, “বিরাট একজন বিশ্ব মানের ক্রিকেটার। ও অবিশ্বাস্য দক্ষতায় দলকে নেতৃত্ব দিচ্ছে। সাম্প্রতিক সময়ে ভারত অনেকগুলি ম্যাচ জিতেছে। ঘরের মাঠেও ওরা অনেক ম্যাচ খেলেছে, যেখানে ওদের পারফরম্যান্স বেশ ভালো। আমার মনে হয়, বিরাটের বডি ল্যাঙ্গোয়েজেরও অনেক উন্নতি হয়েছে। মাঠের বাইরে অবশ্য ও বরাবরই আবেগপ্রবন। কিন্তু এই ক্ষেত্রে ও অনেকটা নিজেকে পাল্টে ফেলেছে। সবমিলিয়ে বিরাটের শরীরীভাষাও আগের চেয়ে অনেক বদলে গিয়েছে।”

ভারত সফরে নিজেদের প্ল্যান কি হবে, তা অবশ্য গোপন করছেন না অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন। তিনি বলেন, “মনস্তাত্বিক লড়াইয়ে বিরাটকে যদি ভেঙে ফেলা যায়, তা হলে ভারতককে হারনো সম্ভব হতে পারে। টিম হিসাবে বিরাটের আবেগে ধাক্কা দিতে হবে। দরকার হলে ওকে রাগিয়ে দিতে হবে। ওর সঙ্গে এমন আচরণ করলে ওদের পুরো দলকে দমানো সম্ভব।” 

ভারতের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজ যে যথেষ্ট কঠিন হবে, তা মেনে নিয়ে অজি ক্যাপ্টেন নিজেদের আন্ডারডগ হিসাবে ধরছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, “ফেব্রুয়ারি মাসে আমরা টেস্ট সিরিজ খেলতে ভারতে যাব। এই নিয়ে কোনও সন্দেহ নেই যে, অত্যন্ত কঠিন সফর আমাদের কাছে। সেখানে আমরা চারটে টেস্ট খেলব। বর্তমান ভারতীয় দলের ফর্ম দেখে বলতে পারি, আমরা সিরিজে আন্ডারডগ হিসাবে মাঠে নামব।”

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...