যখন স্টিভ ওয়া পার্থিব প্যাটেলকে বলেছিলেন, ‘যখন তুমি ন্যাপি পড়তে তখন আমি নিজের কেরিয়ার শুরু করে দিয়েছিলাম’, পার্থিব দিয়েছিলেন এই জবাব

অস্ট্রেলিয়া আর ভারতীয় দল যখনই মুখোমুখি হয় তখনই এক দুর্দান্ত হাড্ডাহাড্ডি লড়াই দেখতে পাওয়া যায়, সেই সঙ্গে এই দুই দলের মধ্যে খেলা হওয়া সিরিজে স্লেজিংও যথেষ্ট শিরোনাম দখল করে নেয়। ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট ক্রিকেটের এক দীর্ঘ ইতিহাসে রয়েছে।

পার্থিব প্যাটেলের সঙ্গে স্লেজিং নিয়ে স্টিভ ওয়ার খোলসা

এই দুই দলের মুখোমুখিতে স্লেজিংয়েরও এক বড় ইতিহাস রয়েছে। এমন কোনো টেস্ট সিরিজ ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে দেখতে পাওয়া যায়নি যখন স্লেজিং হয়নি।
যখন স্টিভ ওয়া পার্থিব প্যাটেলকে বলেছিলেন, ‘যখন তুমি ন্যাপি পড়তে তখন আমি নিজের কেরিয়ার শুরু করে দিয়েছিলাম’, পার্থিব দিয়েছিলেন এই জবাব 1
এমনিতে তো স্লেজিংয়ের অনেক গল্প রয়েছে, কিন্তু অস্ট্রেলিয়ার কিংবদন্তী অধিনায়ক থাকা স্টিভ ওয়া ২০০৪ এ ভারতের উইকেটকিপার পার্থিব প্যাটেলের সঙ্গে হওয়া স্লেজিংয়ের খোলসা করেছেন। যেখানে তিনি জানিয়েছেনযে কিভাবে তরুণ পার্থিব প্যাটেল তার সঙ্গে স্লেজিং করেছিলেন।

০০৪ এ স্টিভ ওয়ার শেষ টেস্ট ম্যাচে পার্থিব করেছিলেন স্লেজিং

শুধু অস্ট্রেলিয়ারই নয় বিশ্বক্রিকেটের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক থাকা স্টিভ ওয়া ২০০৪ সালে নিজের টেস্ট কেরিয়ারের শেষ ম্যাচ খেলেন। এই ম্যাচে যখন তিনি ব্যাটিং করছিলেন তখন উইকেটের পেছনে দাঁড়ানো ভারতের তরুণ উইকেটকিপার পার্থিব প্যাটেল স্লেজিংয়ের সাহায্য নিয়েছিলেন।
যখন স্টিভ ওয়া পার্থিব প্যাটেলকে বলেছিলেন, ‘যখন তুমি ন্যাপি পড়তে তখন আমি নিজের কেরিয়ার শুরু করে দিয়েছিলাম’, পার্থিব দিয়েছিলেন এই জবাব 2
ভারত এই টেস্ট ম্যাচে শীর্ষে ছিল যেখানে অস্ট্রেলিয়া ৪৪৩ রানের লক্ষ্য তাড়া করছিল। সেই সময় যখন স্টিভ ওয়া ব্যাটিং করছিলেন তো স্ট্যাম্পের পেছনে দাঁড়ানো পার্থিব প্যাটেল স্টিভ ওয়ার লেগ পুল করার চেষ্টা করেন আর বলেন, “চলো দেখা যাক যে তুমি নিজের সবচেয়ে বিখ্যাত শট স্লগ সুইপকে খেলতে পারো নাকি মিস করো”।

স্টিভ ওয়াও দিয়েছিলেন পার্থিব প্যাটেলকে জবাব

এই কথা শুনে স্টিভ ওয়া পার্থিব প্যাটেলকে বলেছিলেন, “সামান্য সম্মানও দেখাও। যখন তুমি ন্যাপি পড়তে তখন আমি নিজের প্রথম টেস্ট খেলেছিলাম”।
যখন স্টিভ ওয়া পার্থিব প্যাটেলকে বলেছিলেন, ‘যখন তুমি ন্যাপি পড়তে তখন আমি নিজের কেরিয়ার শুরু করে দিয়েছিলাম’, পার্থিব দিয়েছিলেন এই জবাব 3

এরপর পার্থিব এই কথা নিয়ে বলেন যে, “এটা কোনো স্লেজিং ছিল না। লোকে বলেযে ম্যাচে ভীষণ স্লেজিং হয়, কিন্তু আমার মনে হয় যে আপনি এটা সামান্য আলাদাভাবে করতে পারেন, যাতে কিছু হাসি আর মস্তি থাকে”।

স্টিভ ওয়া,বীরুর নির্ভয় মেজাজের হয়েছিলেন ভক্ত

এই কথার উল্লেখ করার সঙ্গেই স্টিভ ওয়া বীরেন্দ্র সেহবাগের ২০০৩এ মেলবোর্ণ টেস্ট ম্যাচ চলাকালীন ১৯৫ রানের পর ছক্কা মারার চেষ্টা করার কথাও উল্লেখ করেছে,যখন সেহবাগ আউট হয়ে গিয়েছিলেন।
যখন স্টিভ ওয়া পার্থিব প্যাটেলকে বলেছিলেন, ‘যখন তুমি ন্যাপি পড়তে তখন আমি নিজের কেরিয়ার শুরু করে দিয়েছিলাম’, পার্থিব দিয়েছিলেন এই জবাব 4
স্টিভ ওয়া বলেন, “সেহবাগ একজন অবিশ্বাস্য খেলোয়াড় ছিলেন, যিনি এটা অনুভব করেননি যে তিনি একটি টেস্ট ম্যাচ খেলছে। এমন মনে হচ্ছিল যে নিজের সতীর্থ খেলোয়াড়ের বিরুদ্ধেই ওদের পেছনে খেলছে।ও খালি ব্যাটিং করছিল”।
স্টিভ ওয়া আরও বলেন, “ও প্রথম বল থেকেই সম্পুর্ণরূপে ডমিনেট করে। ও একদম অন্য ধরণের ভারতীয় খেলোয়াড় ছিল যা আগে কখনো দেখিনি”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *