স্টিভ স্মিথ

বর্তমানে ভারতীয় ক্রিকেট দল দুধর্ষ ফর্মে আছে। ফলে আসন্ন ভারত সফরে অস্ট্রেলিয়াকে বেশ বেগ পেতে হবে। সেপ্টেম্বর-অক্টোবরে এদেশে একদিনের ও টি-২০ ক্রিকেট সিরিজ খেলতে আসছেন অস্ট্রেলিয়ানরা। আর সেই সময় বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল অজিদের কড়া টক্কর দেবেন এই মন্তব্য় করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনাক মাইকেল ক্লার্ক। বলা চলে, আগাম ভবিষদ্বাণী করে রাখলেন প্রাক্তন অজি অধিনায়ক।

স্টিভ স্মিথ
স্টিভ স্মিথ

গত সপ্তাহেই ভারত সফরের জন্য় দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ভারতীয় বোর্ড এখনও ক্রীড়াসূচি চূড়ান্ত না করলেও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের বক্তব্য় অনুযায়ী, ১৭ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবরের মধ্য়ে দুই দেশের মাঠে নামার কথা সীমিত ওভারের আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায়। প্রাক্তন অজি অধিনায়ক ক্লার্ক ‘অফবিট অস্ট্রেলিয়া’ নামক একটি অনুষ্ঠানের প্রচারকে কেন্দ্র করে ভারতে এসেছিলেন। সেখানেই সাংবাদিক সম্মেলনে আসন্ন ভারত-অস্ট্রেলিয়া সিরিজ সম্পর্কে নিজের মতামত পোষণ করেন তিনি। ক্লার্কের অভিমত ইদানিং দেশ ও বিদেশের মাটিতে ভারতীয় ক্রিকেট দল চমৎকার ছন্দে আছে। আর সেই কারণে তিনি নিশ্চিৎ, ভারত-অস্ট্রেলিয়া সিরিজ প্রতিদ্বন্দ্বিতার কারণে উপভোগ্য় হয়ে উঠবে ক্রিকেটপ্রেমীদের কাছে।
ক্লার্ক বলেন, ”টেস্ট ক্রিকেট আর ওয়ান-ডে ক্রিকেটে পুরোপুরি আলাদা। সেই কারণে আমি জোর দিয়ে বলতে পারি, ভালো উইকেট তৈরি হবে। আমি এখন থেকেই ধারনা করে নিচ্ছি, দর্শকরা কড়া প্রতিদ্বন্দ্বিতায় ভরা ক্রিকেট সিরিজ উপভোগ করতে চলেছেন। আশা করি, অস্ট্রেলিয়া ক্রিকেট দল ভাল পারফর্ম করবে এবং সিরিজ জিতে দেশে ফিরবে। কিন্তু, সিরিজে কঠিন পরীক্ষায় পড়তে হবে। কারণ, ভারত তাদের ঘরের মাঠে খেলবে। আর সেই কারণে ওদের হারাতে বেগ পেতে হবে স্টিভ স্মিথদের।”
ওয়ান-ডে ক্রিকেট আর টেস্ট ক্রিকেট এক নয় ক্লার্ক প্রথমেই বলে দিয়েছেন। তবুও প্রশ্নটা এসেই গেল। ভারত অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল ২৯টি টেস্ট খেলেছে। আশ্চর্যের বিষয় হল, পরপর দু’টি ম্য়াচে একই রকম কম্বিনেশনের প্রথম একাদশ নিয়ে মাঠে নামেননি কোহলি। কোনও না কোনও পরিবর্তন হয়েইছে। বিরাটের নেতৃত্বে ভারত এখনও পর্যন্ত ১৯টি টেস্ট ম্য়াচ জিতেছে। তবে, সবকটি জয়ই এসেছে এই উপমহাদেশের মাটিতে আর ওয়েস্ট ইন্ডিজে। ক্য়ারিবিয়ান দ্বীপপুঞ্জের পরিবেশও গ্রীষ্মকালীন। ফলে, কোহলির টিম এখনও পর্যন্ত সিম সহায়ক ঠান্ডা পরিবেশের চ্য়ালেঞ্জের মুখে পড়েনি। এপ্রসঙ্গে প্রাক্তন অজি অধিনায়ক বলেন, ”ক্রিকেট ছেড়েছি দু’বছর হয়ে গেল। বর্তমান ভারতীয় দলের বিরুদ্ধে আমি মাঠে নামিনি। তবে, বলতে পারি, ভারতীয় দল ভালই খেলছে। ঘরের ও বিদেশের মাটিতে জিতেছে। বিরাট ভালই নেতৃত্ব দিচ্ছে। দলটার মধ্য়ে প্রতিভা রয়েছে এই ধারাবাহিকতাটা ধরে রাখার।”
উল্লেখ্য়, গত অক্টোবরে ৩-২ ফলে নিউজিল্য়ান্ডকে হোম টেস্ট সিরিজে হারানোর পর ঘরের মাটিতে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ২-০ ফলে তিন ম্য়াচের একদিনের সিরিজ দখল করেছিল ভারত। সম্প্রতি বিরাটের নেতৃত্বে চ্য়াম্পিয়ন্স ট্রফির ফাইনালেও উঠেছিল ভারত ক্রিকেট দল।

  • SHARE

    আরও পড়ুন

    স্ত্রী দীপিকা পাল্লিকল বড় খোলসা করলেন, ম্যাচের আগে প্র্যাকটিস নয়, এই কাজ করতেন দীনেশ কার্তিক

    স্ত্রী দীপিকা পাল্লিকল বড় খোলসা করলেন, ম্যাচের আগে প্র্যাকটিস নয়, এই কাজ করতেন দীনেশ কার্তিক
    কলকাতা নাইট রাইডার্স দীনেশ কার্তিকের নেতৃত্বে প্লে অফে জায়গা পেতে সফল হয়েছে। শনিবার কেকেআর সানরাইজার্স হায়দ্রাবাদকে পাঁচ...

    আইপিএল ২০১৮: পাঞ্জাব আর মুম্বাই জেতার পর জেনে নিন কোন দল পাবে প্লে অফে জায়গা

    আইপিএল ২০১৮: পাঞ্জাব আর মুম্বাই জেতার পর জেনে নিন কোন দল পাবে প্লে অফে জায়গা
    চলতি আইপিএলে আজ লিগের শেষ দুটো ম্যাচ খেলা হতে চলেছে, যেখানে মুম্বাই ইন্ডিয়ান্স খেলবে দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে...

    কিংস ইলেভেন পাঞ্জাব বনাম সিএসকে: সুরেশ রায়নার কাছে বিরাট রেকর্ড ভাঙার সুযোগ, ম্যাচে হতে পারে এই রেকর্ড

    আজ রবিবার, আইপিএলের প্লে অফে পৌঁছনোর জন্য লিগের শেষ দুটি ম্যাচ খেলা হতে চলেছে। প্রথম ম্যাচে যেখানে...

    আইপিএল থেকে ছিটকে গিয়ে এই ক্রিকেটারকে দোষী করলেন বিরাট কোহলি

    আইপিএল থেকে ছিটকে গিয়ে এই ক্রিকেটারকে দোষী করলেন বিরাট কোহলি
    গতকাল বিকেলে আইপিএলে লিগের ম্যাচে মুখোমুখী হয়েছিল রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এই ম্যাচে রাজস্থান ব্যাঙ্গালুরু...

    কলকাতা প্লে অফে পৌঁছনোয় খুশি হলেন মমতা ব্যানার্জি, কিন্তু কার্তিক বা লিন নয়, এই ক্রিকেটারকে দিলেন জয়ের শ্রেয়

    কলকাতা প্লে অফে পৌঁছনোয় খুশি হলেন মমতা ব্যানার্জি, কিন্তু কার্তিক বা লিন নয়, এই ক্রিকেটারকে দিলেন জয়ের শ্রেয়
    শনিবার রাজীব গান্ধী ইন্টারন্যাশানাল ক্রিকেট স্টেডিয়ামে সানরাইজার্স হায়দ্রাবাদ আর কেকেআরের মধ্যে লিগ স্টেজে তাদের শেষ ম্যাচ অনুষ্ঠিত...