অধিনায়ক হিসেবে কোহলির থেকে রাহানেই বেশি উপযুক্ত, বললেন স্টিভ স্মিথ 1
স্টিভ স্মিথ

ভারতীয় টেস্ট দলের সহ অধিনায়ক অজিঙ্ক রাহানে। তা সবাই জানেন। তিনি কী বিরাট কোহলির থেকেও যোগ্য অধিনায়ক! প্রশ্নটা থেকেই যাচ্ছে। কারণ, অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ নিজেই স্বীকার করলেন, রাহানে একজন যোগ্য অধিনায়ক। দলকে ঠান্ডা মাথায় নেতৃ্ত্ব দিতে তিনিই বেশি সক্ষম।

কাঁধে চোটের কারণে শনিবার থেকে শুরু হওয়া চতুর্থ টেস্টে বিরাট কোহলি এখনও পর্যন্ত অনিশ্চিত। এই পরিস্থিতিতে সহ-অধিনায়ক রাহানেকেই ভারতীয় দলের নেতৃত্বদানের মত গুরুদায়িত্ব নিতে হবে। রাঁচিতে কোহলি চোট পেয়ে মাঠ ছাড়ার পর দক্ষতার সঙ্গে রাহানেকে নেতৃ্ত্ব দিতে ইতিমধ্যেই দেখা গিয়েছে। এবার তাঁকেই অধিনায়ক হিসেবে প্রকাশ্যে সমর্থন করলেন বিপক্ষ অধিনায়ক স্মিথ। কোহলি না থাকলে অধিনায়ক হিসেবে রাহানে কতটা সক্ষম এবিষয়ে স্মিথের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমার মনে হয় কোহলি না থাকলেও ভারতীয় দল ঠিকই থাকবে। কারণ রাহানে সত্যিই একজন ভাল নেতা। রাঁচি টেস্টে ও কোহলির অবর্তমানে বেশ ভাল অধিনায়কত্ব করেছে। তাই আমি মনে করি কোহলি না থাকলেও ভারতের অধিনায়ক হিসেবে রাহানে ভালই করবে।”

টানটান উত্তেজনার এই সিরিজে, বাস্তবতার থেকে উচ্ছ্বাস ও ভাবাবেগ বেশি প্রাধান্য পেয়েছে। তাই স্লেজিংময় এই সিরিজে বিতর্কও ছড়িয়েছে ব্যপকভাবেই। অস্ট্রেলিয়ান মিডিয়ায় প্রায় প্রতিদিনই কোহলিকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে। তবে রাহানে অধিনায়ক হলে এই সমস্ত বিষয় বাদ দিয়ে ন্যায্য ক্রিকেটই খেলা যাবে বলে অভিমত স্মিথের। তিনি বলেব, “রাহানে ওর ভাবাবেগকে নিয়ন্ত্রণে রাখতে পারে। ওর সঙ্গে আমি কিছু ন্যয্য ক্রিকেট খেলেছি। ঠান্ডা মাথায় ও খেলার গতিপ্রকৃ্তি বুঝতে বেশ সক্ষম। বিরাট না থাকলেও ভারতীয় দল সঠিক হাতেই থাকবে।”

এদিন শ্রেয়াস আইয়ারেরও প্রশংসা করেন স্মিথ। শ্রেয়াস একজন বিশ্বমানের ক্রিকেটার হতে পারবে বলে মনে করেন তিনি। স্মিথ বলেন, “শ্রেয়াস খুব আক্রমাণাত্মক ব্যাটসম্যান। মুম্বইয়ে ধীর গতির পিচে আমাদের মূল বোলারদের খেলাইনি ঠিকই, তবে ও ভালই প্রদর্শণ করেছিল। ওর মধ্যে বিশ্বমানের ক্রিকেটার হওয়ার সমস্ত গুণ রয়েছে।”

কোহলি আদৌ মাঠে নামতে পারবে কিনা সে বিষয়ে এখনও সরকারিভাবে ভারতীয় দলের তরফে কিছু জানা যায়নি। তবে কোহলি বা রাহানে যেই অধিনায়ক হোন না কেন, সেই নিয়ে বেশি মাথা ঘামাতে চান না অজি অধিনায়ক। বরং তিনি নিজেদের ভাল খেলার দিকেই বেশি যত্নশীল। স্মিথ বলেন, “এই ম্যাচে আমারা ফেভারিট হই বা না হই, সেই নিয়ে ভাবছি না। মাঠে নেমে ভাল খেলাটাই আমাদের মূল লক্ষ্য। এরপর ম্যাচের ফলাফল কী হবে তা পরে দেখা যাবে।”

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *