ভারত সফরের শুরুটা বেশ ভালই হল অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথের। ভারতে খেলতে এসেই সাংবাদিকদের সামনে কোহলিকে খোলা চ্যালেঞ্জ দিয়েছিলেন তিনি। বলেছিলেন, ৪ ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ করবে ভারতকে।পুনের টেস্টে দূর্দান্ত ফল করে কার্যত সেই আশাই জিইয়ে রাখলেন তিনি। ভারতে এসে প্রথম মাচেই সেঞ্চুরি করে নিঃসন্দেহে যথেষ্ঠ আত্মবিশ্বাসী স্মিথ।তাঁর এই আত্মবিশ্বাসে ঘি ঢালল আরও একটি পাওনা।পুনের কঠিন পিচে দাঁড়িয়ে সেঞ্চুরি করার পরই তিনি ভেঙ্গে ফেললেন প্রবাদপ্রতীম তিন ক্রিকেটারের রেকর্ড।
কী সেই রেকর্ড? আইসিসি সর্বকালের সর্বোচ্চ রেটিং প্রাপ্ত ব্যাটসম্যান হিসেবে ৯৩৯ পয়েন্ট পেয়ে স্মিথ ভাঙলেন স্যার ভিভ রিচার্ডস, স্যার গ্যারি সোবার্স ও কুমার সঙ্গাকারার রেকর্ড। এই তিন কিংবদন্তী ক্রিকেটার ৯৩৮ পয়েন্ট পেয়ে এতদিন এই তালিকার ষষ্ঠ স্থানে ছিলেন। কিন্তু এবার ৯৩৯ পয়েন্ট পেয়ে স্মিথ চলে এলেন সেই জায়গায়। ৯৬১ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে আছেন স্যার ডন ব্রাডম্যান।তিনিও ভারতের বিরুদ্ধে খেলেই এই খেতবের অধিকারি হয়েছিলেন।৯৪২ পয়েন্টে তৃতীয় স্থানে আছেন স্মিথেরই পূর্বসূরী রিকি পন্টিং। একই পয়েন্ট দখল করে প্নটিংয়ের সারিতে আছেন ইংল্যান্ডের স্যার জ্যাক হবস। দ্বিতীয় স্থানে ৯৪৫ পয়েন্ট পেয়ে রয়েছেন স্যার লেন হাটন। এই বছরেই বাংলাদেশের সঙ্গে টেস্টে ডাবল সেঞ্চুরি করে ৮৯৫ পয়েন্টে এই তালিকার ৩৩ নম্বর স্থানে রয়েছেন বিরাট কোহলি।
অন্যদিকে, আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ে ইতিমধ্যেই প্রথম স্থানে রয়েছেন স্মিথ।দ্বিতীয় স্থানে কোহলি আছে স্মিথের থেকে ৬৬ পয়েন্ট দূরে। তৃ্তীয় ও চতুর্থ স্থান দখল করে আছে যথাক্রমে, ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুট ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

SHARE

আরও পড়ুন

শিখর ধবনের পর আবারো ভারত খেলো ধাক্কা, ঈশান্ত শর্মা ছিটকে গেলেন নিউজিল্যাণ্ড সফর থেকে

ভারতীয় দলকে আগামী মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে। এর জন্য এখনো পর্যন্ত ভারতীয়...

নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, বিসিসিআই দ্রুতই করবে রিপ্লেসমেন্ট ঘোষণা

নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে গেলেন এই ভারতীয় প্লেয়ার, বিসিসিআই দ্রুতই করবে রিপ্লেসমেন্ট ঘোষণা
ভারতীয় ক্রিকেট দল বিরাট কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়াকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হারিয়ে দেওয়ার সঙ্গেই আরো...

ভারত-অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে ম্যাচে হয়েছিল বড়ো কেলেঙ্কারী, পুলিশ ১১জনকে করল গ্রেপ্তার

ভারত-অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে ম্যাচে হয়েছিল বড়ো কেলেঙ্কারী, পুলিশ ১১জনকে করল গ্রেপ্তার
আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ বা বাকি খেলায় জুয়াড়িদের মায়াজাল ছড়িয়ে রয়েছে। এই মায়াজালে প্রায় দিনই বেটিংয়ের বেশকিছু দলকে...

ICC ODI RANKING: সিরিজ হারের পর অস্ট্রেলিয়ার হলো লোকসান, র‍্যাঙ্কিংয়ে এই জায়গায় পৌঁছল ভারত

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ হয়ে গেছে। এই সিরিজের প্রথম ম্যাচ অস্ট্রেলিয়া ১০...

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা

আইসিসির সাম্প্রতিক র‍্যাঙ্কিংয়ে ভারতীয় খেলোয়াড়দের কর্তৃত্ব বজায়, শীর্ষে রয়েছেন এই তারকা
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ভারতীয় দল ২-১ ব্যবধানে জিতে নিয়েছে। এই ওয়ানডে...