বেঙ্গালুরু টেস্টে কোহলি – স্মিথের ডিআরএস বিতর্ক নিয়ে রায় জানাল আইসিসি, যা শুনে মোটেই খুশী হতে পারবেন না ভারতীয় সমর্থকরা। আইসিসি জানাল স্মিথ ও কোহলি কারোর বিরুদ্ধেই বাবস্থা নেওয়া হবে না।

বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় টেস্টে ভারত অবিশ্বাস্যভাবে ৭৫ রানে জয়ী হলেও, ম্যাচের মূল আলোচ্য বিষয়টিতে থাকে একটি বিতর্ক। টেস্টের চতুর্থ ইনিংসে অজি অধিনায়ক স্টিভ স্মিথ ভারতীয় পেসার উমেশ যাদবের বলে লেগ বিফোর আউট হওয়ার পর, আম্পায়ারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ডিআরএস গ্রহণ করবেন কিনা তা নিশ্চিত করার জন্য ড্রেসিংরুমের সাহায্য চেয়ে বসেন। ক্রিকেটের নিয়মে এই কাজটি অনৈতিক, একমাত্র মাঠে উপস্থিত থাকা খেলোয়াড়দের কাছ থেকেই সাহায্য চাইতে পারে ডিআরএস গ্রহণকারী ক্রিকেটার।

ঘটনাটির প্রায় সঙ্গে সঙ্গেই ভারত অধিনায়ক বিরাট কোহলি আম্পায়ারদের দৃষ্টি আকর্ষন করেন। তাছাড়া আম্পায়াররা নিজে থেকে তৎপর থাকায়, তাঁরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেন এবং স্মিথকে ডিআরএস গ্রহণ করা থেকে আটকে দেন।

অন্যদিকে, বিরাট কোহলি এই ঘটনাতে যথেষ্ট পরিমাণে ক্ষুব্ধ হন, যা তিনি মাঠেই প্রকাশ করে ফেলেন। পরবর্তী সময়ে কোহলি প্রেস কনফারেন্সে, স্মিথকে প্রতারণার দায়ে অভিযুক্তও করেন।

এইসব ঘটনার পরবর্তী সময়ে নানা মহল থেকে তীব্রভাবে নিন্দিত হন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। সকলেই মনে করেছিল যে, এই ঘটনার জন্য আইসিসির কাছে শাস্তি পাবেন স্মিথ। আবার অনেকে মনে করেছিলেন যে, কোহলিও কিছুটা শাস্তি পেতে পারেন তাঁর আচরণের জন্য। কিন্তু সবাইকে চমকে দিয়েই আইসিসি ঘোষণা করল যে, স্মিথ ও কোহলি-র বিরুদ্ধে এই ঘটনার জন্য কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

আইসিসি এক বিবৃতিতে জানিয়ে দেয় যে, “আইসিসি নিশ্চিত করছে যে, বেঙ্গালুরুতে হওয়া ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে আইসিসির কোড অব কনডাক্ট অনুযায়ী কোনো খেলোয়াড়দের বিরুদ্ধে কোনোরকম ব্যবস্থা নেওয়া হবে না”

“বিশেষত স্টিভ স্মিথ এবং বিরাট কোহলি ঘটনাটি সম্পর্কে, আইসিসি বিবেচনা করেছে যে উভয় ঘটনাই ম্যাচের প্রেক্ষাপটে ঘটা এবং শেষপর্যন্ত কোনো খেলোয়াড়দের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না।”

আইসিসির প্রধান সম্পাদক ডেভিড রিচার্ডসন জানান, “আমরা টেস্ট ক্রিকেটের একটা অসাধারণ ম্যাচ দেখতে পেলাম যেখানে উভয় দলই সবকিছু প্রয়োগ করেছিল এবং ম্যাচে ও ম্যাচের শেষে আবেগ ছিল চরমে।

“আমাদের উচিত উভয় দলকেই উৎসাহ জাগানো পরবর্তী সপ্তাহে রাঁচিতে শুরু হতে চলা তৃতীয় টেস্টের জন্য। তার আগে, ম্যাচ রেফারি উভয় অধিনায়ককেই একসাথে এনে মনে করিয়ে দেবে তাঁদের খেলার প্রতি দায়িত্বগুলি।”

  • SHARE

    আরও পড়ুন

    বিগ ব্যাশ লীগের অষ্টম অ্যাডিশনের সময়সূচি প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া

    প্রতিবছরের মত এবারো ডিসেম্বর মাসেই শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার জনপ্রিয় ঘরোয়া টি-২০ বিগ ব্যাশ লীগ(বিবিএল)। আট দলের...

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...