বেঙ্গালুরু টেস্টে কোহলি – স্মিথের ডিআরএস বিতর্ক নিয়ে রায় জানাল আইসিসি, যা শুনে মোটেই খুশী হতে পারবেন না ভারতীয় সমর্থকরা। আইসিসি জানাল স্মিথ ও কোহলি কারোর বিরুদ্ধেই বাবস্থা নেওয়া হবে না।

বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় টেস্টে ভারত অবিশ্বাস্যভাবে ৭৫ রানে জয়ী হলেও, ম্যাচের মূল আলোচ্য বিষয়টিতে থাকে একটি বিতর্ক। টেস্টের চতুর্থ ইনিংসে অজি অধিনায়ক স্টিভ স্মিথ ভারতীয় পেসার উমেশ যাদবের বলে লেগ বিফোর আউট হওয়ার পর, আম্পায়ারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ডিআরএস গ্রহণ করবেন কিনা তা নিশ্চিত করার জন্য ড্রেসিংরুমের সাহায্য চেয়ে বসেন। ক্রিকেটের নিয়মে এই কাজটি অনৈতিক, একমাত্র মাঠে উপস্থিত থাকা খেলোয়াড়দের কাছ থেকেই সাহায্য চাইতে পারে ডিআরএস গ্রহণকারী ক্রিকেটার।

ঘটনাটির প্রায় সঙ্গে সঙ্গেই ভারত অধিনায়ক বিরাট কোহলি আম্পায়ারদের দৃষ্টি আকর্ষন করেন। তাছাড়া আম্পায়াররা নিজে থেকে তৎপর থাকায়, তাঁরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেন এবং স্মিথকে ডিআরএস গ্রহণ করা থেকে আটকে দেন।

অন্যদিকে, বিরাট কোহলি এই ঘটনাতে যথেষ্ট পরিমাণে ক্ষুব্ধ হন, যা তিনি মাঠেই প্রকাশ করে ফেলেন। পরবর্তী সময়ে কোহলি প্রেস কনফারেন্সে, স্মিথকে প্রতারণার দায়ে অভিযুক্তও করেন।

এইসব ঘটনার পরবর্তী সময়ে নানা মহল থেকে তীব্রভাবে নিন্দিত হন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। সকলেই মনে করেছিল যে, এই ঘটনার জন্য আইসিসির কাছে শাস্তি পাবেন স্মিথ। আবার অনেকে মনে করেছিলেন যে, কোহলিও কিছুটা শাস্তি পেতে পারেন তাঁর আচরণের জন্য। কিন্তু সবাইকে চমকে দিয়েই আইসিসি ঘোষণা করল যে, স্মিথ ও কোহলি-র বিরুদ্ধে এই ঘটনার জন্য কোনো ব্যবস্থা নেওয়া হবে না।

আইসিসি এক বিবৃতিতে জানিয়ে দেয় যে, “আইসিসি নিশ্চিত করছে যে, বেঙ্গালুরুতে হওয়া ভারত বনাম অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে আইসিসির কোড অব কনডাক্ট অনুযায়ী কোনো খেলোয়াড়দের বিরুদ্ধে কোনোরকম ব্যবস্থা নেওয়া হবে না”

“বিশেষত স্টিভ স্মিথ এবং বিরাট কোহলি ঘটনাটি সম্পর্কে, আইসিসি বিবেচনা করেছে যে উভয় ঘটনাই ম্যাচের প্রেক্ষাপটে ঘটা এবং শেষপর্যন্ত কোনো খেলোয়াড়দের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না।”

আইসিসির প্রধান সম্পাদক ডেভিড রিচার্ডসন জানান, “আমরা টেস্ট ক্রিকেটের একটা অসাধারণ ম্যাচ দেখতে পেলাম যেখানে উভয় দলই সবকিছু প্রয়োগ করেছিল এবং ম্যাচে ও ম্যাচের শেষে আবেগ ছিল চরমে।

“আমাদের উচিত উভয় দলকেই উৎসাহ জাগানো পরবর্তী সপ্তাহে রাঁচিতে শুরু হতে চলা তৃতীয় টেস্টের জন্য। তার আগে, ম্যাচ রেফারি উভয় অধিনায়ককেই একসাথে এনে মনে করিয়ে দেবে তাঁদের খেলার প্রতি দায়িত্বগুলি।”

  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...