স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম বোলার হলেন জসপ্রীত বুমরাহ
Indian bowler Jasprit Bumrah celebrates with teammates after the dismissal of South African batsman Faf du Plessis (not pictured) during the fourth day of the first Test cricket match between South Africa and India at Newlands cricket ground on January 8, 2018 in Cape Town, South Africa. / AFP PHOTO / MARCO LONGARI

মেলবোর্নে চলতি তৃতীয় টেস্ট ম্যাচে ভারতীয় দল নিজেদের প্রথম ইনিংস ৭ উইকেটের বিনিময়ে ৪৪৩ রানে সমাপ্তি ঘোষণা করে। অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৫১ রানই করতে পারে। এখন ভারত নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৫৪ রান তুলেফেলেছেন। ভারতের মোট লীড এই মুহুর্তে ৩৪৬ রান হয়ে গিয়েছে। মেলবোরনে চলতি এই তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলায় বেশ কিছু দুর্দান্ত আর মজাদার রেকর্ড হয়েছে। আর আজ আমাদের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই রেকর্ড আপনাদের সামনে তুলে ধরব।

আসুন দেখে নেওয়া যাক আজকের খেলায় হওয়া পরিসংখ্যানের দিকে:
স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম বোলার হলেন জসপ্রীত বুমরাহ 1
১. জসপ্রীত বুমরাহ এই বছর ৪৫টি উইকেট হাসিল করে ফেলেছেন। তিনি নিজেদের ডেবিউ বছরে সবচেয়ে বেশি উইকেট নেওয়া ভারতীয় বোলার হয়ে গিয়েছেন।

২. জসপ্রীত বুমরাহ আজ নিজের টেস্ট কেরিয়ারের বেস্ট বোলিং করেছেন। তিনি ১৫.৫ ওভার বল করে ৩৩ রান দিয়ে ৬ উইকেট হাসিল করেছেন।

৩. জসপ্রীত বুমরাহ আজ নিজের টেস্ট ক্রিকেট কেরিয়ারের তৃতীয় পাঁচ উইকেট নিয়েছেন। তিনি নিজের এই তৃতীয় পাঁচ উইকেট হল মাত্র ৯টি ম্যাচে হাসিল করেছেন।
স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম বোলার হলেন জসপ্রীত বুমরাহ 2

৪. বিরাট কোহলি আর প্যাট কমিন্স এখনো পর্যন্ত একে অপরের বিরুদ্ধে চার টেস্ট ম্যাচ খেলেছেন। চার টেস্ট ম্যাচে মাত্র একবার কমিন্স বিরাট কোহলিকে আউট করেছেন।

৫. চেতেশ্বর পুজারা প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন, আর দ্বিতীয় ইনিংসে তিনি শূন্য রানে আউট হন। ১৯৪৮ এ বীনু মাকড় আর ১৯৭৭ এ সুনীল গাভাস্কারও এমসিজি মাঠে প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছেন আর দ্বিতীয় ইনিংসে শূন্য রানে আউট হয়েছিলেন।
স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম বোলার হলেন জসপ্রীত বুমরাহ 3

৬. জসপ্রীত বুমরাহ, এশিয়ার বাইরে কোনো এক বছরে সবচেয়ে বেশি (৪৫) উইকেট নেওয়া বোলারও হয়েছেন। তার চেয়ে বেশি উইকেট কোনো এক বছরে এশিয়ার বাইরে কোনো এশিয়ান বোলার নিতে পারেননি।

৭. ২৯২ রানের লীড ভারতের SENA দেশের মধ্যে সবচেয়ে বেশি রানের লীড। এর আগে ভারত ৩৫৫ রানের লীড ইংল্যান্ডের বিরুদ্ধে লীডসে ২০০২ এ হাসিল করেছিলেন। অন্যদিকে ২০০৭ এ ইংল্যান্ডের বিরুদ্ধেই ওভালে ২১৯ রানের লীড হাসিল করেছিল।

৮. জসপ্রীত বুমরাহ ২০১৮য় মোট ৭৫টি আন্তর্জাতিক উইকেট হাসিল করেছেন। তিনি মাত্র কাগিসো রাবাদা ৭৭ উইকেট এবং আদিল রশিদ আর কুলদীপ যাদবের ৭৬টি উইকেট পেছনে রয়েছেন।
স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম বোলার হলেন জসপ্রীত বুমরাহ 4

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *