SA vs NZ: ম্যাচে হল মোট ৮টি রেকর্ডস, উইলিয়ামসন পেছনে ফেললেন রোহিতকে

একদিনের বিশ্বকাপে আজ টুর্নামেন্টের ২৫তম ম্যাচ নিউজিল্যাণ্ড আর দক্ষিণ আফ্রিকার মধ্যে খেলা হয়েছে। দক্ষিণ আফ্রিকা এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৪৯ ওভারের খেলায় ২৪১/৬ স্কোর করে। দলের হয়ে ভ্যান দার ড্যুসেঁ সবচেয়ে বেশি অপরাজিত ৬৭ রান করেন, অন্যদিকে কিউয়ি দলের হয়ে লকি ফার্গুসন সবচেয়ে বেশি তিন উইকেট নিতে সফল হয়েছেন। নিউজিল্যাণ্ডের দলের সামনে ম্যাচ জেতার জন্য ২৪২ রানের লক্ষ্য ছিল, আর নিউজিল্যান্ড এই লক্ষ্য ৪৮.৩ ওভারে স্রেফ ৬ উইকেট হারিয়ে হাসিল করে নেয়। তারা এই ম্যাচে ৪ উইকেটে জয়লাভ করে।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডস:

SA vs NZ: ম্যাচে হল মোট ৮টি রেকর্ডস, উইলিয়ামসন পেছনে ফেললেন রোহিতকে 1

১. দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান হাসিম আমলা একদিনের ক্রিকেটে নিজের আট হাজার রান পূর্ণ করেন। ওয়ানডেতে আট হাজার রান করা হাসিম আমলা বিশ্বের ৩২তম এবং দক্ষিণ আফ্রিকার স্রেফ চতুর্থ খেলোয়াড় হন। আমলার আগে দক্ষিণ আফ্রিকার হয়ে জ্যাক কালিস (১১৫৭৯), এবি ডেভিলিয়র্স (৯৫৭৭) আর হার্সল গিবস (৮০৯৪) এই রান করেছেন।

২. দক্ষিণ আফ্রিকার দল ৪৯ ওভারে ২৪১/৬ স্কোর ক্রএ। প্রথম ইনিংসে ইংল্যান্ডের মাঠে পুরো ওভার কোটায় এটা চতুর্থ সবচেয়ে কম স্কোর হল। এর আগে ওয়েস্টইন্ডিজ দল ইংল্যাণ্ডের বিরুদ্ধে ২০১৭য় ২০৪/৯ (৪২), দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান ২০১৭য় ২১৯/৮ (৫০) আর দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৯এ ২২৭/৯ (৫০) স্কোর করেছিল।

৩. দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ ব্যাটসম্যান ডেভিড মিলার একদিনের ফর্ম্যাটে নিজের তিন হাজার রান পূর্ণ করেছেন। এই উপলব্ধী হাসিল করা মিলার দক্ষিণ আফ্রিকার ১৭তম খেলোয়াড় হয়েছেন।

SA vs NZ: ম্যাচে হল মোট ৮টি রেকর্ডস, উইলিয়ামসন পেছনে ফেললেন রোহিতকে 2

৪. হাসিম আমলা ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত আট হাজার রান করা বিশ্বের মাত্র দ্বিতীয় খেলোয়াড় হয়েছেন আর দক্ষিণ আফ্রিকার প্রথম। আমলা ওয়ানডেতে নিজের আট হাজার রান ১৭৬টি ইনিংসে পূর্ণ করেছেন। একদিনের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুত ৮০০০ রান করার বিশ্বরেকর্ড ভারত অধিনায়ক বিরাট কোহলির নামে রয়েহচে। রান মেশিন বিরাট কোহলি মায়র ১৭৫টি ইনিংসে এই বিশ্বরেকর্ড গড়েছিলেন।

৫. এই ম্যাচে কেন উইলিয়ামসন ১০৩* রান করেছেন। ইংল্যান্ডের মাটিতে গত ১২টি ইনিংসে এটা দশমবার যখন উইলিয়ামসন ৫০+ স্কোর করলেন। ইংল্যাণ্ডে খেলা কেন উইলিয়ামসনের গত ১২টি ইনিংসের রান হল ৬৭,৪৫, ৯৩, ১১৮,৯০,৫০,১০০,৮৭, ৫৭, ৪০,৭৯*, ১০৩*।

SA vs NZ: ম্যাচে হল মোট ৮টি রেকর্ডস, উইলিয়ামসন পেছনে ফেললেন রোহিতকে 3

৬. এই ম্যাচে মার্টি গুপ্তিল ৩৫ এর স্কোরে অ্যাণ্ডিলে ফেকলুকওয়াওয়ের বলে হিট উইকেট আউট হন। বিশ্বকাপের ইতিহাসে হিট উইকেটে আউট হওয়া মার্টিন গুপ্তিল দশম এবং নিউজিল্যাণ্ডের প্রথম খেলোয়াড় হলেন।

৭. কেন উইলিয়ামসন ইংল্যাণ্ডের মাটিতে একদিনের ক্রিকেটে নিজের এক হাজার রান পূর্ণ করলেন। উইলিয়ামসন এই ১০০০ রান মাত্র ১৭টি ইনিংসে পূর্ণ করলেন আর এই বিষয়ে রোহিত শর্মাকে (১৮টি ইনিংস) পেছনে ফেলে দিলেন।

৮. কেন উইলিয়ামসন এই ম্যাচে ১০৩* রান করেছেন। বিশ্বকাপের ইতিহাসে এটি তার প্রথম সেঞ্চুরি এবং ওয়ানডেতে ১২তম সেঞ্চুরি ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *