kohli

একদিনের বিশ্বকাপে আজ ভারত আর ওয়েস্টইন্ডিজ দল মুখোমুখি হয়েছিল। ভারতীয় দল প্রথমে ব্যাটিং করে ২৬৮/৭ স্কোর করে। দলের হয়ে বিরাট কোহলি ৭২ রান করেন, অন্যদিকে ওয়েস্টইন্ডিজের হয়ে কেমার রোচ সবচেয়ে বেশি তিন উইকেট নেন। ওয়েস্টইন্ডিজের সামনে ম্যাচ জেতার জন্য ২৬৯ রানের লক্ষ্য ছিল। তাদের শুরুটা যথেষ্ট খারাপ হয় আর ব্যাটসম্যানরা যথেষ্ট নিরাশাজনক প্রদর্শন করেন। ওয়েস্টইন্ডিজের পুরো দল ১৪৩ রানে অলআউট হয়ে যায়। টিম ইন্ডিয়া এই ম্যাচ ১২৫ রানে জিতে নিজের নামে করেন।

এক নজর দেখে নেওয়া যাক এক ম্যাচে হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডস:

INDvsWI: ম্যাচে হল ১৬টি ঐতিহাসিক রেকর্ড, কোহলি, ধোনি আর কুলদীপ হাসিল করলেন বিশেষ কৃতিত্ব 1

১. এই ম্যাচটি হার্দিক পাণ্ডিয়ার ৫০ তম একদিনের ম্যাচ ছিল।

২. ওয়স্টইন্ডিজের অধনায়ক জেসন হোল্ডারের এটি আন্তর্জাতিক স্তরের ১৫০তম ম্যাচ।

৩. ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ২০০০০ রান পূর্ণ করেছেন। এই রেকর্ড গড়া তিনি ভারতের তৃতীয় আর বিশ্বের মাত্র দ্বাদশ খেলোয়াড় হয়েছেন। বিরাটের আগে ভারতের হয়ে শচীন তেন্ডুলকর আর রাহুল দ্রাবিড় এই রেকর্ড গড়েছিলেন।

৪. বিরাট কোহলি আন্তর্জাতিক স্তরে সবচেয়ে দ্রুত ২০হাজার রান করা ব্যাটসম্যান হয়েছেন। বিরাট কোহলি এই রেকর্ড মাত্র ৪১৭টি ইনিংসে করেছেন আর বিষয়ে তিনি শচীন তেন্ডুলকর আর ব্রায়ান লারাকে (৪৫৩) পেছনে ফেলে দিয়েছেন।

INDvsWI: ম্যাচে হল ১৬টি ঐতিহাসিক রেকর্ড, কোহলি, ধোনি আর কুলদীপ হাসিল করলেন বিশেষ কৃতিত্ব 2

৫. এই ম্যাচে কেমার রোচের বোলিং গড় ৩/৩৬ থেকেছে। ভারতের বিরুদ্ধে এটি তার সর্বশ্রেষ্ঠ প্রদর্শন। তার গত প্রদর্শন ভারতের বিরুদ্ধে ছিল ৩/৪৬।

৬. বিরাট কোহলির (৭২) এটি এই টুর্নামেন্টের লাগাতার চতুর্থ হাফসেঞ্চুরি। বিশ্বকাপে লাগাতার চারবার ৫০+ স্কোর করা বিরাট স্রেফ তৃতীয় অধিনায়ক হলেন। বিরাটের আগে গ্রেম স্মিথ (২০০৭) আর অ্যারণ ফিঞ্চ (২০১৯) এই রেকর্ড গড়েছেন।

৭. মহেন্দ্র সিং ধোনির (৫৬*) এটি একদিনের বিশ্বকাপের চতুর্থ হাফসেঞ্চুরি ছিল।

INDvsWI: ম্যাচে হল ১৬টি ঐতিহাসিক রেকর্ড, কোহলি, ধোনি আর কুলদীপ হাসিল করলেন বিশেষ কৃতিত্ব 3

৮. বিশ্বকাপে লাগাতার চারটি ইনিংসে ৫০+ স্কোর করা বিরাট কোহলি দেশের তৃতীয় খেলোয়াড় হলেন। কোহলির আগে নভজ্যোত সিং সিধু (১৯৮৭) আর শচীন তেন্ডুলকর (১৯৯৬ আর ২০০৩) এই রেকর্ড গড়েছেন।

৯. মহেন্দ্র সিং ধোনির এটি ওয়ানডে ফর্ম্যাটে ৭২তম হাফসেঞ্চুরি ছিল। টিম ইন্ডিয়ার হয়ে তিনি সবচেয়ে বেশি হাফসেঞ্চুরি করার ব্যাপারে সৌরভ গাঙ্গুলীকে ছুঁলেন।

১০. কুলদীপ যাব্দ আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ১৫০তম উইকেট পূর্ণ করলেন।

INDvsWI: ম্যাচে হল ১৬টি ঐতিহাসিক রেকর্ড, কোহলি, ধোনি আর কুলদীপ হাসিল করলেন বিশেষ কৃতিত্ব 4

১১. মহেন্দ্র সিং ধোনি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে নিজের এক হাজার রান পূর্ণ করলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এক হাজার রান পূর্ণ করা ধোনি ষষ্ঠ ভারতীয় হলেন। ধোনির আগে শচীন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলী, রোহিত শর্মা আর বিরাট কোহলি এই রেকর্ড গড়েছেন।

১২. মহম্মদ শামির (৪/১৬) আজকের ম্যাচের বোলিং গড় তার ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সর্বোচ্চ প্রদর্শন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তার গত সর্বোচ্চ প্রদর্শন ৪/৩৬ এর ছিল।

১৩. বিরাট কোহলির অধিনায়ক হিসেবে এশিয়া আর দেশের বাইরে এটি লাগ্তার দশম জয়। এই রেকর্ড গড়া তিনি দেশের প্রথম অধিনায়ক হলেন।

১৪. ওয়েস্টইন্ডিজের দল এই ম্যাচ ১২৫ রানে হেরে যায়। বিশ্বকাপের ইতিহাসে তাদের এটি তৃতীয় সবচেয়ে বড়ো হার ছিল। প্রথমবার হারের ব্যবধান ২৫৭ বনাম দক্ষিণ আফ্রিকা আর দ্বিতীয় বড় হারের ব্যাবধান ১৪৩ বনাম নিউজিল্যাণ্ড ২০১৫য়।

INDvsWI: ম্যাচে হল ১৬টি ঐতিহাসিক রেকর্ড, কোহলি, ধোনি আর কুলদীপ হাসিল করলেন বিশেষ কৃতিত্ব 5

১৫. ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার এটি চতুর্থ সবচেয়ে বড়ো জয়।

১৬. মহম্মদ শামি আজ ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ১৬ রানে ৪ উইকেট নিয়েছেন। ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে যে কোনো বোলারের ওয়ানডেতে এটি সবচেয়ে ভাল প্রদর্শন। গত রেকর্ড মহিন্দার অমরনাথের ছিল। অমরনাথ ১২ রানে ৩ উইকেট নিয়েছেন ১৯৮৩ সালে লর্ডসে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *