একদিনের বিশ্বকাপে আজ ইংল্যাণ্ড এবং অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল। যেখানে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে অধিনায়ক অ্যারণ ফিঞ্চের ১০০ রানের সৌজন্য ৫০ ওভারের খেলায় ২৮৫/৭ স্কোর করে। ইংল্যাণ্ডের সামনে ম্যাচ জেতার জন্য ২৮৬ রানের বড়ো লক্ষ্য ছিল। দলের শুরুটা ভীষণই খারাপ হয় আর একের পর এক ইংল্যান্ড খেলোয়াড়কে নিজেদের উইকেট হারাতে দেখা যায়। শেষমেশ ইংল্যাণ্ড দল ২২১ রানই করতে পারে আর অলআউট হয়ে যায়। অস্ট্রেলিয়া এই ম্যাচ ৬৪ রানে জেতে।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডস:

১. অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারণ ফিঞ্চ (১০০) এর ইংল্যান্ডের বিরুদ্ধে এটি বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরি। কোনো একটা দেশের বিরুদ্ধে বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ফিঞ্চ বিশ্বের সপ্তম খেলোয়াড় হলেন।

অ্যারণ ফিঞ্চের আগে এবি ডেভিলিয়র্স (ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ৩টি), শচীন তেন্ডুলকর আর সৌরভ গাঙ্গুলী (কেনিয়ার বিরুদ্ধে ২টি), ব্রায়ান লারা (দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২টি) স্কট স্টাইরিশ (শ্রীলঙ্কার বিরুদ্ধে ২টি) আর রিকি পন্টিং (ভারতের বিরুদ্ধে ২টি) এই কৃতিত্ব করে দেখিয়েছেন।

২. অ্যারণ ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নার এই ম্যাচে প্রথম উইকেটের হয়ে ১২৩ রান যোগ করেছেন। এই বিশ্বকাপে এটি তৃতীয়বার যখন এই জুটি সেঞ্চুরি পার্টনারশিপ গড়লেন। একটি বিশ্বকাপে তিনবার ১০০+ রান যোগ করা তারা মাত্র চতুর্থ জুটি হলেন।
ফিঞ্চ আর ওয়ার্নারের আগে অরবিন্দ ডিসিলভা আর এ গুরুসিংঘে ১৯৯৬, অ্যাডাম গ্রিলক্রিস্ট আর ম্যাথু হেডেন ২০০৭, আর তিলকরত্নে দিলশান আর কুমার সাঙ্গাকারা ২০১৫য় এই রেকর্ড গড়েছেন।

৩. মার্কস স্টোইনিস ওয়ানডেতে নিজের ১হাজার রান পুর্ণ করলেন আর এই কৃতিত্ব হাসিল করা তিনি অস্ট্রেলিয়ার ৪৫তম খেলোয়াড় হলেন।

৪. জেমস উইংস (০) আজ নিজের কেরিয়ারে প্রথমবার শূন্য রানে আউট হলেন।

৫. অ্যারণ ফিঞ্চ ওয়ানডেতে ক্রিকেটে নিজের ৪৫০ বাউন্ডারি পূর্ণ করলেন।

৬. দুর্দান্ত ফর্মে চলা ডেভিড ওয়ার্নার একদিনের ক্রিকেটে নিজের ৫০০ বাউন্ডারি পূর্ণ করলেন।

৭. ওয়ানডে বিশ্বকাপে ফিঞ্চের অধিনায়ক হিসেবে এটি দ্বিতীয় সেঞ্চুরি ছিল। অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে একজন অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা তিনি দ্বিতীয় খেলোয়াড় হলেন আর স্টিভ ওয়া (১)কে তিনি পেছনে ফেলে দিলেন। সবার আগে রিকি পন্টিং (৪) এর নাম রয়েছে।

৮. ডেভিড ওয়ার্নার এই টুর্নামেন্টে নিজের ৫০০ রান পূর্ণ করলেন। রিকি পন্টিং আর ম্যাথু হেডেনের পর কোনো একটি বিশ্বকাপে ৫০০+ রান করা তিনি মাত্র তৃতীয় খেলোয়াড় হলেন।

৯. কোনো একটি বিশ্বকাপে ওপেনার হিসেবে ৫০০+ রান করা ডেভিড ওয়ার্নার বিশ্বের পঞ্চম ব্যাটসম্যান হলেন। ওয়ার্নারের আগে শচীন তেন্ডুলকর দুবার (১৯৯৬ আর ২০০৩), ম্যাথু হেডেন (২০০৭) তিলকরত্নে দিলশান (২০১১) আর মার্টিন গুপ্তিল (২০১৫) এই রেকর্ড গড়েছেন।

১০. কোনো একটি বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা অ্যারণ ফিঞ্চ ষষ্ঠ খেলোয়াড় হলেন। ফিঞ্চের আগে সৌরভ গাঙ্গুলী (২০০৩এ তিনটি) গ্লেন টার্নার (১৯৭৫ এ দুটি), রিকি পন্টিং (২০০৩ এ দুটি), ব্রেন্ডন টেলর (২০১৫য় দুটি) আর কেন উইলিয়ামসন (২০১৯এ দুটি) এই কৃতিত্ব দেখিয়েছেন। এই টুর্নামেন্টে ফিঞ্চের এটি দ্বিতীয় সেঞ্চুরি।

১১. অ্যারণ ফিঞ্চের ইংল্যাণ্ডের বিরুদ্ধে এটি সপ্তম সেঞ্চুরি ছিল। এই সেঞ্চুরি ইনিংসের সঙ্গেই ফিঞ্চ ওয়ানডেতে কোনো একটি দেশের বিরুদ্ধে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা তৃতীয় খেলোয়াড় হলেন। ফিঞ্চের আগে অ্যাডাম গিলক্রিস্ট বনাম ভারত ৬টি, রিকি পন্টিং বনাম ভারত আর নিউজিল্যাণ্ড ৬টি সেঞ্চুরি করেছেন।

১২. এই বিশ্বকাপে জোফ্রা আর্চার মোট ১৬টি উইকেট নিয়েছেন। ইংল্যাণ্ডের হয়ে কোনো একটি বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার ব্যাপারে আর্চার ইয়ান বোথামকে (১৬ উইকেট ১৯৯২) ছুঁলেন।

১৩. একের বেশি একদিনের বিশ্বকাপে ১৫+ উইকেট নেওয়া মিচেল স্টার্ক বিশ্বের পঞ্চম বোলার হলেন। স্টার্কের আগে ওয়াসিম আক্রম (১৯৯২, আর ৯৯), গ্লেন ম্যাকগ্রা (১৯৯৯, ২০০৩ আর ২০০৭), জাহির খান (২০০৩ আর ২০১১) আর টিম সৌদি (২০১১ আর ২০১৫) এই রেকর্ড করেছেন।

১৪. জেসন বেহরেনডোর্ফের (৫/৪৪) একদিনের ক্রিকেটে এটা প্রথম পাঁচ উইকেট হল।

আরও পড়ুন

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী

আম্বাতি রায়ডুকে বিশ্বকাপ দলে সুযোগ না দেওয়ায় মহম্মদ আজহারউদ্ধিন একে করলেন দায়ী
বিশ্বকাপ ২০১৯ ভারতীয় দলের জন্য যথেষ্ট রোমাঞ্চকর থেকেছে, এখন আপনি ভাবছেন বিশ্বকাপ শেষ হয়েছে এক সপ্তাহ হয়ে...

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা

বিশ্বকাপ ফাইনাল নিয়ে অ্যাম্পায়ার কুমার ধর্মসেনার বড়ো খোলসা, বললেন ইংল্যান্ড বলছে মিথ্যে কথা
ইংল্যান্ড কিরকেট দল বিশ্বকাপ ২০১৯এর খেতাব তো জিতে নিয়েছে, কিন্তু এই টুর্নামেন্ট শেষ হওয়ার পরও ওই বিতর্কিত...

এমএস ধোনির অবসর নিয়ে বললেন এমএসকে প্রসাদ, ঋষভ পন্থকে করছেন ভবিষ্যতের জন্য তৈরি

মুম্বাইতে হওয়া বৈঠকে নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ জানিয়েছেন যে টিম ম্যানেজমেন্ট ঋষভ পন্থের মত তরুণদের ভবিষ্যতের জন্য...

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা

ওয়েস্টইন্ডিজ সফরে এই তিন খেলোয়াড় যদি ফ্লপ হন, তো আর কখনো পাবেন না টিম ইন্ডিয়ায় জায়গা
বিশ্বকাপ শেষ হওয়ার পর এখন সকলের নজর ওয়েস্টইন্ডিজ সফরের দিকে রয়েছে যা ৩ আগস্ট থেকে শুরু হতে...

ওয়েস্ট ইন্ডিজের সফরের আগে ক্রিকেট কেরিয়ার নিয়ে বড়সড়ো সিদ্ধান্ত মহেন্দ্র সিং ধোনির

সমস্ত জল্পনার অবসান ঘটালেন মহেন্দ্র সিং ধোনি।একদিকে যখন তার একদিকে তার অবসর নিয়ে আলোচনা তুঙ্গে ভারতীয় ক্রিকেট...