WIvsAFG: ম্যাচে হল ৮টি বড় রেকর্ডস, ইকরাম আলি খিল ভাঙলেন শচীন তেন্ডুলকরের ২৭ বছর পুরোনো রেকর্ডস

আইসিসি একদিনের বিশ্বকাপে আজ টুর্নামেন্টের ৪২তম ম্যাচ ওয়েস্টইন্ডিজ আর আফগানিস্তানের মধ্যে খেলা হয়েছে। ওয়েস্টইন্ডিজ যেখানে প্রথমে ব্যাটিং করে ৩১১/৬ রানের ভাল স্কোর করে। দলের হয়ে নিকোলস পুরণ সবচেয়ে বেশি ৫৮ রান করেন। অন্যদিকে আফগানিস্তানের হয়ে দৌলত জদরান দুটি উইকেট নেন। আফগানিস্তানের দলের সামনে ম্যাচ জেতার জন্য ৩১২ রানের বড় লক্ষ্য ছিল। আফগানিস্তান দল মাত্র ২৮৮ রানই করতে পারে আর ক্যারিবিয়ান দল এই ম্যাচ ২৩ রানে জেতে। আফগানিস্তানের হয়ে ইকরাম আলি খিল সর্বাধিক ৮৬ রানের ইনিংস খেলেন অন্যদিকে ওয়েস্টইন্ডিজের হয়ে কার্লোস ব্রেথওয়েট ৪টি উইকেট নেন।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া কিছু গুরুত্বপূর্ণ রেকর্ডস:

WIvsAFG: ম্যাচে হল ৮টি বড় রেকর্ডস, ইকরাম আলি খিল ভাঙলেন শচীন তেন্ডুলকরের ২৭ বছর পুরোনো রেকর্ডস 1

১. ইউনিভার্সাল বস নামে জনপ্রিয় ৩৯ বছর বয়েসী ক্রিস গেইলের এটি একদিনের বিশ্বকাপের শেষ ম্যাচ ছিল।

২. এই বিশ্বকাপে আফগানিস্তান দল নিজেদের ১৭জন খেলোয়াড়কে প্রথম একাদশে সুযোগ দিয়েছে। কোনো একটি বিশ্বকাপে এত বেশি খেলোয়াড়দের সুযোগ দেওয়া আফগানিস্তান চতুর্থ দল হল। আফগানিস্তানের আগে শ্রীলঙ্কা ২০১৫ বিশ্বকাপে ১৯জন খেলোয়াড়কে, জিম্বাবোয়ে ২০০৩ বিশ্বকাপে ১৭জন খেলোয়াড়কে আর ইংল্যাণ্ড ২০১১ বিশ্বকাপে ১৭জন খেলোয়াড়কে সুযোগ দিয়েছিল।

৩. ইকরাম আলি খিল বিশ্বকাপে সবচেয়ে কম বয়েসে হাফসেঞ্চুরি করা তৃতীয় সবচেয়ে তরুণ খেলোয়াড় হলেন। ইকরাম আলি খিল এই রেকর্ড ১৮ বছর আর ২৭৮ দিন বয়েসে করলেন। ইকরামের আগে তামিম ইকবাল (১৭ বছর ৩৬২ আর) মহম্মদ আশরাফুল (১৮ বছর ২৩৪ দিন) এর নাম রয়েছে।

WIvsAFG: ম্যাচে হল ৮টি বড় রেকর্ডস, ইকরাম আলি খিল ভাঙলেন শচীন তেন্ডুলকরের ২৭ বছর পুরোনো রেকর্ডস 2

৪. ইকরাম আলি খিল বিশ্বকাপে সবচেয়ে কম বয়েসে হাফসেঞ্চুরি করা উইকেটকিপার ব্যাটসম্যান হয়েছেন। এই বিষয়ে ইকরাম আলি খিল মুসফিকুর রহিম (১৯ বছর আর ২৪৬ দিন)কে পেছনে ফেললেন।

৫. রহমান শাহ আর ইকরাম আলি খিল এই ম্যাচে ১৩৩ রানের পার্টনারশিপ গড়েন। এই টুর্নামেন্টে আফগানিস্তানের তরফে এটি সবচেয়ে বড়ো পার্টনারশিপ দেখতে পাওয়া গেছে।

৬. ইকরাম আলি খিল বিশ্বকাপে ১৮ বা তার চেয়ে কম বছরে একটি ম্যাচে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড় হয়েছেন। ইকরাম এই ম্যাচে ৮৬ রান করেন। এর আগে এই রেকর্ড ভারতের শচীন তেন্ডুলকরের (১৮ বছর আর ৩২৩দিন) নামে ছিল, শচীন ১৯৯২ এর বিশ্বকাপে নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ৮৪ রান করেছিলেন।

WIvsAFG: ম্যাচে হল ৮টি বড় রেকর্ডস, ইকরাম আলি খিল ভাঙলেন শচীন তেন্ডুলকরের ২৭ বছর পুরোনো রেকর্ডস 3

৭. ইকরাম আলি খিল এই বিশ্বকাপে যে কোনো আফগান খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি রানের স্কোর করলেন।

৮. আফগানিস্তান ক্রিকেট দল এই বিশ্বকাপে লাগাতার নটি ম্যাচ হারল, অন্যদিকে বিশ্বকাপের ইতিহাসে এটি তাদের লাগাতার ১২তম হার।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *