INDvsSA: প্রতম টেস্ট হতে পারে ৯টি রেকর্ড, রবীন্দ্র জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজ ২ অক্টোবর থেকে শুরু হচ্ছে। প্রথম ম্যাচ বিশাখাপট্টনমের ডা. ওয়াইএস রাজশেখর রেড্ডি স্টেডিয়ামে খেলা হবে। এর আগে দুই দলের মধ্যে টি-২০ সিরিজ খেলা হয়েছিল আর সেটা ১-১ ড্র থেকেছে। এই ম্যাচে দুই দলের খেলোয়াড়দের কাছে বেশ কিছু বড়ো রেকর্ড নিজেদের নামে করার সুযোগ থাকবে। আজ আমরা আপনাদের সেই রেকর্ডের ব্যাপারে জানাতে চলেছি।

INDvsSA: প্রথম টেস্ট হতে পারে ৯টি রেকর্ড, রবীন্দ্র জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ 1

১. শুভমান গিল যদি এই ম্যাচে ডেবিউ করেন তো তিনি ভারতের হয়ে টেস্ট ম্যাচ খেলা ২৯৬তম খেলোয়াড় হবেন।

২. ভারতীয় দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার নামে ৪৩টি টেস্টে ১৯৮টি উইকেট রয়েছে। ২টি উইকেট নিতেই তিনি টেস্টে ভারতের হয়ে ২০০ উইকেট নেওয়া দশম বোলার হয়ে যাবেন।

৩. রবীন্দ্র জাদেজা ২০০ উইকেট পূর্ণ করে নিলে তিনি ভারতের হয়ে দ্বিতীয় সবচেয়ে দ্রুত ২০০ উইকেট নেওয়া বোলার হতে পারেন। ৩৭টি ম্যাচে ২০০ উইকেট নিয়ে অশ্বিন প্রথম স্থানে রয়েছে।

INDvsSA: প্রথম টেস্ট হতে পারে ৯টি রেকর্ড, রবীন্দ্র জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ 2

৪. রবিচন্দ্রন অশ্বিনের নামে ৬৫টি টেস্টে ৩৪২টি উইকেট রয়েছে। টেস্টে সবচেয়ে দ্রুত ৩৫০ উইকেট নেওয়ার রেকর্ড মুরলীধরণের নামে রয়েছে। তিনি ৬৬টি ম্যাচে এই কৃতিত্ব দেখিয়েছিলেন। আর অশ্বিনের কাছে এই ম্যাচে তাকে ছোঁয়ার সুযোগ থাকছে।

৫. দক্ষিণ আফ্রিকা দল থেকে হেনরিচ ক্লাসেন, সেনুরন মুথুস্বামী, আর এনরিচ নর্তজে এখনো পর্যন্ত টেস্ট ডেবিউ করেননি। এদের মধ্যে যে খেলোয়াড় ডেবিউ করেন, তিনি আফ্রিকার হয়ে টেস্ট খেলা ৩৩৭তম খেলোয়াড় হবেন।

৬. বিরাট কোহলির নামে ১১১ প্রথম শ্রেণীর ম্যাচে ৮৯৯৮ রান রয়েছে। তিনি ম্যাচে দু রান করতেই নিজের ৯ হাজার রান পূর্ণ করে নেবেন।

INDvsSA: প্রথম টেস্ট হতে পারে ৯টি রেকর্ড, রবীন্দ্র জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ 3

৭. হনুমা বিহারী এখনো পর্যন্ত ৬টি টেস্ট খেলেছেন কিন্তু একটিও ম্যাচ তিনি ভারতে খেলেননি। এটা দেশের মাটিতে তার প্রথম টেস্ট ম্যাচ হবে।

৮. ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে ৩৬টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে আর এর মধ্যে ভারত ১১টি তো দক্ষিণ আফ্রিকা ১৫টি ম্যাচ জিতেছে। দুই দল এই ম্যাচ জিতে নিজেদের রেকর্ড উন্নত করতে চাইবে।

৯. আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এটা দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচ। পাকিস্তান আর বাংলাদেশ ছেড়ে বাকি সমস্ত দল এই চ্যাম্পিয়নশিপের প্রথম টেস্ট খেলে ফেলেছে।

আরও পড়ুন

ভিডিয়ো: ম্যাচ শেষে মার্টিন গুপ্তিল পরিস্কার হিন্দিতে গালাগাল দিলেন চহেলকে, বললেন “গা*”

ভারত নিউজিল্যান্ডকে প্রথম টি-২০তে ৬ উইকেটে হারিয়েছিল। আজ রবিবার ২৬ জানুয়ারি ভারত নিউজিল্যান্ডকে দ্বিতীয় টি-২০তে০ ৭ উইকেটে...

INDvsNZ: ম্যান অফ দ্যা ম্যাচ কে এল রাহুল জানালেন টি-২০ ফর্ম্যাটে পাওয়া সফলতার মন্ত্র

INDvsNZ: ম্যান অফ দ্যা ম্যাচ কে এল রাহুল জানালেন টি-২০ ফর্ম্যাটে পাওয়া সফলতার মন্ত্র
ভারতীয় ক্রিকেট দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা হওয়া প্রথম ম্যাচে জয় হাসিল করার পর এখন দ্বিতীয় ম্যাচেও দুর্দান্ত...

NZ vs IND: কেন উইলিয়ামসন একে করলেন দ্বিতীয় টি-২০ ম্যাচে পাওয়া হারের জন্য দায়ী

ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচ অকল্যান্ডে খেলা হয়েছে। এই ম্যাচ ভারতীয়...

INDvsNZ: ম্যাচে হলো ৯টি রেকর্ড, কেএল রাহুল গড়লেন বেশকিছু ঐতিহাসিক রেকর্ড

ভারতীয় ক্রিকেট দল নিজেদের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্য অকল্যান্ডে খেলা হওয়া দ্বিতীয় টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে...

NZvsIND: দ্বিতীয় ম্যাচে জয়ের পর টুইটারে ছাইল ভারত, এই দুই খেলোয়াড়ের হল জমিয়ে প্রশংসা

নিউজিল্যান্ড আর ভারতের মধ্যে টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচ অকল্যান্ডে খেলা হয়েছে। কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন টসে জিতে...