IND vs PAK: ভারত-পাক ম্যাচে হতে পারে এই ১০টি বড় রেকর্ড, কোহলি-ধোনি-রোহিতের কাছে সুযোগ ইতিহাস গড়ার

আজ রবিবার ১৬ জুন দিনটি ভারত আর পাকিস্তানের ক্রিকেট সমর্থকদের জন্য বিশ্বকাপের ফাইনালের চেয়ে কম কিছু নয়। ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডের মাঠে ভারত আর পাকিস্তানের দুই চিরপ্রতিদ্বন্ধী দল মুখোমুখি হবে। এই ম্যাচের রোমাঞ্চকর লড়াই দেখার জন্য সমর্থকদের মধ্যে লাগাতার উৎসুকতা বেড়েই চলেছে।

আজ পর্যন্ত ভারতের কাছে ম্যাচ জেতে নি পাকিস্তান

IND vs PAK: ভারত-পাক ম্যাচে হতে পারে এই ১০টি বড় রেকর্ড, কোহলি-ধোনি-রোহিতের কাছে সুযোগ ইতিহাস গড়ার 1

একদিনের বিশ্বকাপে এটা সপ্তমবার যখন ভারত আর পাকিস্তানের দল একে অপরের মুখোমুখি হবে। আজ পর্যন্ত যে ৬টি ম্যাচ খেলা হয়েছে সেই সমস্ত ম্যাচেই ভারতীয় দল পাকিস্তানকে হারিয়ে দিয়েছে। এবার টিম ইন্ডিয়া সপ্তমবারের জন্য পাকিস্তানকে হারাতে মাঠে নামবে। ওয়ানডে ক্রিকেটের এখনো পর্যন্ত ইতিহাসে দুই দেশের মধ্যে মোট ১৩১টি ম্যাচ খেলা হয়েছে, আর এখানে পাকিস্তানের পাল্লা ভারি থেকেছে। পাকিস্তান ভারতকে ৭৩বার হারিয়েছে, অন্যদিকে ভারতীয় দল পাকিস্তানের বিরুদ্ধে ৫৪টি ম্যাচ জিতেছে। চারটি ম্যাচের কোনো পরিণাম হয়নি।

এক নজর দেখে নেওয়া যাক আজকের ম্যাচের সম্ভাব্য রেকর্ডের দিকে:

IND vs PAK: ভারত-পাক ম্যাচে হতে পারে এই ১০টি বড় রেকর্ড, কোহলি-ধোনি-রোহিতের কাছে সুযোগ ইতিহাস গড়ার 2

১. ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ওয়ানডেতে ১০৯৪৩ রান করেছেন। যদি তিনি পাকিস্তানের বিরুদ্ধে ৫৭ রান করতে সফল হন তো একদিনের ক্রিকেটে নিজের ১১ হাজার রান পূর্ণ করে নেবেন। তিনি এই কৃতিত্ব করে দেখান্নো বিশ্বের মাত্র ১১তম খেলোয়াড় হবেন।

২. বিরাট কোহলি যদি সত্যিই এই ম্যাচে নিজের ১১ হাজার রান পূর্ণ করে নেন তো তিনি ওয়ানডেতে সবচেয়ে দ্রুততম ১১ হাজার রান পূর্ণ করা খেলোয়াড় হবেন। বর্তমান সময়ে এই রেকর্ড শচীন তেন্ডুলকরের (২৭৬টি ইনিংসে) নামে রয়েছে।অন্যদিকে কোহলি এখনো পর্যন্ত ওয়ানডেতে ২২১টি ইনিংস খেলেছেন।

৩. সহঅধিনায়ক রোহিত শর্মা ওয়ানডেতে ৮১৮৯ রান করেছেন। পাকিস্তানের বিরুদ্ধে যদি তিনি ৮৫ রান করতে পারেন তো তো তিনি প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহবাগের ৮২৭৩ রানের রেকর্ডকে পেছেন ফেলে দেবেন।

IND vs PAK: ভারত-পাক ম্যাচে হতে পারে এই ১০টি বড় রেকর্ড, কোহলি-ধোনি-রোহিতের কাছে সুযোগ ইতিহাস গড়ার 3

৪. বিরাট কোহলি (১৪২) যদি পাকিস্তানের বিরুদ্ধে আটটি ছক্কা মারতে সফল হন তো তিনি নিজের লিস্ট এ কেরিয়ারের ১৫০ ছক্কা পূর্ণ করে ফেলবেন।

৫. মহেন্দ্র সিং ধোনি (৩৯৬) যদি পাকিস্তানের বিরুদ্ধে উইকেটের পেছনে চারটি ক্যাচ নিতে সফল হন তো লিস্ট এ ক্রিকেটে উইকেটকিপার হিসেবে নিজের ৪০০ ক্যাচ পূর্ণ করে নেবেন।

৬. মহম্মদ হাফিজ যদি ভারতের বিরুদ্ধে ৪ উইকেট নিতে সফল হন তো আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ২৫০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

৭. অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া যদি এই ম্যাচে মাত্র ৩টি উইকেট নিতে সফল হন তো তিনি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ১০০ উইকেট পূর্ণ করে ফেলবেন। এখনো পর্যন্ত হার্দিকের ওয়ানডেতে ৪৪টি, টেস্টে ১৭টি আর টি-২০তে মোট ৩৬টি উইকেট রয়েছে।

IND vs PAK: ভারত-পাক ম্যাচে হতে পারে এই ১০টি বড় রেকর্ড, কোহলি-ধোনি-রোহিতের কাছে সুযোগ ইতিহাস গড়ার 4

৮. রবীন্দ্র জাদেজা (৩৯৭) যদি পাকিস্তানের বিরুদ্ধে ৩ উইকেট নিতে সফল হন তো আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৪০০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

৯. লেগ স্পিনার শাদাব খান যদি ভারতের বিরুদ্ধে একটি উইকেট নিতে সফল হন তো তিনি ওয়ানডেতে নিজের ৫০টি উইকেট পূর্ণ করে নেবেন। ওয়ানডেতে ৫০টি উইকেট নেওয়া তিনি পাকিস্তানের ৩১তম বোলার হবেন।

১০. প্রাক্তন পাকিস্তানী অধিনায়ক শোয়েব মালিক যদি ৯টি ছক্কা মারতে পারেন তোতিনি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ২০০ ছক্কা পূর্ণ করে ফেলবেন। এই রেকর্ড গড়া তিনি শাহিদ আফ্রিদির পর মাত্র দ্বিতীয় পাকিস্তানী হবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *