এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড 1
Indian cricketer Ravindra Jadeja (C) celebrates with teammates after he dismissed Bangladesh batsman Mohammad Mithun (R) during the one day international (ODI) Asia Cup cricket match between Bangladesh and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 21, 2018. (Photo by Ishara S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

এশিয়া কাপের দ্বিতীয় চরণে ভারতের মুখোমুখিল হল বাংলাদেশ, এই ম্যাচে টসে জিতে ভারত অধিনায়ক রোহিত শর্মা, এই টুর্নামেন্টের ট্রেন্ডের বিপরীতে গিয়ে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। ভারত এই ম্যাচে হার্দিক পান্ডিয়ার জায়গায় জাদেজাকে দলে শামিল করে।

বাংলাদেশের ব্যাটসম্যানরা হলেন ফেল

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড 2
Indian cricketer Ravindra Jadeja appeals for an unsuccessful leg before wicket (LBW) decision against Bangladesh batsman Mosaddek Hossain during the one day international (ODI) Asia Cup cricket match between Bangladesh and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 21, 2018. (Photo by ISHARA S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

ভারতের বোলাররা দীর্ঘ সময় পর ভারতীয় দলে প্রত্যাবর্তন করা রবীন্দ্র জাদেজার নেতৃত্বে দুর্দান্ত প্রদর্শন করে বাংলাদেশকে মাত্র ১৭৩ রানে অলআউট করে দেয়। যেখানে জাদেজা চার উইকেট নেন সেখানে সিমার জসপ্রীত বুমরাহ আর ভুবনেশ্বর কুমার তিনটি করে উইকেট নেন। ফলাফল এই হয় যে বাংলাদেশের দল মাত্র ৪৯.১ ওভারেই অলআউট হয়ে যায়।

ভারতের আরও এক সহজ জয়

এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড 3
Indian batsman Mahendra Singh Dhoni (R) and team captain Rohit Sharma (L) greet each other during the one day international (ODI) Asia Cup cricket match between Bangladesh and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 21, 2018. (Photo by ISHARA S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

১৭৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারত দুর্দান্ত শুরুয়াত করে। এই ম্যাচে ভারতের হয়ে প্রথম উইকেট জুটিতে ধবন এবং রোহিত শরমা ৬০ রানের পার্টনারশিপ গড়েন। এরপর ধবন ৪০ রান করে আউট হয়ে যান। তার আউট হওয়ার পর রোহিত এবং রায়ডু দলের ইনিংস সামলানোর কাজ করেন। তবে রায়ডুও বিশেষ কিছু করে উঠতে পারেন নি আর ১৩ রান করে আউট হয়ে যান। এরপর ধোনি এবং রোহিত দলকে সামলে নিয়ে দলকে জয় এনে দেন।

জেনে নিন কোন কোন রেকর্ড হলেই ম্যাচে

•জাদেজা এশিয়া কাপে শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। এটি এশিয়া কাপে যে কোনও বাঁ হাতি স্পিনারের সর্বশ্রেষ্ঠ প্রদর্শন। তিনি নিজের চার বছর আগের রেকর্ড উন্নত করেন। তিনি ২০১৪য় আফগানিস্থানের বিরুদ্ধে ৩০ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন।

•রবীন্দ্র জাদেজা প্রথম ভারতীয় এবং মাত্র তৃতীয় ওভারঅল প্লেয়ার হিসেবে এশিয়া কাপে ব্যাক টু ব্যাক ৪ উইকেট নেওয়া প্লেয়ার হয়েছেন। এই টুর্নামেন্টে জাদেজা তার শেষ ম্যাচ খেলেছেন ২০১৪য় আফগানিস্থানের বিরুদ্ধে যেখানে তিনি ৩০ রানে ৪ উইকেট নিয়েছিলেন। অজন্তা মেন্ডিস এর আগে দুবার ব্যাক টু ব্যাক চার উইকেট নিয়েছিলেন। ২০০৮ এ তিই উএই এবং বাংলাদেশের বিরুদ্ধে ৪টি করে উইকেট নিয়েছেন এবং ওই টুর্নামেন্টে ফাইনালে তিনি ভারতের বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছিলেন। পরে ২০১৪য় ভারতের বিরুদ্ধে তিনি ৪ উইকেট নেন। লাসিথ মালিঙ্গা দ্বিতীয় বোলার হন এই এশিয়া কাপের প্রথম ম্যাচে চার উইকেট নিয়ে।এই শ্রীলঙ্কান জোরে বোলার ২০১৪য় ফাইনাল ম্যাচে পাকিস্থানের বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছিলেন।
এশিয়া কাপ ২০১৮: IND vs BAN: ম্যাচে হল বেশ কিছু রেকর্ড, দেড় বছর পর প্রত্যাবর্তন করতেই জাদেজা করলেন এই বিশ্বরেকর্ড 4
•একটি ওয়ানডে ম্যাচে ৪টি ক্যাচ নেওয়া শিখর ধবন ভারতের সপ্তম খেলোয়াড় হলেন।

•এই ম্যাচে সাকিব আল হাসানকে আউট করার আগে এর আগে লিস্ট এ ক্রিকেটে জাদেজা সবচেয়ে বেশি ৭২.১বল করেছেন কোনও উইকেট না নিয়েই। এছাড়াও তার লিস্ট এ ফর্ম্যাটে শেষ উইকেট ছিলেন সাকিবই যা তিনি ২০১৭য় চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে নিয়েছিলেন।

•২০১৫ থেকে একদিনের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে রোহিত শর্মা ব্যাটিং অ্যাভারেজ ১০৮.৭৫। এই সময়ের মধ্যে তিনি ৬টি ইনিংসে বাংলাদেশের বিরুদ্ধে ৪৩৫ রান করেছেন যার মধ্যে দুটি সেঞ্চুরি এবং দুটি ৫০ রয়েছে। ২০১৪র শেষ পর্যন্ত রোহিত পাঁচটি ইনিংসে মাত্র ৭৩ রান করেছিলেন কোনও ফিফটি প্লাস স্কোর ছাড়া।

•শেষ উদাহরণ যখন দুজন ভারতীয় পেসার তিনটি বোলিং ওপেন করে এশিয়ায় তিনটি করে উইকেট নিয়েছেন। শেষবার ২০১০ এ এই ঘটনা ঘটে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ডাম্বুলায়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *