ভারত বনাম আফগানিস্থান, স্ট্যাটস: টাই ম্যাচে হল মোট ৯টি রেকর্ড, মহেন্দ্র সিং ধোনি করলেন এই ঐতিহাসিক রেকর্ড

ভারত আর আফগানিস্থান গতকাল এশিয়া কাপে একে অপরের মুখোমুখি হয়। আফগানিস্থান অধিনায়ক আসগর টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। অন্যদিকে ভারতের অধিনায়কত্ব করেন ধোনি। ভারতীয় দলে গতকাল পাঁচটি পরিবর্তন হয়। রোহিত শর্মা, ধবন, ভুবি, বুমরাহ এবং চহেলের জায়গায় ভারতীয় দলে জায়গা পান মনীষ পান্ডে, কেএল রাহুল, সিদ্ধার্থ কৌল, দীপক চহের এবং খলিল আহমেদ। এই ম্যাচে ওয়ানডে আন্তর্জাতিকের অভিষেক করেন চহের।

শাহজাদ খেলেন বিস্ফোরক ইনিংস

ভারত বনাম আফগানিস্থান, স্ট্যাটস:  টাই ম্যাচে হল মোট ৯টি রেকর্ড, মহেন্দ্র সিং ধোনি করলেন এই ঐতিহাসিক রেকর্ড 1
Afghan cricketer Aftab Alam (C) celebrates with teammates after he dismissed unseen Indian batsman Manish Pandey after they collided with each other during the one day international (ODI) Asia Cup cricket match between Afghanistan and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 25, 2018. (Photo by ISHARA S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

মহম্মদ শাহজাদের দুরন্ত সেঞ্চুরি (১২৪ রান, ১১৬ বল, ১১ চার, ৭ ছয়) আর মহম্মদ নবীর হাফ সেঞ্চুরির (৬৪ রান, ৫৬ বল, তিন চার, চার ছক্কা) সৌজন্যে আফগানিস্থানের দল গতকাল এশিয়া কাপের সুপার ৪ এর ম্যাচে ভারতের বিরুদ্ধে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৫২ রান করতে সফল হয়।

ব্যাটসম্যানরা দেখালেন দম

ভারত বনাম আফগানিস্থান, স্ট্যাটস:  টাই ম্যাচে হল মোট ৯টি রেকর্ড, মহেন্দ্র সিং ধোনি করলেন এই ঐতিহাসিক রেকর্ড 2
Afghan batsman Mohammad Shahzad celebrates after scoring a century (100 runs) during the one day international (ODI) Asia Cup cricket match between Afghanistan and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 25, 2018. (Photo by Ishara S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

আফগানিস্থানের ২৫২ রানের জবাবে ভারতীয় দলের ইনিংস শুরুয়াত করেন কেএল রাহুল এবং আম্বাতি রায়ডু। এই দুজনের জুটি দুর্দান্ত মেজাজে ইনিংস শুরুয়াত করেন। দুজনে মিলে সেঞ্চুরি পার্টনারশিপ গড়ে। দুজনেই নিজেদের হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। এই দুজনের আউট হওয়ার পর ধোনি আর কার্তিক দলকে সামলান আর স্কোর আগে এগিয়ে নিয়ে যান।
এর মধ্যেই দ্রুত আউট হয়ে যান ধোনি। অন্যদিকে আজ পাওয়া সুযোগের ফায়দা তুলতে পারেন নি মনীষ পান্ডে আর মাত্র ৯ রান করে আউট হয়ে যান। তার আউট হওয়ার পর কার্তিক এবং কেদার যাদব জুটি দলকে এগিয়ে নিয়ে যান। এরপর পরপর আউট হয়ে যান এই দুই ব্যাটসম্যান। এবং ম্যাচ টাই হয়ে যায়।

জেনে নিন কোন কোন রেকর্ড হল :
ভারত বনাম আফগানিস্থান, স্ট্যাটস:  টাই ম্যাচে হল মোট ৯টি রেকর্ড, মহেন্দ্র সিং ধোনি করলেন এই ঐতিহাসিক রেকর্ড 3
•এই মুহুর্ত ধোনি ওয়ানডে ভারতের সবচেয়ে বয়স্ক অধিনায়ক হলেন। মহম্মদ আজহারউদ্দিনকে পেছনে ফেলে ৩৭ বছর ৮০ দিনে ভারতের অধিনায়কত্ব করলেন ধোনি। আজহার এই রেকর্ড করেছিলেন ৩৬ বছর ১২৪ দিনে।

•ভারতে হয়ে সবচেয়ে বেশি প্রতিনিধিত্ব করা প্লেয়ারের তালিকায় দ্বিতীয় হলেন ধোনি। তিনি রাহুল দ্রাবিড়কে (৫০৪) পেছনে ফেলে দিলেন এবং তার সামনে এখন একমাত্র শচীন রয়েছে (৬৬৪) যিনি ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন ধোনির (৫০৪) চেয়ে।
ভারত বনাম আফগানিস্থান: আফগানিস্থানের সঙ্গে টাই হওয়ার পরও ধোনি বললেন এমন কিছু, জিতে নিলেন ভারতবাসীর হৃদয়
•এর আগে মাত্র দুবার কেউ বেশি রান করেছেন ওয়ানডেতে আফগানিস্থানের হয়ে মহম্মদ শাহজাদের ১২৪ রানের চেয়ে। এই রেকর্ড শাহজাদের দখলেই রয়েছে যা তিনি করেছিলেন জিম্বাবোয়ের বিরুদ্ধে অপরাজিত ১৩১ রান করেন, অন্যদিকে নওরোজ মঙ্গল দ্বিতীয় জন যিনি ইউএইর বিরুদ্ধে ১২৯ রান করেছিলেন।

•মাত্র তৃতীয় অধিনায়ক হিসেবে ধোনি দেশকে ২০০ ওয়ানডে নেতৃত্ব দিয়েছেন রিকি পন্টিং এবং স্টিফেন ফ্লেমিংয়ের পর।

•একটি টাই ম্যাচে ১০ রানের কম রান ডিফেন্ড করা তৃতীয় স্পিনার হলেন রশিদ খান। কেইথ আর্থরটন ১৯৯৯ তে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ রান দিয়েছিলেন, এবং অ্যান্ড্রু হোয়াইট ২০০৭ এ জিম্বাবোয়ের বিরুদ্ধে ৯ রান বাঁচিয়েছিলেন।

•ধোনির চেয়ে বেশি আর কোনও অধিনায়ক এত বেশি টাই ম্যাচে দেশকে নেতৃত্ব দেন নি। তার অধিনায়কত্বে ৫টি ম্যাচ টাই হয়েছে, অন্যদিকে রিচি রিচার্ডসন, স্টিভ ওয়া এবং শন পোলক ৩টি করে টাই ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন।

•এটি ভারতের মাত্র অষ্টম টাই ম্যাচ। আফগানিস্থান মাত্র ষষ্ঠ দলযাদের বিরুদ্ধে ভারত টাই করেছে।

•মহম্মদ শাহজাদের সেঞ্চুরির সৌজন্যে আফগানিস্থানের দশম দেশ হল যাদের ব্যাটসম্যান ভারতের বিরুদ্ধে সেঞ্চুরি করেছে।

•এখনও পর্যন্ত ৪০৪৬টি ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়েছে ক্রিকেট ইতিহাসে। এবং এটি মাত্র ৩৬তম টাই ম্যাচ তার মধ্যে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *