ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ - চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ

ইংল্যান্ড এবং ভারতের মধ্যে শুরু হওয়া তিন একদিবসীয় ম্যাচের সিরিজ এখন নিজের নির্নায়ক এবং সবচেয়ে রোমাঞ্চকর চরণে পৌঁছে গিয়েছে। এখনও পর্যন্ত দুই দেশের ক্রিকেট দলের মধ্যে খেলা প্রথম দুটি ওয়ানডে ম্যাচ যথেষ্ট জোরদার ছিল। যেখানে প্রথম ম্যাচ বিরাট বাহিনী ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে জিতে নেয় সেখানে ঘরের দল ইংল্যান্ড সিরিজে দুরন্তভাবে ফিরে এসেদ দ্বিতীয় ম্যাচে ভারতকে ২৩৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা ফেরায়। এখন এই সিরিজের তৃতীয় এবং নির্নায়ক ম্যাচটি আগামি কাল মঙ্গলবার লীডসের মাঠে অনুষ্ঠিত হতে চলেছে। এই ম্যাচে যে দল জিততে সফল হবে তারাই একদিনের সিরিজ নিজেদের দখলে রাখবে। আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই নির্বাচিত রেকর্ডের ব্যাপারে আপনাদের জানাতে চলেছি যা তৃতীয় ওয়ানডেতে লীডসের মাঠে হতে পারে।

১—টিম ইন্ডিয়ার ওপেনার শিখর ধবন এখনও পর্যন্ত নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ৯৯টি ছক্কা মেরেছেন। লীডসে আর মাত্র একটা ছক্কা মারতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে তার ১০০টি ছক্কা পূর্ণ হয়ে যাবে।

২—লীডসে সুরেশ রায়নার কাছেও একটি ঐতিহাসিক রেকর্ড গড়ার সুযোগ রয়েছে। আসলে সুরেশ রায়না এখনও পর্যন্ত তার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ৭৯৮৬ রান করেছেন, আর লীডসে মাত্র ১৪ রান করতে পারলেই রায়না আন্তর্জাতিক কেরিয়ারে নিজের ৮০০০ রান পূর্ণ করে ফেলবেন।

৩—ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান লীডসের মাঠে যদি লর্ডসের মতই সেঞ্চুরি করতে পারেন, তাহলে তিনি ইংল্যান্ডের হয়ে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির মালিক হয়ে যাবেন। বর্তমান সময়ে জো রুট (১২) মার্ক ট্রেসকোথিক্সের সঙ্গে সেঞ্চুরির বিচারে সমান জায়গায় রয়েছেন।

৪—চায়নাম্যান নামে জনপ্রিয় ভারতীয় দলের স্পিনার কুলদীপ যাদবের কাছেও ইতিহাস গড়ার দারুণ সুযোগ রয়েছে। আসলে কুলদীপ এখনও পর্যন্ত তার খেলা ২২টি ওয়ানডে ম্যাচে ৪৮টি উইকেট নিয়ে ফেলেছেন, আর যদি তিনি লীডসে আরও দুটি উইকেট নিতে পারেন তাহলে কুলদীপ ওয়ানডেতে নিজের প্রথম ৫০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

৫—কুলদীপ যাদবের মতই ভারতীয় দলের আরেক স্পিনার যজুবেন্দ্র চহেলের কাছেও একদিনের ক্রিকেটে নিজের ৫০ উইকেট পূর্ণ করার বড় সুযোগ রয়েছে। এই কৃতিত্ব দেখানোর জন্য তৃতীয় ওয়ানডে ম্যাচে চহেলের প্রয়োজন আর মাত্র ৫টি উইকেট।

৬—ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস এই ম্যাচে ৬টি চার মারলে তিনি একদিনের ক্রিকেটে নিজের ১৫০ বাউন্ডারি পূর্ণ করে ফেলবেন।

৭—জস বাটলার যদি লীডসের মাঠে ব্যাট করার সুযোগ পান তাহলে ওয়ানডে ক্রিকেটে এটি তার ১০০তম ইনিংস হবে। শুধু তাই নয় শেশ ওয়ানডে ম্যাচে যদি বাটলার ৭টি ছক্কা মারতে সফল হন তাহলে একদিনের ক্রিকেট কেরিয়ারে তিনি ১০০ ছক্কা পূর্ণ করে ফেলবেন।

আরও পড়ুন

১৬ জুন ভারত-পাক ম্যাচের বিজেতা নিয়ে এই ভবিষ্যতবাণী করলেন ইঞ্জামাম উল হক

১৬ জুন ভারত-পাক ম্যাচের বিজেতা নিয়ে এই ভবিষ্যতবাণী করলেন ইঞ্জামাম উল হক
যতই বৃহস্পতিবার ৩০ মে থেকে আইসিসি একদিনের বিশ্বকাপের শুরু হোক কিন্তু ভারত আর পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের দৃষ্টি ১৬...

বিশ্বকাপে টিম ইন্ডিয়ার প্রথম একাদশে এই দুই জোরে বোলারকে দেখতে চান গাঙ্গুলী

বিশ্বকাপে টিম ইন্ডিয়ার প্রথম একাদশে এই দুই জোরে বোলারকে দেখতে চান গাঙ্গুলী
আইসিসি একদিনের বিশ্বকাপে টিম ইন্ডিয়া নিজেদের প্রথম প্র্যাকটিস ম্যাচেই লজ্জাজনক হারের মুখে পড়ে। কেনিংটন ওভালে নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে...

পাঁচটি বিশ্বকাপের রেকর্ড যা এবারের বিশ্বকাপে ভেঙে যেতে পারে

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেট।অর্থাৎ মাঝে আর হাতে...

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড

মন্টি পানেসরের খোলসা, ইংল্যান্ডের এই খেলোয়াড় করেছিলেন বল ট্যাম্পারিং, সমস্যায় ফাঁসতে পারে ইংল্যান্ড
অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ আর প্রাক্তন সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার দ্বারা গত বছর করা বল...

বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বড়ো ধাক্কা, আহত হলেন এই গুরুত্বপূর্ণ প্লেয়ার

বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বড়ো ধাক্কা, আহত হলেন এই গুরুত্বপূর্ণ প্লেয়ার
ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে আইসিসি একদিনের বিশ্বকাপ শুরু হতে চলেছে।৩০ মে বিশ্বকাপের সবার প্রথম ম্যাচ...