ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ - চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ

ইংল্যান্ড এবং ভারতের মধ্যে শুরু হওয়া তিন একদিবসীয় ম্যাচের সিরিজ এখন নিজের নির্নায়ক এবং সবচেয়ে রোমাঞ্চকর চরণে পৌঁছে গিয়েছে। এখনও পর্যন্ত দুই দেশের ক্রিকেট দলের মধ্যে খেলা প্রথম দুটি ওয়ানডে ম্যাচ যথেষ্ট জোরদার ছিল। যেখানে প্রথম ম্যাচ বিরাট বাহিনী ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে জিতে নেয় সেখানে ঘরের দল ইংল্যান্ড সিরিজে দুরন্তভাবে ফিরে এসেদ দ্বিতীয় ম্যাচে ভারতকে ২৩৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা ফেরায়। এখন এই সিরিজের তৃতীয় এবং নির্নায়ক ম্যাচটি আগামি কাল মঙ্গলবার লীডসের মাঠে অনুষ্ঠিত হতে চলেছে। এই ম্যাচে যে দল জিততে সফল হবে তারাই একদিনের সিরিজ নিজেদের দখলে রাখবে। আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা সেই নির্বাচিত রেকর্ডের ব্যাপারে আপনাদের জানাতে চলেছি যা তৃতীয় ওয়ানডেতে লীডসের মাঠে হতে পারে।
ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ - চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ 1
১—টিম ইন্ডিয়ার ওপেনার শিখর ধবন এখনও পর্যন্ত নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ৯৯টি ছক্কা মেরেছেন। লীডসে আর মাত্র একটা ছক্কা মারতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে তার ১০০টি ছক্কা পূর্ণ হয়ে যাবে।

২—লীডসে সুরেশ রায়নার কাছেও একটি ঐতিহাসিক রেকর্ড গড়ার সুযোগ রয়েছে। আসলে সুরেশ রায়না এখনও পর্যন্ত তার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ৭৯৮৬ রান করেছেন, আর লীডসে মাত্র ১৪ রান করতে পারলেই রায়না আন্তর্জাতিক কেরিয়ারে নিজের ৮০০০ রান পূর্ণ করে ফেলবেন।

৩—ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান লীডসের মাঠে যদি লর্ডসের মতই সেঞ্চুরি করতে পারেন, তাহলে তিনি ইংল্যান্ডের হয়ে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির মালিক হয়ে যাবেন। বর্তমান সময়ে জো রুট (১২) মার্ক ট্রেসকোথিক্সের সঙ্গে সেঞ্চুরির বিচারে সমান জায়গায় রয়েছেন।
ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ - চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ 2

৪—চায়নাম্যান নামে জনপ্রিয় ভারতীয় দলের স্পিনার কুলদীপ যাদবের কাছেও ইতিহাস গড়ার দারুণ সুযোগ রয়েছে। আসলে কুলদীপ এখনও পর্যন্ত তার খেলা ২২টি ওয়ানডে ম্যাচে ৪৮টি উইকেট নিয়ে ফেলেছেন, আর যদি তিনি লীডসে আরও দুটি উইকেট নিতে পারেন তাহলে কুলদীপ ওয়ানডেতে নিজের প্রথম ৫০ উইকেট পূর্ণ করে ফেলবেন।

৫—কুলদীপ যাদবের মতই ভারতীয় দলের আরেক স্পিনার যজুবেন্দ্র চহেলের কাছেও একদিনের ক্রিকেটে নিজের ৫০ উইকেট পূর্ণ করার বড় সুযোগ রয়েছে। এই কৃতিত্ব দেখানোর জন্য তৃতীয় ওয়ানডে ম্যাচে চহেলের প্রয়োজন আর মাত্র ৫টি উইকেট।
ইংল্যান্ড বনাম ভারত, তৃতীয় ওয়ানডে, ম্যাচে হতে পারে এই ৭টি রেকর্ড, কুলদীপ - চহেলের কাছে ইতিহাস গড়ার সুযোগ 3
৬—ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস এই ম্যাচে ৬টি চার মারলে তিনি একদিনের ক্রিকেটে নিজের ১৫০ বাউন্ডারি পূর্ণ করে ফেলবেন।

৭—জস বাটলার যদি লীডসের মাঠে ব্যাট করার সুযোগ পান তাহলে ওয়ানডে ক্রিকেটে এটি তার ১০০তম ইনিংস হবে। শুধু তাই নয় শেশ ওয়ানডে ম্যাচে যদি বাটলার ৭টি ছক্কা মারতে সফল হন তাহলে একদিনের ক্রিকেট কেরিয়ারে তিনি ১০০ ছক্কা পূর্ণ করে ফেলবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *