স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: ভারত আর আফগানিস্থানের ম্যাচে হতে পারে এই বিশেষ রেকর্ড
Indian cricketers celebrate during the 5th cricket match of Asia Cup 2018 between India and Pakistan at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-19-2018 (Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

ভারতীয় দল আর আফগানিস্থানের বিরুদ্ধে ২৫ সেপ্টেম্বর ২০১৮য় সুপার ৪ এর ম্যাচ খেলা হবে। ভারতীয় দল আগেই ফাইনালে পৌঁছে গিয়েছে। অন্যদিকে আফগানিস্থান এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছে। এই কারনে এই ম্যাচের খুব একটা গুরুত্ব নেই। ভারত আর আফগানিস্থানের মধ্যে হতে চলা এই ম্যাচ নিয়ে আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এই ম্যাচে তৈরি হতে পারে এমন পরিসংখ্যান নিয়ে আলোচনা করব।

আসুন একবার নজর করা যাক আগামি ম্যাচের সম্ভাবিত পরিসংখ্যানের দিকে:

Indian cricket team discuss as they walk in to the playing are during the 5th cricket match of Asia Cup 2018 between India and Pakistan at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-19-2018
(Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

১৫—শিখর ধবন যদি আগানিস্থানের বিরুদ্ধে সেঞ্চুরি করে দেন তো তিনি সেহবাগের চেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যান হয়ে যাবেন। ধবন আর সেহবাগ দুজনেরই ওয়ানডে ১৫টি করে সেঞ্চুরি রয়েছে।এই দুজনের চেয়ে বেশি সেঞ্চুরি শচীন তেন্ডুলকর (৫১), কোহলি (৩৫), গাঙ্গুলী (২২) করেছেন।

৮৬—রবীন্দ্র জাদেজা ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে এখনও পর্যন্ত ১৯১৪ রান করেছেন। যদি তিনি ৮৬ রান আফগানিস্থানের বিরুদ্ধে করে ফেলতে পারেন তাহলে তিনিও ওয়ানডে আন্তর্জাতিকে নিজের ২০০০ রান পূর্ণ করে ফেলবেন।

৪—ভুবনেশ্বর কুমার যদি আফগানিস্থানের বিরুদ্ধে ৪ উইকেট হাসিল করে নেন তাহলে তিনি ১০০ উইকেট নেওয়া ভারতের ১৯তম বোলার হয়ে যাবেন।

Indian cricketer Bhuvneshwar Kumar (L) celebrates with teammates after he dismissed Pakistan batsman Imam-ul-Haq during the one day international (ODI) Asia Cup cricket match between Pakistan and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 19, 2018. (Photo by ISHARA S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

৫৯৬—শিখর ধবন ওয়ানডে ক্রিকেটে ৫৯৬টি চার মেরেছেন। যদি তিনি আরও ৪টি চার মারেন তাহলে ৬০০ চার মারা ব্যাটসম্যানের তালিকায় জায়গা পেয়ে যাবেন।

৯৮—আম্বাতি রায়ডু ভারতীয় দলের হয়ে এখনও পর্যন্ত ৯৮টি চার মেরেছেন। যদি এই ম্যাচে তিনি আর মার ২টি চার মারতে পারেন তাহলে ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে ১০০ চার মারা ব্যাটসম্যানদের তালিকায় নাম যোগ করে ফেলবেন।

৪৬—আফগানিস্থানের মহম্মদ শাহজাদ ওয়ানডে ক্রিকেটে ৪৬টি ছক্কা মেরেছেন। যদি এই ম্যাচে তিনি আরও ৪টি ছক্কা মারতে পারেন ।
তাহলে ওয়ানডে ক্রিকেটে তিনি ৫০টি ছক্কা পূর্ণ করে ফেলবেন।তার চেয়ে বেশি আফগানিস্থানের জন্য মহম্মদ নবী ৭৬টি ছক্কা মেরেছেন।
২৮১—মহম্মদ নবী যদি এই ম্যাচে আরও একটি চার মারেন তো ওয়ানডে ক্রিকেটে তিনি তার ১৫০ চার পূর্ণ করে ফেলবেন। তার চেয়ে বেশি আফগানিস্থানের হয়ে চার মেরেছেন মহম্মদ শাহজাদ (২৮১)।

আরও পড়ুন

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...

CONFIRM: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে এই তারকা ভারতীয় খেলোয়াড় পাবেন ডেবিউ করার সুযোগ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ ২১ অক্টোবর থেকে গুয়াহাটিতে খেলা হবে।...

ভিডিয়ো : মহম্মদ সিরাজের ৩ বলে পৃথ্বী শ নিলেন ১৬ রান, তো মাঠেই রোহিত শর্মা তাকে জড়ালেন বুকে

মুম্বাইয়ের তারকা ভরা দল বিজয় হাজারে ট্রফির ফাইনালে পৌঁছে গিয়েছে। ফাইনালে মুম্বাই মুখোমুখি হবে দিল্লির। সেমিফাইনালে মুম্বাই...

বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারত পেল বাঁহাতি জোরে বোলার, ১৪০ কিমি প্রতি ঘন্টারও বেশি জোরে করেন বোলিং

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারত ২-০ জয় পেয়ে গিয়েছে। এই জয়ের পর থেকেই টিম ইন্ডিয়া এখন অস্ট্রেলিয়া...