দুর্নীতির অভিযোগে নির্বাসিত হলো শ্রীলঙ্কার এই দুই ক্রিকেটার 1

২০১৮ তে সংযুক্ত আরব আমরশাহীতে আয়োজিত টি ১০ লিগে দুর্নীতিতে জড়িয়েছিলেন শ্রীলঙ্কার দুই ক্রিকেটার নুয়ান জয়সা এবং অভিষিকা গুনবর্ধনে। ঠিক কিরকম ভাবে দুর্নীতিতে জড়িয়েছিলেন এই দুই ক্রিকেটার তা স্পষ্ট না হলেও বেশ কিছু ম‍্যাচের ফলাফল পরিবর্তনে এদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিলো এমনটাই মনে করা হচ্ছে। দুই ক্রিকেটারকে নিজেদের পক্ষে বলার সুযোগ দিয়েছিল ১৪ দিন । এইবার তাদের কে সাময়িক ভাবে ক্রিকেট থেকে নির্বাসন করলো আইসিসি।নিঃসন্দেহে শ্রীলঙ্কার ক্রিকেট মহলে অত‍্যন্ত লজ্জাজনক বিষয়ে এইটা।

দুর্নীতির অভিযোগে নির্বাসিত হলো শ্রীলঙ্কার এই দুই ক্রিকেটার 2

প্রসঙ্গত, সম্প্রতি এবছরের বিশ্বকাপের জন‍্য জার্সি প্রকাশ‍্যে এনেছিলো শ্রীলঙ্কার ক্রিকেট দল।অন‍্যবারের তুলনায় এবছর অনেকটাই আলাদা শ্রীলঙ্কা দলের জার্সি।আর এই জার্সির মধ্যে দিয়ে পরিবেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ বার্তা দিলো শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড, যা এক গুরুত্বপূর্ণ অর্থ বহন করে।এবছরের বিশ্বকাপের জন্য বিশেষ ভাবে প্রস্তুত শ্রীলঙ্কার এই জার্সি নির্মাণ করা হয়েছে সমুদ্র ফেলা প্ল‍্যাস্টিক থেকে রিসাইকল করে।শুধু তাই নয়, জার্সির মধ্যে লক্ষ্য করা যায় একটি কচ্ছপের প্রতীকী ছবি যার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করা হয়েছে সমুদ্র দুষনের মতো গুরুত্বপূর্ণ বিষয়।

দুর্নীতির অভিযোগে নির্বাসিত হলো শ্রীলঙ্কার এই দুই ক্রিকেটার 3

অন‍্যদিকে ,দলের প্রথম সারির একাধিক ক্রিকেটার অবসর নেওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট আঙিনায় এক কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে চলছে শ্রীলঙ্কার ক্রিকেট দল। ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা একসময় ছড়্যিলো গোটা বিশ্বের কাছে ত্রাস। এক সময় গোট বিশ্ব সমীহ করতো যাদের এখন তারাই খানিকটা ফ‍্যাকাশে তারার মতো অবস্থান করে বিশ্ব ক্রিকেটের জগতে।সামনে বিশ্বকাপ।

দুর্নীতির অভিযোগে নির্বাসিত হলো শ্রীলঙ্কার এই দুই ক্রিকেটার 4

সম্প্রতি ২০১৯ এর ক্রিকেট বিশ্বকাপের দল ঘোষনা করেছিলো শ্রীলঙ্কা। প্রসঙ্গত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, বাংলাদেশ, ইংল্যান্ডের পর ষষ্ঠ দেশ হিসেবে দল ঘোষনা করলো এই দ্বীপ রাষ্ট্র। দলের নেতৃত্বে থাকছেন দিমুথ করুনারত্নে। যে কিনা শেষবার দেশের হয়ে একদিবসীয় আন্তর্জাতিক ম‍্যাচ খেলেছিলেন ২০১৫ সালের বিশ্বকাপে। বুধবার শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের গৃহীত সিদ্ধান্তে অধিনায়কত্বের থেকে সরিয়ে দেওয়া হয়েছে মালিঙ্গা কে। দায়িত্ব তুলে দেওয়া হয় করুনারত্নে যার নেতৃত্বে দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়ের স্বাদ পায় শ্রীলঙ্কা।

দুর্নীতির অভিযোগে নির্বাসিত হলো শ্রীলঙ্কার এই দুই ক্রিকেটার 5

আসুন একবার নজর রাখা যাক দলের দিকে, এইবার দলে নেই একাধিক পরিচিত মুখ। নিরোসান ডিকওয়ালা , উপুল থারাঙ্গা, আকিলা ধনান্জয়া, ধানুষ্কা গুনাথিলাকা এমনকি প্রাক্তন অধিনায়ক দিনেশ চান্দিমালের সুযোগ হয়নি এই দলে । অন‍্যদিকে দলে সুযোগ লাহিরু থিরমানে, জীবন মেন্ডিস, জেফরি ভান্দেরসারে,মিলিন্দা সারাওয়ান্দানের মতো ক্রিকেটাররা । যাদের শেষবারের মতো শ্রীলঙ্কার জার্সিতে দেখা গেছে ২০১৭ সালে।

 

দুর্নীতির অভিযোগে নির্বাসিত হলো শ্রীলঙ্কার এই দুই ক্রিকেটার 6দলে সুযোগ পেয়েছেন তারকা পেস বোলার লাসিথ মালিঙ্গা। কেরিয়ারের সায়াহ্নে এসে পৌছেছেন তিনি। বিশ্বকাপের পর ক্রিকেট কেরিয়ারকে ইতি জানাতে চলেছেন তিনি ইতিমধ‍্যে এমনই তৈরী হয়েছে জল্পনা। তাই এইবছর বিশেষ নজর থাকবে এই ক্রিকেটারের এই তারকা পেস বোলারেরে দিকে।সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার এক  দিবসীয় রেকর্ড খুব একটা ভালো নয়।। ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপের প‍র থেকে এই প্রতিবেদন লেখার সময় এখনও অবধি ৮৪ টি একদিবসীয় ম‍্যাচ খেলেছে শ্রীলঙ্কা। তার মধ্যে হেরেছে ৫৫ টি, জিতেছে ২৩ টি। বিগত দুটি বিশ্বকাপ অর্থাৎ ২০০৭ এবং ২০১১ সালে ফাইনাল খেলে শ্রীলঙ্কা, ২০১৫ সালের বিশ্বকাপে শেষ আটে গেছিলো তারা। ১ লা জুন, নিউজিল্যান্ডের বিপক্ষে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে শ্রীলঙ্কা।

২০১৯ এর শ্রীলঙ্কার বিশ্বকাপ ক্রিকেট দল

করুনারত্নে( অধিনায়ক),মালিঙ্গা, ম‍্যাথুজ,থিসারা পেরেরা,কুশল পেরেরা, ধনন্জয় দা সিলভা,কুশল মেন্ডিস,ইসুরু উদানা,মিলিন্দা সিরিওয়ার্দানা,আভিস্কা ফার্নান্দো,জীবন মেন্ডিস , থিরামানে,ভান্দেরসারে,প্রদীপ,সুরাঙ্গা লাকমল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *