দীর্ঘ সময় ধরে দলের বাইরে থাকা এই খেলোয়াড় করলেন অবসর ঘোষণা

শ্রীলঙ্কার স্পিন বোলার অজন্তা মেন্ডিস ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিয়েহচেন। তিনি ২০০৮ এ শ্রীলঙ্কার হয়ে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে নিজের ডেবিউ করেছিলেন। শুরুতেই তিনি নিজের প্রভাব ফেলেছিলেন কিন্তু দ্রুতই তার প্রদর্শন নীচের দিকে আসতে থাকে। তিনি নিজের মিস্ট্রি বোলিংয়ে সমস্ত ব্যাটসম্যানদের জমিয়ে সমস্যায় ফেলেছেন।

এমন থেকেছে কেরিয়ার

যুবরাজ-রায়ডুর পর দীর্ঘ সময় ধরে দলের বাইরে থাকা এই খেলোয়াড় করলেন অবসর ঘোষণা 1

অজন্তা মেন্ডিস নিজের কেরিয়ারে ১৯টি টেস্ট ম্যাচ খেলেছেন। এর মধ্যে তার নামে ৭০টি উইকেট রয়েছে। ভারতের বিরুদ্ধে খেলা নিজের প্রথম টেস্ট সিরিজে তিনি দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। তিন ম্যাচের এই সিরিজে তার নামে ২৬টি উইকেট ছিল। ওয়ানডে ম্যাচেও তার প্রদর্শন দুর্দান্ত থেকেছে। মাত্র ৮৭টি ওয়ানডে ম্যাচে তার নামে রয়েছে ১৫২টি উইকেট। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে দ্রুত ৫০টি উইকেট নেওয়ার রেকর্ডও তার নামেই নথিভুক্ত রয়েছে। তিনি মাত্র ১৯টি ম্যাচে এই কৃতিত্ব করেছিলেন।

টি-২০তেও বেশ কিছু রেকর্ড

যুবরাজ-রায়ডুর পর দীর্ঘ সময় ধরে দলের বাইরে থাকা এই খেলোয়াড় করলেন অবসর ঘোষণা 2

অজন্তা মেন্ডিস ২০০৮এই নিজের টি-২০ ডেবিউ করেছিলেন। ৩৯টি টি-২০ ম্যাচে তার নামে ৬৬টি উইকেট রয়েছে। এর মধ্যে তিনি মাত্র ৬.৪৫ ইকোনমি রেটে রান দিয়েছেন। তিনি ২০০৮ এ আইসিসি ইমার্জিং প্লেয়ার অফ দ্যা ইয়ার পুরস্কারও জিতেছিলেন। টি-০ আন্তর্জাতিকে কোনো ম্যাচে সবচেয়ে দুর্দান্ত বোলিং রেকর্ডও অজন্তা মেন্ডিসের নামে রয়েছে। তিনি ২০১২য় জিম্বাবোয়ের বিরুদ্ধে ৮ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। টি-২০ আন্তর্জাতিকে এখনো পর্যন্ত ৩বার ম্যাচে ৬টি করে উইকেট নেওয়া হয়েছে আর দুবার মেন্ডিস এই কৃতিত্ব করে দেখিয়েছেন।

২০১৫য় খেলেছেন শেষ ম্যাচ

যুবরাজ-রায়ডুর পর দীর্ঘ সময় ধরে দলের বাইরে থাকা এই খেলোয়াড় করলেন অবসর ঘোষণা 3

৩৪ বছর বয়েসী অজন্তা মেন্ডিস ২০১৫য় নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। তিনি ২০১৪য় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিজের শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। শেষ তিনটি টেস্ট ইনিংসে তিনি কোনো সফলতা পাননি। এশিয়া কাপ ২০০৮ ফাইনালে তিনি ভারতের বিরুদ্ধে ১৩ রান দিয়ে ৬টি উইকেট নিয়েছিলেন। এই প্রদর্শনের পর তিনি আন্তর্জাতিক ক্রিকেটে নিজের আলাদা পরিচিতি তৈরি করেছিলেন। কোনো ব্যাটসম্যানই তার ক্যারাম বল পড়তে পারত না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *