স্পিন এবং মিডিয়াম পেস দুইভাবেই বল করতেন বিশ্বের যে ৪ জন বোলার 1

ভদ্রলোকের খেলা হিসেবে পরিচিত ‘ক্রিকেট’ খেলায় বোলাররা যতটুকু সম্ভব চেষ্টা করেন ব্যাটসম্যানদের পরাস্ত করার। এক্ষেত্রে বিভিন্ন বোলারদের মধ্যে বিভিন্ন ধরণের বৈচিত্রতা লক্ষ করা যায়। কেউ স্পিন ঘূর্ণিতে ফেলে ব্যাটসম্যানদের কাবু করেন কেউ আবার গতির ঝলক দিয়ে ব্যাটসম্যানদের ভড়কে দেন।

তবে কেমন হয় যদি শোনেন কোনো বোলার স্পিন এবং মিডিয়াম ফাস্ট দুইভাবেই বল করে থাকেন বাইশ গজের উইকেটে! এমনই চারজন বোলারদের সম্পর্কে জানা যাক এবার।

৪। কলিন মিলার

স্পিন এবং মিডিয়াম পেস দুইভাবেই বল করতেন বিশ্বের যে ৪ জন বোলার 2

অস্ট্রেলিয়ার এই ক্রিকেটার ১৯৯৮-২০০১ পর্যন্ত তাঁর নিজ দেশের হয়ে ক্রিকেট মাঠ মাতিয়ে রেখেছেন। তাঁর ছোট এই ক্যারিয়ারে মোট ১৮টি টেস্ট ম্যাচ খেলতে পেরেছেন। অস্ট্রেলিয়ার হোম সিরিজগুলোতে তিনি যখন খেলতেন তখন মিডিয়াম ফাস্ট বল করতেন এই অজি বোলার। অন্যদিকে উপমহাদেশের কোনো দলের বিপক্ষে খেলার জন্য যখন অস্ট্রেল্যা সফরে আসতো তখন মোড়ক পাল্টে স্পিন বল করতেন প্রতিভাবান এই বোলার।
২০০১ সালে ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে তাঁর স্পিন ভেল্কি দেখে ক্রিকেট বিশ্ব। ওই ম্যাচে ৪১ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন তিনি।

৩। অ্যান্ড্রু সাইমন্ডস

স্পিন এবং মিডিয়াম পেস দুইভাবেই বল করতেন বিশ্বের যে ৪ জন বোলার 3

অ্যান্ড্রু সাইমন্ডস, অস্ট্রেলিয়ার এই ক্রিকেটারের ক্রিকেট দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই। বল হাতে যেমনি ব্যাটসম্যানদের ঘায়েল করতেন মুহূর্তেই তেমনি ব্যাট হাতেও কম যাননি তিনি। একা হাতে বহু ম্যাচ জিতিয়ে নায়ক বনেছেন এই অলরাউন্ডার।
অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের হয়ে যখন ক্যারিয়ার শুরু করেন তিনি তখন মিডিয়াম পেস বল করতেন। তবে ক্যারিয়ারের শেষের দিকে এসে অফ-ব্রেক বল করায় পারদর্শী হয়ে উঠেন এই ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে তাঁর উইকেট সংখ্যা ১৬৫।

২। স্যার গারফিল্ড সোবার্স

স্পিন এবং মিডিয়াম পেস দুইভাবেই বল করতেন বিশ্বের যে ৪ জন বোলার 4

সর্বকালের সেরা ক্রিকেটারদের যদি তালিকা করা হয় তাহলে প্রথম সারির দিকেই নাম থাকবে উইন্ডিজের সাবেক ক্রিকেটার স্যার গারফিল্ড সোবার্সের। টেস্ট ক্রিকেটে তাঁর রানসংখ্যা ৫৭.৭৮ গড়ে ৮০৩২। যার মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ ৩৬৫ রান।

মূলত বোলার হিসেবে ক্যারিয়ার শুরু করা এই ক্রিকেটার টেস্ট ক্রিকেটে ২৩৫ উইকেট তাঁর ঝুলিতে নিতে সক্ষম হন। বাঁহাতি এই অলরাউন্ডার ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই মিডিয়াম ফাস্ট বল করতেন। তবে সুযোগ বুঝে স্পিন বল করার দক্ষতাটকেও কাজে লাগাতেন তিনি।

১। শচীন তেন্ডুলকর

স্পিন এবং মিডিয়াম পেস দুইভাবেই বল করতেন বিশ্বের যে ৪ জন বোলার 5

নাম শুনে সবাই একবাক্যে বলে দিবেন শচীন তেন্ডুলকর একজন সর্বকালের সেরা ব্যাটসম্যান। তবে সবার অগোচরে থাকা তথ্যটি হল, তিনি তাঁর ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন একজন ফাস্ট বোলার হিসেবে!

১৯৯২ বিশ্বকাপের সময় নিয়মিত পেস বল করতেন এই লিটল মাস্টার। পরবর্তীতে লেগ-স্পিন ও অফ-স্পিন উভয়ভাবেই বল করেন তিনি। যদিও লেগ-স্পিন বল করতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন এই ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটের অঙ্গনে তাঁর নামের পাশে রয়েছে ২০১টি উইকেট।
আব্দুর রহমান

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *