DURBAN, SOUTH AFRICA - DECEMBER 27: Dale Steyn of South Africa celebrates the wicket of Murali Vijay of India for 97 runs during day 2 of the 2nd Test match between South Africa and India at Sahara Stadium Kingsmead on December 27, 2013 in Durban, South Africa. (Photo by Duif du Toit/Gallo Images/Getty Images)

 

যে সময় বিরাট কোহলি এবং তার দল দক্ষিণ আফ্রিকায় ভারতীয় তেরঙ্গাকে উঁচুতে ওড়ানোর জন্য প্রস্তুত হচ্ছেন, তখন ভারতীয় ফ্ল্যাগকে নিয়ে দক্ষিণ আফ্রিকার একটা ভুল তাদের নিশ্চিতভাবেই চমকে দেবে। যেখানে ভারতীয় দল তাদের প্রথম টেস্টের জন্য প্র্যাকটিস করছে সেই কেপটাউনের নিউল্যান্ডস স্টেডিয়ামে শুরুতে ভারতীয় পতাকার উপরের দিকটা নীচের দিকে লাগনো হয়েছে। পরে অবশ্য গ্রাউন্ড কর্মীরা নিজেদের ভুল বুঝতে পেরে তা ঠিক করে নেয়। অন্য যে কোনো ট্যুরের মতই ভারতীয় তেরঙা পতাকা টাঙানো হয়েছিল স্টেডিয়ামের প্রেস বক্সের ডানপাশে দক্ষিণ আফ্রিকার জাতীয় পতাকা এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পতাকার সঙ্গে।

অন্যদিকে পতাকা লাগানোর সময় গ্রাউন্ড আধিকারিকেরা ভারতীয় পতাকার উপরের দিকটা নীচের দিকে লাগিয়েছিল, যার ফলে ভারতীয় পতাকার সবুজ রঙটা চলে যায় উপরের দিকে এবং কমলা রঙটি চলে আসে নীচের দিকে। হিন্দুস্তান টাইমসের মতে ভারতীয় টিমের প্র্যাক্টিসের প্রথম ভাগে ভারতীয় পতাকা ওইভাবে টাঙানো ছিল, যতক্ষণ না কেউ সেটা নজর করে এবং তা ফের সঠিকভাবে তা লাগানো হয়।

অন্যদিকে ভারত তিনম্যাচের এই সিরিজে শুরুটা দুর্দান্তভাবে করতে চাইছে। যদিও ইতিহাস এবং পরিস্থিতি তাদের অনুকূলে নেই, ব্যবধান ভারতের বিপক্ষেই রয়েছে। ১৯৯২এ ভারতের প্রথম দক্ষিণ আফ্রিকা সফর থেকে এখনও পর্যন্ত ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলা ১৭টি টেস্টের মধ্যে মাত্র দুটিই জিতেছে। তারা এখনও এখানে কোনো সিরিজ জেতেনি এবং ২০১০-১১ মরশুমে ১-১ ফলাফলই এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতের সেরা প্রদর্শন। যদিও বর্তমান ভারতীয় দলের প্রতি প্রত্যাশা রয়েছে আকাশ ছোঁয়া, কারণ এই দলটি ঘরের মাঠে পরপর ৯টি টেস্ট সিরিজ জিতেছে যার মধ্যে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে ৩-০ ফলাফলে হারানোর সিরিজও রয়েছে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...