বিশ্বকাপের ব্যর্থতার পর শেষপর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই কিংবদন্তী তারকা

বিশ্বকাপ ২০১৯এ দক্ষিণ আফ্রিকা দলের পারফর্মেন্স খুব একটা ভাল যায়নি। সেই সঙ্গে বিশ্বকাপে তারা প্লেয়ারদের চোট আঘাত নিয়েও সংঘর্ষ করে। এর মধ্যে বিশ্বকাপ শেষ হওয়র পর দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী জোরে বোলার ডেল স্টেইন টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করে দিলেন। তিনি এই ঘোষণা আজ সোমবার করেন। সমর্থকদের মধ্যে স্টেইনগান নামে জনপ্রিত জোরে বোলার একদা ব্যাটসম্যানদের কাছে আতঙ্ক স্বরূপ ছিলেন। কিন্তু সাম্প্রতিকালে লাগাতার চোট আঘাতের সমস্যায় ভুগছিলেন এই জোরে বোলার। চোটের কারণে তিনি আইপিএল ২০১৯এও পুরো টুর্নামেন্ট খেলতে পারেননি।

ডেল স্টেইন করলেন অবসর ঘোষণা

বিশ্বকাপের ব্যর্থতার পর শেষপর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই কিংবদন্তী তারকা 1

৩৬ বছর বয়েসী স্টেইনের কথা বলা হলে তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে ৯৩টি টেস্ট খেলেছেন আর এর মধ্যে ৪৩৯টি উইকেট নিয়েছেন তিনি। অবসর ঘোষণা করতে গিয়ে স্টেইন জানিয়েছেন যে তিনি ওয়ানডে আর টি-২০ খেলবেন। অবসর ঘোষণা করতে গিয়ে স্টেইন জানিয়েছেন, “আজ আমি খেলার সেই ফর্ম্যাটকে বিদায় জানাচ্ছি যাকে আমি সবচেয়ে বেশি ভালবাসি”। স্টেইন ২০০৪ এ ইংল্যান্ডের বিরুদ্ধে পোর্ট এলিজাবেথে টেস্ট অভিষেক করেন। তিনি নিজের শেষ টেস্ট ম্যাচও এই মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই বছরের ফেব্রুয়ারিতে খেলেছেন। তিনি এই মুহূর্তে একদিনের ম্যাচ আর টি-২০ আন্তর্জাতিকে খেলা বজায় রাখবেন।

নিজের যন্ত্রণার কথা বললেন

বিশ্বকাপের ব্যর্থতার পর শেষপর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই কিংবদন্তী তারকা 2

অবসর ঘোষণা করতে গিয়ে স্টেইন জানিয়েছেন যে,

“আমার বিচারে টেস্ট ক্রিকেট এই খেলার সর্বশ্রেষ্ঠ ফর্ম্যাট। এটা মানসিক, শারীরিক আর ভাবনাত্মকভাবে আপনার পরীক্ষা নেয়। এটা ভেবে ভীষণই খারাপ লাগছে যে আমি আগে টেস্ট খেলতে পারব না, কিন্তু ফের কখনো না খেলার ব্যাপারে ভেবে তো অন্তরাত্মা কেঁপে ওঠে। এই কারণে আমি এখন নিজের পুরো ধ্যান ওয়ানডে আর টি-২০ আন্তর্জাতিকে দেব আর শুনিশ্চিত করব যাতে আমি দীর্ঘসময় ধরে খেলতে পারি। আমি এখন দক্ষিণ আফ্রিকার হয়ে ছোটো সংস্করণে খেলা বজায় রাখার জন্য উৎসাহিত”।

বিশ্বকাপেও পারেননি খেলতে

বিশ্বকাপের ব্যর্থতার পর শেষপর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই কিংবদন্তী তারকা 3

দক্ষিণ আফ্রিকার হয়ে ডেল স্টেইন ৯৩টি টেস্ট ৪৩৯টি উইকেট নিয়েছেন আর টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়া বোলারদের তালিকায় তিনি শীর্ষ দশ বোলারদের মধ্যে শামিল রয়েছেন। তিনি নিজের কেরিয়ারে ২৬বার এক ইনিংসে পাঁচ বা তার বেশি উইকেট আর ৫বার ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন। তিনি নীচের দিকের ব্যাটসম্যান হিসেবে ১২৫১ রানও করেছেন যার মধ্যে দুটি হাফসেঞ্চুরি শামিল রয়েছে। বর্তমানে স্টেইন নিজের কেরিয়ারে চোট আঘাতের সমস্যা নিয়ে সংঘর্ষণ করছেন। আহত হওয়ার কারণে তিনি গতমাসে ইংল্যাণ্ড আর ওয়েলস বোর্ডের আতিথেয়তায় অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপও খেলতে পারেননি। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান কার্যকরি অধিকর্তা তবাঙ্গ মুরে স্টেইনকে ‘সর্বাকালীন মহান ক্রিকেটারদের মধ্যে একজন’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন যে,

“ও বিশ্বক্রিকেটের অদ্বিতীয় জোরে বোলারদের মধ্যে একজন ছিলেন। তিনি দক্ষিণ আফ্রিকার আক্রমণকে দুর্দান্তভাবে নেতৃত্ব দিয়েছেন আর আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য একটা মাপদণ্ড তৈরি করেছে। ও আমাদের তরুণ জোরে বোলারদের জন্য একজন দুর্দান্ত মেন্টার”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *