দক্ষিণ আফ্রিকান ক্রিকেট দল

বহুদিন ধরেই শোনা যাচ্ছিল যে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডও আইপিএলের মত এক টি টোয়েন্টি লিগ চালু করবে। ভারতীয় লিগের নির্বাসিত দল চেন্নাই সুপার কিংস বেশ কয়েকদিন আগেই এই দক্ষিণ আফ্রিকান লিগে দল কেনার জন্য আগ্রহও দেখিয়েছে।

আর আইপিএল নয়, এবার অন্য ঘরোয়া টুর্নামেন্টেগুলিতেই নজর জাতীয় নির্বাচকদের!

শুক্রবারই এই টুর্নামেন্টে দল কেনার জন্য বিড জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা পেরিয়ে গিয়েছে । এবার শুধু ঠিকঠাক কোম্পানির হাতে ফ্রাঞ্চাইজি তুলে দেওয়ার পালা। জানা গিয়েছে এই বছরের নভেম্বরের শেষ দিকে শুরু হবে এই লিগ। চলবে ১৬ই ডিসেম্বর পর্যন্ত। এই প্রতিযোগীতার নাম দেওয়া হয়েছে, ‘গ্লোবাল ডেস্টিনেশন লিগ’। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলেন, “গ্লোবাল ডেস্টিনেশন লিগের আটটি ফ্রাঞ্চাইজির নাম ঘোষণার দিন গোনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।”

প্রোটিয়া ক্রিকেট বোর্ড থেকে আরও জানানো হয়, “দক্ষিন আফ্রিকান ক্রিকেট বোর্ড একটি টি টোয়েন্টি লিগ শুরু করার জন্য মুখিয়ে ছিল। সেই জন্যই এই বছরের ফেব্রুয়ারি মাসে এই লিগে দল কেনার জন্য টেন্ডারের বিজ্ঞপ্তি ছড়িয়ে দেওয়া হয়েছেল গোটা বিশ্বে।”

এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, “এই প্রতিযোগীতায় দেশ বিদেশের নামী ক্রিকেটারদেরকে নিয়ে খেলা হবে। দক্ষিণ আফ্রিকাকে ক্রিকেটের এক যোগ্য জায়গা হিসেবে তুলে ধরার পাশাপাশি এই দেশকে বিশ্বের ভ্রমণ মানচিত্রের অন্যতম জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে এই প্রতিযোগীতার মাধ্যমে।” জুন মাসের মধ্যেই এই লিগের আটটি দলের নাম ঘোষণা করবে সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ড। বোর্ডের তরফে জানানো হয়, “জমা পড়া বিডগুলির সঠিক মূল্যায়ন করে জুন মাসেই ফ্রাঞ্চাইজি কর্ণধারদের নাম ঘোষণা করা হবে।”

পুরুষ ক্রিকেট দল যাত্রাশুরু করতে পারে ২০২২ কমনওয়েলথ গেমসে

মার্চ মাসেই বিডিংয়ের প্রথম ধাপে মোট ১৫০টি সংস্থা ইচ্ছে প্রকাশ করেছিল এই লিগে দল কেনার জন্য। এর মধ্যে ৩৯ শতাংশ সংস্থা ছিল সেই দেশেরই। উল্লেখযোগ্যভাবে ৩৫ শতাংশ সংস্থা ছিল ভারতের। এছাড়া ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও আরব আমীরশাহী থেকেও ইচ্ছা প্রকাশ করা হয়েছিল এই বিষয়ে। দক্ষিন আফ্রিকা ক্রিকেট বোর্ডের মূখ্য আধিকারিক হারুন লরগেট বলেন, “এই লিগে দল কেনার জন্য দক্ষিন আফ্রিকা ছাড়াও বিভিন্ন দেশ থেকে বেশ উৎসাহ আসতে দেখেছি। এবং আমরা শেষ মুহুর্ত পর্যন্ত প্রতীক্ষা করে ছিলাম ২৮শে এপ্রিল বিকেল ৫টার মধ্যে কতগুলি আবেদন জমা পড়ে এই নিয়ে।”

তিনি আরও বলেন, “এই সুযোগ হাতছাড়া করা ঠিক নয়। যারা প্রকৃতপক্ষে ক্রিকেট ও দক্ষিণ আফ্রিকার বিষয়ে উৎসাহী তেমনই সংস্থার দিকে লক্ষ্য করে আছি আমরা। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে আমরা যতটা গুরুত্ব দিই, তারাও ততটাই গুরুত্ব দেবে এটাই আশা করব।”

দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড আটজন বৃহৎ দেশীয় ক্রিকেটার ও আটজন আন্তর্জাতিক ক্রিকেটারকে ইতিমধ্যেই এই লিগের সদস্য করিয়েছে। আটজন বৃহৎ দক্ষিণ আফ্রিকার খেলোয়ারকে আটটি দলের মধ্যে ভাগ করে দেওয়া হবে। যে যে শহরের সঙ্গে জড়িয়ে রয়েছে তাঁকে সেই ফ্রাঞ্চাইজিকে দেওয়া হবে।

  • SHARE

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...