রাজকোট, ১৪ নভেম্বরঃ রাজকোট টেস্টে ভারতকে অবধারিত হারের হাত থেকে বাঁচাল বিরাট কোহলির ৯৮ বলে ৪৯ রানের অনবদ্য ইনিংসটা। চাপের মুখে কোহলি ফের একবার ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন। ইংল্যান্ডের ৩১০ রানের টার্গের জবাবে শেষ দিনে একসময় ১৩২-রানে ৬ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে গিয়েছিল ভারত। কিন্তু চাপের মাঝে নিজের ক্রিকেটীয় সত্ত্বাটা চেনাতে রীতিমতো সফল ভারতীয় অধিনায়ক। এই ধরনের পরিস্থিতি সত্ত্বেও বাইশ গজে তাঁর বডিল্যাঙ্গুয়েজই বলে দিচ্ছিল অধিনায়ক হিসেবে দিল্লির ক্রিকেটার এখন কতটা পরিণত। তবে রাজকোটে প্রথম টেস্টে বিরাটের থেকে আরও কিছু উপলব্ধি করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

রাজকোটে পঞ্চম দিনে টেনশনের পরিস্থিতির মধ্যেও কোহলির মজাদার সত্ত্বার সন্ধান পেয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। সৌরভের কথায়, ”মাঠের মধ্যে ওর উপস্থিত বুদ্ধির দারুণ পরিচয় পেলাম। অবাক লাগছে ওরকম একটা চাপের পরিস্থিতিতেও মজা করার সুযোগ ছাড়েনি বিরাট।” উল্লেখ্য, ইংলিশ স্পিনার জাফর অনসারির ডেলিভারি বিরাটের মাথার ওপর দিয়ে চলে যায়। যা দেখে বিরাট আম্পায়ারের কাছে মজা করে স্পিনারদের জন্যও ওভারে একটি বাউন্সার সতর্কবার্তা দিতে বলেন।

এটা দেখেই নাকি কমেন্টি বক্সে বসে থাকা আর এক প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসির হুসেন ভারতীয় টেস্ট অধিনায়কের প্রকট বুদ্ধির প্রশংসা করলেন। খেলার মাঠে বিরাটের মাথায় স্পষ্ট ক্রিকেট ধারণাগুলো কাজ করে তাতে কোনও সন্দেহ নেই তাঁর। অবশ্য সৌরভ প্রাক্তন ইংল্যান্ড অধিনায়কের সঙ্গ একমত, যে বিরাট সেই জাতের ক্রিকেটার যারা যোগ্যতার সঙ্গে ক্রিকেটকে উপভোগ করে। “খেলার মাঠে বিরাটের মাথায় ক্রিকেটের স্পষ্ট ধারণাগুলো দারুণভাবে কাজ করে। ও একটা সময়ে একটা শট খেলার কথা ভাবে। বাকিদের মতো শট নির্বাচনের সময়ে নিজেকে বিব্রত করে না। তাই ওর খেলা দেখতে আমরা বেশ মজা করি। অসাধারণ একটা ব্যাপার। আমিও মনে করি সমস্ত স্পোর্টস পারসনালিটিদের এরকম একটা রসিক সত্ত্বা থাকা উচিত। যাতে চাপের মধ্যেও নিজেদের হালকা রাখতে পারেন তারা।” কোহলির প্রশংসায় বলেন সৌরভ।

যদিও রাজকোট টেস্টে বিপর্যয়টা কানের পাশ থেকে এড়াল বিরাটের ভারত। একটা সময় অঘটনের খাঁড়া ঝুলছিল ভারতীয়দের মাথায়। তবে এবারের মতো বিরাটের প্রশস্ত ব্যাট সেই বিপর্যয় সামলে দেয়। কিন্তু বিপক্ষকে এতটা সহজভাবে নিলে চলবে না সেই নিয়ে সতর্ক করে দেন প্রাক্তন রঞ্জি জয়ী বাংলার ক্রিকেটার। সৌরভের মতে, ইংল্যান্ড এই মুহূ্র্তে ভালো দল। ”বিপক্ষকে এতটা হালকা ভাবে নিলে চলবে না। পরের চারটে ম্যাচে ইংল্যান্ডের ওপর আরও চাপ তৈরী করতে হবে। সত্যি বলতে ভারতও খুব ভালো খেলেছে। তবে এই ধরনের পরিস্থিতিতে টসে জেতাটা খুবই গুরুত্বপূর্ণ ছিল।”

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...