সৌরভ গাঙ্গুলি

যাঁকে এক সময় তাড়ানো হয়েছিল তাঁকেই এখন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে দেখতে চান দাদা। শনিবার দাদা ৪৫ বছর পূর্ণ করেন। তাঁকে শুভেচ্ছা জানাতে ট্য়ুইটারকে বেছে নিয়েছিলেন ভক্ত থেকে শুরু করে সবাই। ট্য়ুইট উপচে পড়ছিল। অন্য়ান্য়দের মতো দাদাকে ট্য়ুইট করে উইশ করেন প্রাক্তন বোর্ড সভাপতি অনুরাগ ঠাকুর। শুভেচ্ছা ট্য়ুইট পেয়ে খুব খুশি দাদা ট্য়ুইটেই লিখে দেন তাঁর ইচ্ছের কথা। প্রিয় অনুরাগ অশেষ ধন্য়বাদ…তোমাকে ভারতীয় ক্রিকেটে আবার প্রয়োজন।

সৌরভ গাঙ্গুলি এবং অনুরাগ ঠাকুর

বর্তমানে সৌরভ গাঙ্গুলি ক্রিকেট অ্য়াসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)-র সভাপতি হিসেবে কাজ করছেন বাংলা এবং ভারতীয় ক্রিকেটের উন্নয়নে। ২০১৫ সালে জগমোন ডালমিয়ার প্রয়াণের পর সৌরভ সিএবি সভাপতি হন। এছাড়া, সৌরভ বিসিসিআইয়ের ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্য়ও।

সৌরভ গাঙ্গুলি

চলতি বছরের ২রা জানুয়ারি দেশের শীর্ষ তৎকালীন সভাপতি অনুরাগ ঠাকুর ও বোর্ড সচিব অজয় শিরকে-কে বিসিসিআই থেকে পদত্যাগ করতে বাধ্য় করে। কারণ, সুপ্রিম কোর্টের গঠন করা লোধা কমিটি বিসিসিআই-এর প্রশাসনে যেসব সংশোধন করতে বলেছিল, তাতে নিয়মভঙ্গ ও স্বার্থের সংঘাতের বিষয় চলে আসায় ঠাকুর ও শিরকেকে তাঁদের পদ থেকে বরখাস্ত করে প্রধান ন্য়ায়ালয়। সৌরভ অবশ্য় নিজের পদে বহাল থাকেন। কারণ, লোধা কমিটি যেসব নিয়ম বেঁধে দিয়েছিল, তার কোনওটাই সৌরভ ভঙ্গ করেননি সেই সময়।

অনুরাগ ঠাকুর
অনুরাগ ঠাকুর

অনুরাগ ঠাকুরকে বরখাস্ত করার পর শীর্ষ আদালত বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়া সংস্থা বিসিসিআই-এর প্রশাসনিক কাজকর্ম দেখার জন্য় চার সদস্য়ের কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটার্স গঠন করে। কিন্তু, এতকিছুর পরও ফের প্রশ্ন উঠতে শুরু করেছে বিসিসিআই-এর প্রশাসনিক কাজকর্ম নিয়ে। বিচারপতি লোধা নিজেই কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটর্সের কাজ নিয়ে প্রশ্ন তুলছেন। স্বচ্ছতার প্রশ্ন তুলে বলছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড কেন আধিকারিকদের সঙ্গে দরাদরি করছে। এর জেরে চার সদস্য়ের মধ্য়ে ইতিমধ্য়েই একজন নিজে থেকেই ইস্তফা দিয়ে সরে গিয়েছেন। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহে আরও এক সদস্য় ইস্তফা দিতে চলেছেন।

খবরে প্রকাশ, খুব তাড়াতাড়ি বিনোদ রাইও নিজের পদ থেকে ইস্তফা দিতে চলেছেন। এই নিয়ে ক্রিকেট মহলে আলোচনাও শুরু হয়ে গিয়েছে যে এভাবে চলতে থাকলে, যে কমিটি বিসিসিআইকে সুষ্ঠুভাবে চালানোর জন্য় দেশের শীর্ষ আদালত গঠন করেছিল, তাতেই আর কেউ থাকবে না বোর্ড চালানোর জন্য়।

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডে প্রশাসনের চূড়ান্ত অনিয়ম চলছে। লোধা কমিটির সুপারিশ মেনে স্বচ্ছতা আনতে গিয়ে সুপ্রিম কোর্ট পরিস্থিতিকে আরও জটিল করে ফেলেছে। এর ফলে বোর্ডের অনেক কাজই পড়ে থাকছে সমাধান না হয়ে। এই চূড়ান্ত অনিয়ম দূর করতে অবিলম্বে বিসিসিআই-এর একজন পোড় খাওয়া দক্ষ প্রশাসক প্রয়োজন। এই পরিস্থিতিতে অনুরাগ যোগ্য় ব্য়ক্তি হলেও, লোধা কমিটির বেঁধে দেওয়া নিয়ম বিসিসিআই-তে তাঁর ফেরার পথে সবচেয়ে বড় বাধা। সে সৌরভ যতই বোর্ডের অন্দরে অনুরাগকে দেখতে চান।

সৌরভ গাঙ্গুলি

SHARE

আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির মালিক যে পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব...

দ্বিতীয় ওয়ানডেতে যে তিনটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা

ঘরের মাটিতে জয়রথ যেন থামছেই না টিম ইন্ডিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জয়ের পর রঙিন...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...