সৌরভ গাঙ্গুলি

যাঁকে এক সময় তাড়ানো হয়েছিল তাঁকেই এখন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে দেখতে চান দাদা। শনিবার দাদা ৪৫ বছর পূর্ণ করেন। তাঁকে শুভেচ্ছা জানাতে ট্য়ুইটারকে বেছে নিয়েছিলেন ভক্ত থেকে শুরু করে সবাই। ট্য়ুইট উপচে পড়ছিল। অন্য়ান্য়দের মতো দাদাকে ট্য়ুইট করে উইশ করেন প্রাক্তন বোর্ড সভাপতি অনুরাগ ঠাকুর। শুভেচ্ছা ট্য়ুইট পেয়ে খুব খুশি দাদা ট্য়ুইটেই লিখে দেন তাঁর ইচ্ছের কথা। প্রিয় অনুরাগ অশেষ ধন্য়বাদ…তোমাকে ভারতীয় ক্রিকেটে আবার প্রয়োজন।

সৌরভ গাঙ্গুলি এবং অনুরাগ ঠাকুর

বর্তমানে সৌরভ গাঙ্গুলি ক্রিকেট অ্য়াসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)-র সভাপতি হিসেবে কাজ করছেন বাংলা এবং ভারতীয় ক্রিকেটের উন্নয়নে। ২০১৫ সালে জগমোন ডালমিয়ার প্রয়াণের পর সৌরভ সিএবি সভাপতি হন। এছাড়া, সৌরভ বিসিসিআইয়ের ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্য়ও।

সৌরভ গাঙ্গুলি

চলতি বছরের ২রা জানুয়ারি দেশের শীর্ষ তৎকালীন সভাপতি অনুরাগ ঠাকুর ও বোর্ড সচিব অজয় শিরকে-কে বিসিসিআই থেকে পদত্যাগ করতে বাধ্য় করে। কারণ, সুপ্রিম কোর্টের গঠন করা লোধা কমিটি বিসিসিআই-এর প্রশাসনে যেসব সংশোধন করতে বলেছিল, তাতে নিয়মভঙ্গ ও স্বার্থের সংঘাতের বিষয় চলে আসায় ঠাকুর ও শিরকেকে তাঁদের পদ থেকে বরখাস্ত করে প্রধান ন্য়ায়ালয়। সৌরভ অবশ্য় নিজের পদে বহাল থাকেন। কারণ, লোধা কমিটি যেসব নিয়ম বেঁধে দিয়েছিল, তার কোনওটাই সৌরভ ভঙ্গ করেননি সেই সময়।

অনুরাগ ঠাকুর
অনুরাগ ঠাকুর

অনুরাগ ঠাকুরকে বরখাস্ত করার পর শীর্ষ আদালত বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়া সংস্থা বিসিসিআই-এর প্রশাসনিক কাজকর্ম দেখার জন্য় চার সদস্য়ের কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটার্স গঠন করে। কিন্তু, এতকিছুর পরও ফের প্রশ্ন উঠতে শুরু করেছে বিসিসিআই-এর প্রশাসনিক কাজকর্ম নিয়ে। বিচারপতি লোধা নিজেই কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটর্সের কাজ নিয়ে প্রশ্ন তুলছেন। স্বচ্ছতার প্রশ্ন তুলে বলছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড কেন আধিকারিকদের সঙ্গে দরাদরি করছে। এর জেরে চার সদস্য়ের মধ্য়ে ইতিমধ্য়েই একজন নিজে থেকেই ইস্তফা দিয়ে সরে গিয়েছেন। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহে আরও এক সদস্য় ইস্তফা দিতে চলেছেন।

খবরে প্রকাশ, খুব তাড়াতাড়ি বিনোদ রাইও নিজের পদ থেকে ইস্তফা দিতে চলেছেন। এই নিয়ে ক্রিকেট মহলে আলোচনাও শুরু হয়ে গিয়েছে যে এভাবে চলতে থাকলে, যে কমিটি বিসিসিআইকে সুষ্ঠুভাবে চালানোর জন্য় দেশের শীর্ষ আদালত গঠন করেছিল, তাতেই আর কেউ থাকবে না বোর্ড চালানোর জন্য়।

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডে প্রশাসনের চূড়ান্ত অনিয়ম চলছে। লোধা কমিটির সুপারিশ মেনে স্বচ্ছতা আনতে গিয়ে সুপ্রিম কোর্ট পরিস্থিতিকে আরও জটিল করে ফেলেছে। এর ফলে বোর্ডের অনেক কাজই পড়ে থাকছে সমাধান না হয়ে। এই চূড়ান্ত অনিয়ম দূর করতে অবিলম্বে বিসিসিআই-এর একজন পোড় খাওয়া দক্ষ প্রশাসক প্রয়োজন। এই পরিস্থিতিতে অনুরাগ যোগ্য় ব্য়ক্তি হলেও, লোধা কমিটির বেঁধে দেওয়া নিয়ম বিসিসিআই-তে তাঁর ফেরার পথে সবচেয়ে বড় বাধা। সে সৌরভ যতই বোর্ডের অন্দরে অনুরাগকে দেখতে চান।

সৌরভ গাঙ্গুলি
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...