সৌরভ গাঙ্গুলি

যাঁকে এক সময় তাড়ানো হয়েছিল তাঁকেই এখন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে দেখতে চান দাদা। শনিবার দাদা ৪৫ বছর পূর্ণ করেন। তাঁকে শুভেচ্ছা জানাতে ট্য়ুইটারকে বেছে নিয়েছিলেন ভক্ত থেকে শুরু করে সবাই। ট্য়ুইট উপচে পড়ছিল। অন্য়ান্য়দের মতো দাদাকে ট্য়ুইট করে উইশ করেন প্রাক্তন বোর্ড সভাপতি অনুরাগ ঠাকুর। শুভেচ্ছা ট্য়ুইট পেয়ে খুব খুশি দাদা ট্য়ুইটেই লিখে দেন তাঁর ইচ্ছের কথা। প্রিয় অনুরাগ অশেষ ধন্য়বাদ…তোমাকে ভারতীয় ক্রিকেটে আবার প্রয়োজন।

সৌরভ গাঙ্গুলি এবং অনুরাগ ঠাকুর

বর্তমানে সৌরভ গাঙ্গুলি ক্রিকেট অ্য়াসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)-র সভাপতি হিসেবে কাজ করছেন বাংলা এবং ভারতীয় ক্রিকেটের উন্নয়নে। ২০১৫ সালে জগমোন ডালমিয়ার প্রয়াণের পর সৌরভ সিএবি সভাপতি হন। এছাড়া, সৌরভ বিসিসিআইয়ের ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্য়ও।

সৌরভ গাঙ্গুলি

চলতি বছরের ২রা জানুয়ারি দেশের শীর্ষ তৎকালীন সভাপতি অনুরাগ ঠাকুর ও বোর্ড সচিব অজয় শিরকে-কে বিসিসিআই থেকে পদত্যাগ করতে বাধ্য় করে। কারণ, সুপ্রিম কোর্টের গঠন করা লোধা কমিটি বিসিসিআই-এর প্রশাসনে যেসব সংশোধন করতে বলেছিল, তাতে নিয়মভঙ্গ ও স্বার্থের সংঘাতের বিষয় চলে আসায় ঠাকুর ও শিরকেকে তাঁদের পদ থেকে বরখাস্ত করে প্রধান ন্য়ায়ালয়। সৌরভ অবশ্য় নিজের পদে বহাল থাকেন। কারণ, লোধা কমিটি যেসব নিয়ম বেঁধে দিয়েছিল, তার কোনওটাই সৌরভ ভঙ্গ করেননি সেই সময়।

অনুরাগ ঠাকুর
অনুরাগ ঠাকুর

অনুরাগ ঠাকুরকে বরখাস্ত করার পর শীর্ষ আদালত বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়া সংস্থা বিসিসিআই-এর প্রশাসনিক কাজকর্ম দেখার জন্য় চার সদস্য়ের কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটার্স গঠন করে। কিন্তু, এতকিছুর পরও ফের প্রশ্ন উঠতে শুরু করেছে বিসিসিআই-এর প্রশাসনিক কাজকর্ম নিয়ে। বিচারপতি লোধা নিজেই কমিটি অফ অ্য়াডমিনিস্ট্রেটর্সের কাজ নিয়ে প্রশ্ন তুলছেন। স্বচ্ছতার প্রশ্ন তুলে বলছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড কেন আধিকারিকদের সঙ্গে দরাদরি করছে। এর জেরে চার সদস্য়ের মধ্য়ে ইতিমধ্য়েই একজন নিজে থেকেই ইস্তফা দিয়ে সরে গিয়েছেন। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহে আরও এক সদস্য় ইস্তফা দিতে চলেছেন।

খবরে প্রকাশ, খুব তাড়াতাড়ি বিনোদ রাইও নিজের পদ থেকে ইস্তফা দিতে চলেছেন। এই নিয়ে ক্রিকেট মহলে আলোচনাও শুরু হয়ে গিয়েছে যে এভাবে চলতে থাকলে, যে কমিটি বিসিসিআইকে সুষ্ঠুভাবে চালানোর জন্য় দেশের শীর্ষ আদালত গঠন করেছিল, তাতেই আর কেউ থাকবে না বোর্ড চালানোর জন্য়।

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডে প্রশাসনের চূড়ান্ত অনিয়ম চলছে। লোধা কমিটির সুপারিশ মেনে স্বচ্ছতা আনতে গিয়ে সুপ্রিম কোর্ট পরিস্থিতিকে আরও জটিল করে ফেলেছে। এর ফলে বোর্ডের অনেক কাজই পড়ে থাকছে সমাধান না হয়ে। এই চূড়ান্ত অনিয়ম দূর করতে অবিলম্বে বিসিসিআই-এর একজন পোড় খাওয়া দক্ষ প্রশাসক প্রয়োজন। এই পরিস্থিতিতে অনুরাগ যোগ্য় ব্য়ক্তি হলেও, লোধা কমিটির বেঁধে দেওয়া নিয়ম বিসিসিআই-তে তাঁর ফেরার পথে সবচেয়ে বড় বাধা। সে সৌরভ যতই বোর্ডের অন্দরে অনুরাগকে দেখতে চান।

সৌরভ গাঙ্গুলি

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...