সৌরভ গাঙ্গুলি

গত সোমবার শীর্ষ আদালতের নির্দেশে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি পদ থেকে অনুরাগ ঠাকুরের অপসারণের পরেই পরবর্তী বোর্ড সভাপতির জন্য সৌরভ গাঙ্গুলির নাম ওঠা শুরু করে দিয়েছে। ভারতীয় ক্রিকেটের এই অন্যতম সেরা প্রাক্তন অধিনায়ককেই অনেকে এই পদের জন্য যোগ্য হিসেবে বেছে নিয়েছেন।

এবার বিসিসিআই সভাপতি হওয়া নিয়ে মুখ খুললেন সৌরভ গাঙ্গুলি। শীর্ষ আদালতের ঐতিহাসিক রায়ের পরেরদিনই সৌরভ জানালেন, “এতে আমার নাম না নেওয়া হলেই ভাল হবে। এখানে আমার নাম নেওয়ার কোনো কারণ নেই। এটা আমার জন্য খুব তাড়াতাড়ি।”

অতএব বোঝাই যাচ্ছে যে, খুব শীঘ্রই বিসিসিআই সভাপতি হওয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নন সৌরভ। বর্তমানে তিনি বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের (সিএবি) সভাপতি পদে নিযুক্ত এবং লোঢা কমিশনের সুপারিশ সিএবিতে কার্যকর করতে তোড়জোড় শুরু করে দিয়েছেন।

এই ব্যাপারে সৌরভ বলেন, “আমাদের কাছে আর কোনো বিকল্প নেই। দেশের সমস্ত ক্রিকেট সংস্থার কাছেই শীর্ষ আদালতের নির্দেশ বাস্তবায়ন করা ছাড়া আর কোনো বিকল্প নেই।”

লোঢা কমিশনের সুপারিশ অনুযায়ী সিএবি-র কিছু গুরুত্বপূর্ণ পদাধিকারীদের বদল ঘটাতে হবে। এই ব্যাপারে সৌরভ বলেন, “সমস্ত পদাধিকারীদের নিয়ে বুধবার বিকেল ৫টায় একটা বৈঠক বসবে। সেখানেই আমদের একটা পথ বের করতে হবে। তবে এমন নয় যে তাঁদের কোনো পরিবর্তন করা যাবে না। প্রচুর প্রার্থী রয়েছে, তাই সমস্যা হবে না।”

আরো পড়ুনঃ যে ৫ জন বিসিসিআই সভাপতি হওয়ার দৌড়ে এগিয়ে

সিএবি সভাপতি এবং তাঁর আগে সচিব পদে মোট প্রায় টানা আড়াই বছর কাটিয়ে দিলেও, এখনই সৌরভ গাঙ্গুলিকে ‘কুলিং অফ’ পিরিয়ডের আওতায় পড়তে হবে না। এই বিষয়ে তিনি বলেন, “সভাপতি পদে আমার এখনও দু’বছর বাকি আছে। একটা পদে তিন বছর থাকলে এই নিয়ম প্রযোজ্য হবে। আমার সচিব পদের মেয়াদ এক্ষেত্রে গ্রাহ্য করা হবে না।”  

তবে ভারতীয় ক্রিকেটের এই বিশৃঙ্খল পরিস্থিতি আসন্ন ভারত-ইংল্যান্ডের সীমিত ওভারের আন্তর্জাতিক সিরিজে কোনো প্রভাব ফেলবে না বলে মনে করেন সৌরভ গাঙ্গুলি। প্রসঙ্গত উল্লেখ্য, আগামি ২২শে জানুয়ারি ভারত-ইংল্যান্ডের একদিনের আন্তর্জাতিক সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেন্সে।

এদিকে, সৌরভ গাঙ্গুলি সিএবি-র বিশেষ সাধারণ সভা ডেকে বার্ষিক সাধারণ সভার দিনক্ষণ চূড়ান্ত করার চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন। এই বিষয়ে সৌরভ জানান, “সিএবি-র গঠনতন্ত্র মেনে এসজিএম ডেকে বার্ষিক সাধারণ সভার দিন ঠিক করা হবে।” তবে বিশেষ সাধারণ সভার তারিখ জানতে চাইলে সৌরভ জানান যে, তা নির্ধারণ করা হবে ইডেনে ভারত বনাম ইংল্যান্ডের একদিনের আন্তর্জাতিক ম্যাচের পর।

 

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী
    আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক
    সিএসকের নতুন ঘরের মাঠে পুণের এমসিএ স্টেডিয়ামের শুক্রবার রাজস্থান রয়্যালসকে হারিয়ে বিশাল ব্যবধানের জয় তুলে নিল মহেন্দ্র...

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...