সৌরভ গঙ্গোপাধ্যায় ও বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেটে তাঁর আগমন পুরনো রেকর্ড ভাঙা ও নতুন রেকর্ড তৈরি করার জন্যই। বিরাট কোহলির বিষয়ে এই বিশেষণ প্রয়োগ করেছে অনেকেই। তবে এবার ভারতীয় অধিনায়ক কোহলির ঝুলিতে যা এল, তা হয়ত বেঙ্গালুরুতে অতিরিক্ত প্রাণ সঞ্চার করবে এই তরুণ তুর্কীর।

নয়া দিল্লিতে সম্প্রতি এক অনুষ্ঠানে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় কোহলিকে দিলেন দরাজ সার্টফিকেট। অস্ট্রেলিয়ার মাটিতে শচীন তেন্ডুলকরের থেকেও কোহলির প্রদর্শণ ভাল।অস্ট্রেলিয়ার কাছে পুনে টেস্ট হারার পর কোহলিকে কার্যত এই টনিকেই উজ্জীবিত করলেন মহারাজ। তিনি বলেন, “কোহলিকে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পরপর চারটি শতরান করতে দেখে বিশ্বাস সেটা বাস্তব না কল্পনা। আমি শচীন তেন্ডুলকরকে এটা করতে দেখিনি।”

আমি যখন খেলতাম, তখন রবি শাস্ত্রী খেলা দেখেননি : সৌরভ

অস্ট্রেলিয়ার মাটিতে মাস্টার ব্লাস্টার তেন্ডুলকরের মোট ৬টি সেঞ্চুরি রয়েছে। বিরাট কোহলি ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচটি সেঞ্চুরি করে ফেলেছে। ২০১২ তে এডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১৬ রান করে তিনি এই যাত্রা শুরু করেন। পরে ২০১৪-১৫ তে আরও চারটি সেঞ্চুরি করেন তিনি। আর মাত্র একটি শতরান করলেই তিনি ছুঁয়ে ফেলবেন ক্রিকেট কিংবদন্তী শচীন তেন্ডুলকরের রেকর্ড।

তৃতীয় বার একই সম্মানে সম্মানিত হলেন বিরাট কোহলি

এদিকে, পুনের টেস্টে ধরাশায়ী হওয়ার পর বেঙ্গালুরু টেস্টে ভারতীয় দল যে তাঁর মতই প্রত্যাবর্তন করবে সে বিষয়ে আশাবাদী মহারাজ। তিনি বলেন,“কোহলি একজন মানুষ। ও একদিন ব্যর্থ হতেই পারে। পুনেতে দু’ইনিংসে কোহলি ব্যর্থ হলেও পরের টেস্টে ও ঠিক নিজের খেলায় ফিরে আসবে।”

পুনেতে প্রথম ইনিংসে ০ ও দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ রানে আউট হয়ে যায় কোহলি। তবে এভাবে প্রাক্তণদের সহযোগীতা পাওয়ার ফলে, বেঙ্গালুরু টেস্টে আবার ঘুরে দাঁড়াবে ভারতীয় দল তা আশা করাই যায়।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...