ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মোট আয় জেনে আপনার হবে না বিশ্বাস 1

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে দুর্দান্ত অধিনায়কদের মধ্যে একজন হিসেবে মানা হয় প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে। সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেটের প্রতিনিধিত্ব করা মহান খেলোয়াড়দের মধ্যে একজন। এই তারকা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক নিজের দুর্দান্ত অধিনায়কত্ব কৌশলের দমে দলকে সাফল্যের নতুন উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন।

সৌরভ গাঙ্গুলী ছিলেন ভারতের সফলতম অধিনায়কদের একজন

ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মোট আয় জেনে আপনার হবে না বিশ্বাস 2
Getty Images

ভারতীয় ক্রিকেটে নিজের বিশাল বড় নাম করা সৌরভ গাঙ্গুলী ভারতীয় ক্রিকেটকে প্রায় ১২ বছর দিয়েছেন। এই ১২ বছরে মহারাজ নিজেকে একজন ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে নিজেকে প্রমান করেছেন। আজ আমরা আমাদের এই প্রতিবেদনে এই সফলতম অধিনায়কের বর্তমান মোট সম্পদের ব্যাপারে জানাব। আসুন একবার দেখে নেওয়া যাক।

১৯৯৬ সালে সৌরভ নিজের কেরিয়ারের শুরুয়াত করেছিলেন
ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মোট আয় জেনে আপনার হবে না বিশ্বাস 3
১৯৯৬ সালে নিজের টেস্টে ক্রিকেট কেরিয়ারের প্রথম দুটি টেস্ট ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে লাগাতার দুটি সেঞ্চুরি করা সৌরভ গাঙ্গুলী এরপর পেছনে ফিরে দেখেন নি। প্রিন্স অফ ক্যালকাটা নামে জনপ্রিয় এই তারকা ক্রিকেট নিজের ব্যাটিংয়ে দুর্দান্ত ছাপ রাখেন। আর দেখতে দেখতে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান হয়ে যান।

অধিনায়ক হিসেবে ভারতকে দিয়েছেন দেশ বিদেশে দুর্দান্ত জিত
ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মোট আয় জেনে আপনার হবে না বিশ্বাস 4
২০০০ সালে ভারতে ম্যাচ ফিক্সিংয়ের একটি বড় ভূমিকম্প আসে যা বেশ কিছু ভারতীয় খেলোয়াড়দের কেরিয়ার শেষ করে দেয়। এরপর সৌরভ গাঙ্গুলীর কাঁধে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। সৌরভ গাঙ্গুলীর কাছ থেকে বড় আশা ছিল আর তিনি সেই আশাকে সঠিক প্রমান করে ভারতকে প্রথমে ম্যাচ ফিক্সিংয়ের খারাপ স্মৃতি থেকে বার করেন। যারপর ভারতীয় দল তার নেতৃত্বে দেশ বিদেশে জয় পতাকা উড়িয়ে দেয়।

নিজের অধিনায়কত্বে প্রত্যেক জায়গায় সফলতা হাসিল করেছেন
ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মোট আয় জেনে আপনার হবে না বিশ্বাস 5
গাঙ্গুলীর অধিনায়কত্বে ভারতীয় দলের সবচেয়ে দুর্দান্ত সফর দেখে। এর মধ্যে তা সে ২০০৩ এর রানার আপ হওয়া হোক বা ২০০৪ এ পাকিস্থানে প্রথমবার সফলতা পাওয়া অথবা ইংল্যান্ডে নেটওয়েস্ট ট্রফি, প্রত্যেক জায়গাতেই সৌরভ গাঙ্গুলী ভারতীয় দলকে নিজের অধিনায়কত্বে জিততে শিখিয়েছেন।

কেরিয়ার শেষ হওয়ার পর এই হল তার মোট সম্পদ
ভারতীয় ক্রিকেটের কিংবদন্তী অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মোট আয় জেনে আপনার হবে না বিশ্বাস 6
দুর্দান্ত কেরিয়ারের পর ২০০৫ এ তার কেরিয়ারের খারাপ সময় আসে যখন নতুন কোচ গ্রেগ চ্যাপেলের সঙ্গে তার ঝামেলা সামনে আসে আর তারপর আগামি ২ বছরে তার কেরিয়ার শেষ হয়ে যায়। ২০০৭-০৮ এ নিজের কেরিয়ারে শেষ করার পর মহারাজ প্রশাসক হন,যেখানে তিনি বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের পাশাপাশি বিসিসিআইতেও নিজের যোগদান দিচ্ছেন। এ ছাড়াও তিনি কমেন্ট্রিতেও নিজের ছাপ ছেড়েছেন আর সেই সঙ্গে তার কাছে একটি ফুটবল দলের ফ্রেঞ্চাইজিও রয়েছে। এই সমস্ত জায়গা থেকেই সৌরভ গাঙ্গুলীর মোট আয় বেশ মোটা হয়।

মোট আয় –৯৯ কোটি টাকা
নিজেস্ব সম্পত্তি – ৪৫ কোটি টাকা
লাক্সারি গাড়ি- ৭ কোটি টাকা
বিসিসিআইয়ের কাছ থেকে পাওয়া মাইনে – ৫ কোটি টাকা
ব্র্যান্ড এন্ডোর্সমেন্ট – ২ কোটি টাকা

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *