বিশ্বকাপে বিপদের মুখে গাঙ্গুলীর ২০ বছর পুরোনো রেকর্ড, রোহিত-বিরাটের কাছে ভাঙার সুযোগ

বিশ্বকাপে ভারতীয় দল ৮ বছর বাদে একমাত্র জয়ী হওয়ার লক্ষ্যেই ইংল্যাণ্ডে রওনা হতে চলেছে। বিরাট কোহলির নেতৃত্বাধীন এই দলের কাছে বিশ্বের সবচেয়ে ভাল ব্যাটসম্যান থাকার পাশাপাশি বিশ্বের সবচেয়ে দুর্দান্ত জোরে বোলাররাও থাকবেন। বিশ্বকাপে ভারতীয় ব্যাটসম্যানদের কাছে বেশ কিছু বড়ো রেকর্ড ভাঙার সুযোগ থাকবে। এর মধ্যে একটি সৌরভ গাঙ্গুলীর ২০ বছর পুরোনো রেকর্ডও রয়েছে।

সৌরভ গাঙ্গুলীর রেকর্ড

বিশ্বকাপে বিপদের মুখে গাঙ্গুলীর ২০ বছর পুরোনো রেকর্ড, রোহিত-বিরাটের কাছে ভাঙার সুযোগ 1

ভারতীয় দলের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান সৌরভ গাঙ্গুলীর ১৯৯৯ বিশ্বকাপে গড়া এই রেকর্ড আজ পর্যন্ত ভাঙে নি। তার নামে বিশ্বকাপে সর্বাধিক ব্যক্তিগত স্কর করার ভারতীয় রেকর্ড নথিভুক্ত রয়েছে।
শ্রীলঙ্কার বিরুদ্ধে টনটনে খেলা বিশ্বকাপের ২১তম ম্যাচে তিনি ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন।১৮৩ রানের এই ইনিংসে সৌরভ ১৭টি চার আর ৭টি ছক্কা মেরেছিলেন। এই রেকর্ড ২০ বছর আর ৪টি বিশ্বকাপ হয়ে যাওয়ার পরও ভাঙেনি।

রোহিত-বিরাটের কাছে সুযোগ

বিশ্বকাপে বিপদের মুখে গাঙ্গুলীর ২০ বছর পুরোনো রেকর্ড, রোহিত-বিরাটের কাছে ভাঙার সুযোগ 2

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি আর রোহিত শর্মার মত ব্যাটসম্যানদের কাছে এই রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে তিনবার ২০০ রানের স্কোর পার করেছেন। এই কারণে ইংল্যাণ্ডের ছোটো মাঠে তার থেকে সৌরভের এই রেকর্ডের বিপদ রয়েছে।
এর সঙ্গেই বিরাটের কাছেও এই রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে। বিরাটের ওয়ানডেতে সর্বাধিক স্কোর ১৮৩ রানেরই থেকেছে। তিনি পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপে ২০১২য় এই স্কোর করেছিলেন।

৯ রানের জন্য হাতছাড়া করেছিলেন সেহবাগ

বিশ্বকাপে বিপদের মুখে গাঙ্গুলীর ২০ বছর পুরোনো রেকর্ড, রোহিত-বিরাটের কাছে ভাঙার সুযোগ 3

ভারতীয় দলের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহবাগের কাছে সৌরভ গাঙ্গুলীর এই রেকর্ড ভাঙার সুযোগ ছিল। তিনি ২০১১ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন কিন্তু এই রেকর্ড ভাঙতে পারেননি। বিশ্বকাপে সবচেয়ে বড়ো স্কোরের কথা বলা হলে তা রয়েছে নিউজিল্যাণ্ডের মার্টিন গুপ্তিলের নামে। তিনি ২০১৫ বিশ্বকাপে ২৩৭ রানের ইনিংস খেলেছিলেন। ওই বিশ্বকাপে ক্রিস গেইলও ২১৫ রান করেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *