TOP 5: Sourav Ganguly-র কেরিয়ারের সেরা পাঁচটি ইনিংস, যা কোনোদিন ভুলবেন না ভক্তরা !! 1
Prev1 of 5
Use your ← → (arrow) keys to browse

ভারতীয় ক্রিকেটের খোলনলচে বদলানোয় কৃতিত্বের সিংহভাগটাই প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly)। ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে লড়াই করতে থাকা ভারতীয় দলের দায়িত্ব নেওয়ার পর সৌরভ ভারতীয় দলকে একত্রিত করেন এবং তারপরে অনেক দর্শনীয় পারফরমেন্স উপহার দেন। তবে, গাঙ্গুলির দুর্দান্ত অধিনায়কত্বের কারণে তার ব্যাটিংয়ের দিকটা অনেক সময় চাপা পড়ে যায়। ব্যাটসম্যান হিসাবে তার কেরিয়ারে যতটা খ্যাতি পাওয়া উচিত ছিল ততটা পাননি মহারাজ। সত্যি কথা হল, সৌরভ গঙ্গোপাধ্যায় একজন দুর্দান্ত অধিনায়কের পাশাপাশি একজন দুর্দান্ত ব্যাটসম্যান ছিলেন। অধিনায়কত্বের পাশাপাশি ব্যাট হাতে তিনি দীর্ঘ সময় ধরে ভারতীয় দলের হয়ে প্রচুর রান করেন।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) টেস্ট কেরিয়ার সম্পর্কে কথা বলতে গেলে, এই বাঁ হাতি ব্যাটসম্যানটি তার অভিষেক টেস্টে সেঞ্চুরি করে সবার নজর কেড়ে নিতে সক্ষম হন। ঠিক তার পরের ম্যাচে আরেকটি সেঞ্চুরি করেন তিনি। সৌরভ গঙ্গোপাধ্যায় দীর্ঘদিন ধরে ভারতের হয়ে টেস্টে মিডল অর্ডারের দায়িত্ব পালন করেছেন এবং দলের হয়ে দুর্দান্ত ইনিংসও খেলেছেন। সৌটভ তার টেস্ট কেরিয়ারে ১১৩রি ম্যাচে ৪২.১৭ গড়ে ৭,২১২ রান করেছেন। এই সময়ে তিনি ১৬টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরি করেছেন। ওয়ানডে কেরোয়ার তার আরও উজ্জ্বল। এই ফর্ম্যাটে ৩১১টি ম্যাচ খেলে ৪১ গড়ে ১১,৩৬৩ রান করেন তিনি। এর মধ্যে রয়ে ২২টি শতরান ও ৭২টি অর্ধশতরান। এবার দেখে নেওয়া যাক ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো সৌরভের কেরিয়ারের সেরা ৫টি সেঞ্চুরির দিকে।

ইংল্যান্ড বিরুদ্ধে ১৩১ রানের ইনিংস

Sourav Ganguly

১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট কেরিয়ারের প্রথম ম্যাচ খেলার সুযোগ পান সৌরভ গঙ্গোপাধ্যায়। এই ম্যাচে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৩৪৪ রান করেছিল। রান তাড়া করতে নেমে সুইং করা বলের সামনে ব্যাট করা বড় চ্যালেঞ্জ ছিল ভারতের। ভারতীয় দলের শুরুটা ভালো হয়নি, বিক্রম রাঠোরের তাড়াতাড়ি প্যাভিলিয়নে ফিরে যাওয়ায় প্রথম ধাক্কা খায় ভারত। এরপর ৩ নম্বরে ব্যাট করতে আসা সৌরভ দুর্দান্ত ব্যাটিং করে ৩০১ বলে ২০টি চারের সাহায্যে ১৩১ রান করেন। সৌটভের এই ইনিংসের কারণে ভারতের স্কোর ৪০০ গণ্ডি টপকে যায়।

Prev1 of 5
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published.