সৌরভ গঙ্গোপাধ্যায়

বিদেশের মাটিতে তাঁর খ্যাতি অন্য মাত্রায়। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া। প্রতিটা জায়গাতেই তাঁর ব্যাটের জ্যোতি ঝলমল করতে দেখা গিয়েছে। কিন্তু ভারতের মাটিতে সেই ঝলমলে জ্যোতি কেমন যেন ম্রিয়মান হয়ে যায়। অজিঙ্ক রাহানে ভারতের টেস্ট দলের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান। এ নিয়ে কোনও সন্দেহ নেই। তবে দেশের মাটিতে তিনি কেন এখনও পর্যন্ত অসফল! এ বিষয়ে রাহানেকে বিশ্লেষণ করলেন নব্য ভারতীয় ক্রিকেট দলের শ্রষ্ঠা সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রাক্তন এই ভারত অধিনায়কের মতে, রাহানে একজন অসাধারণ ব্যাটসম্যান। কিন্তু বেশকিছুদিন ধরে ঠিক ফর্মে না থাকায়, ভারতীয় এই ব্যাটসম্যানের আত্মবিশ্বাস তলানিতে এসে ঠেকেছে। সৌরভ বলেন, “অজিঙ্ক রাহানেকে খুব ভীত দেখায় এখন। ওর ব্যাটিং দেখলেই তা পরিস্কার বোঝা যায়। আগের মত সেই আত্মবিশ্বাস হারিয়ে গিয়েছে ওর মধ্যে থেকে।”

২০১৩ সালে ইংল্যান্ড সফরে গিয়ে দারুন প্রদর্শণ করেন রাহানে। সেই উদাহরণ তুলে নিয়ে ভারতের প্রাক্তণ অধিনায়ক বলেন, “ইংল্যান্ডের মত বাউন্সি সিমিং উইকেটে রাহানে দারুণ ব্যাট করেছিল। এছাড়া অস্ট্রেলিয়াতে ওর শতরান এখনও উজ্জ্বল সেই জায়গায় দাঁড়িয়ে এই ধরনের ব্যাটিং রাহানের মানের নয়।”

অজিঙ্ক রাহানে

পরিসংখ্যান ঘাটলেই দেখা যায় রাহানে বিদেশের মাটিতে মোট ২১ টি টেস্ট খেলে মোট ১৫৮৮ রান করেছে। গড় ৫১.২২। পাঁচটি শতরান ও ৮ টি অর্ধশতরান দিয়ে সাজানো এই রেকর্ড রাহানের ক্ষমতার পরিচয় দেয়। অথচ দেশের মাটিতে, ১৬ টা ম্যাচে ৯৫৪ রান করেছেন তিনি। গড় ৩৮.১৬।

ঘরের মাঠে রাহানের ব্যাটে কী কোনওদিনও সেভাবে রান দেখা যাবে না? সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য তা মনে করেন না। তিনি বিশ্বাসী রাহানে এই অবস্থা থেকে কাটিয়ে উঠবে। মহারাজ বলেন, “যদিও চলতি সিরিজে (ভারত-অস্ট্রেলিয়া) রাহানের পারফরম্যান্স খুব একটা ভাল নয়, তবুও ও নিজেকে কাটিয়ে তুলবে। সিরিজ শেষ হলেই ও নিজে ঠান্ডা মাথায় ভুলগুলোকে নিয়ে চিন্তাভাবনা করে এই অবস্থা থেকে কাটিয়ে উঠবে।”

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিশ্বাস কতটা রাখতে পারে রাহানে তা তো সময় বলবে। তবে বিরাট কোহলির চোট পাওয়ায়, ধর্মশালার টেস্টের অধিনায়কত্বের গুরু দায়িত্ব তাঁর কাঁধে। এই টেস্ট জিতে বর্ডার-গাওস্কার ট্রফি জেতাটাই রাহানের এখন প্রধান লক্ষ্য।

  • SHARE

    আরও পড়ুন

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...