সৌরভ গঙ্গোপাধ্যায়

বিদেশের মাটিতে তাঁর খ্যাতি অন্য মাত্রায়। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া। প্রতিটা জায়গাতেই তাঁর ব্যাটের জ্যোতি ঝলমল করতে দেখা গিয়েছে। কিন্তু ভারতের মাটিতে সেই ঝলমলে জ্যোতি কেমন যেন ম্রিয়মান হয়ে যায়। অজিঙ্ক রাহানে ভারতের টেস্ট দলের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান। এ নিয়ে কোনও সন্দেহ নেই। তবে দেশের মাটিতে তিনি কেন এখনও পর্যন্ত অসফল! এ বিষয়ে রাহানেকে বিশ্লেষণ করলেন নব্য ভারতীয় ক্রিকেট দলের শ্রষ্ঠা সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রাক্তন এই ভারত অধিনায়কের মতে, রাহানে একজন অসাধারণ ব্যাটসম্যান। কিন্তু বেশকিছুদিন ধরে ঠিক ফর্মে না থাকায়, ভারতীয় এই ব্যাটসম্যানের আত্মবিশ্বাস তলানিতে এসে ঠেকেছে। সৌরভ বলেন, “অজিঙ্ক রাহানেকে খুব ভীত দেখায় এখন। ওর ব্যাটিং দেখলেই তা পরিস্কার বোঝা যায়। আগের মত সেই আত্মবিশ্বাস হারিয়ে গিয়েছে ওর মধ্যে থেকে।”

২০১৩ সালে ইংল্যান্ড সফরে গিয়ে দারুন প্রদর্শণ করেন রাহানে। সেই উদাহরণ তুলে নিয়ে ভারতের প্রাক্তণ অধিনায়ক বলেন, “ইংল্যান্ডের মত বাউন্সি সিমিং উইকেটে রাহানে দারুণ ব্যাট করেছিল। এছাড়া অস্ট্রেলিয়াতে ওর শতরান এখনও উজ্জ্বল সেই জায়গায় দাঁড়িয়ে এই ধরনের ব্যাটিং রাহানের মানের নয়।”

অজিঙ্ক রাহানে

পরিসংখ্যান ঘাটলেই দেখা যায় রাহানে বিদেশের মাটিতে মোট ২১ টি টেস্ট খেলে মোট ১৫৮৮ রান করেছে। গড় ৫১.২২। পাঁচটি শতরান ও ৮ টি অর্ধশতরান দিয়ে সাজানো এই রেকর্ড রাহানের ক্ষমতার পরিচয় দেয়। অথচ দেশের মাটিতে, ১৬ টা ম্যাচে ৯৫৪ রান করেছেন তিনি। গড় ৩৮.১৬।

ঘরের মাঠে রাহানের ব্যাটে কী কোনওদিনও সেভাবে রান দেখা যাবে না? সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য তা মনে করেন না। তিনি বিশ্বাসী রাহানে এই অবস্থা থেকে কাটিয়ে উঠবে। মহারাজ বলেন, “যদিও চলতি সিরিজে (ভারত-অস্ট্রেলিয়া) রাহানের পারফরম্যান্স খুব একটা ভাল নয়, তবুও ও নিজেকে কাটিয়ে তুলবে। সিরিজ শেষ হলেই ও নিজে ঠান্ডা মাথায় ভুলগুলোকে নিয়ে চিন্তাভাবনা করে এই অবস্থা থেকে কাটিয়ে উঠবে।”

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিশ্বাস কতটা রাখতে পারে রাহানে তা তো সময় বলবে। তবে বিরাট কোহলির চোট পাওয়ায়, ধর্মশালার টেস্টের অধিনায়কত্বের গুরু দায়িত্ব তাঁর কাঁধে। এই টেস্ট জিতে বর্ডার-গাওস্কার ট্রফি জেতাটাই রাহানের এখন প্রধান লক্ষ্য।

  • SHARE

    আরও পড়ুন

    কাঁটা সেই গেইল, বৃষ্টিতেও শেষ রক্ষা হল না কেকেআরের

    https://bengali.sportzwiki.com/cricket/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%81%E0%A6%9F%E0%A6%BE-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%87-%E0%A6%97%E0%A7%87%E0%A6%87%E0%A6%B2-%E0%A6%AC%E0%A7%83%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87%E0%A6%93/
    কেকেআরের স্বপ্নভঙ্গ করলেন ইউনিভার্সাল বস। দারুণ ব্যাট করে স্কোরবোর্ডে ২০০র কাছাকাছি রান তুলেও ম্যাচ হাতে হল কিং...

    আইপিএল ২০১৮: কিংস ইলেভেন পাঞ্জাব বনাম কেকেয়ার, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    এখনও পর্যন্ত কিংস ইলেভেন পাঞ্জাবকে আইপিএলে অপ্রতিরোধ্য মনে হচ্ছে। তাদের দুই বিস্ফোরক ওপেনার ক্রিস গেইল এবং কে...

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ

    আইপিএল ২০১৮: কলকাতা নাইট রাইডার্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব, কলকাতার সম্ভাব্য একাদশ
    শনিবার ইডেনে মুখোমুখী কিংস ইলেভেন পাঞ্জাব এবং কলকাতা নাইট রাইডার্স। দু দলই তিনটি করে ম্যাচ জিতেছে এখনও...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী
    আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান...

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক

    আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, আরআর বনাম সিএসকে, ম্যাচ শেষে কার কি বক্তব্য জেনে নেওয়া যাক
    সিএসকের নতুন ঘরের মাঠে পুণের এমসিএ স্টেডিয়ামের শুক্রবার রাজস্থান রয়্যালসকে হারিয়ে বিশাল ব্যবধানের জয় তুলে নিল মহেন্দ্র...