সৌরভ গঙ্গোপাধ্যায়

বিদেশের মাটিতে তাঁর খ্যাতি অন্য মাত্রায়। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া। প্রতিটা জায়গাতেই তাঁর ব্যাটের জ্যোতি ঝলমল করতে দেখা গিয়েছে। কিন্তু ভারতের মাটিতে সেই ঝলমলে জ্যোতি কেমন যেন ম্রিয়মান হয়ে যায়। অজিঙ্ক রাহানে ভারতের টেস্ট দলের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান। এ নিয়ে কোনও সন্দেহ নেই। তবে দেশের মাটিতে তিনি কেন এখনও পর্যন্ত অসফল! এ বিষয়ে রাহানেকে বিশ্লেষণ করলেন নব্য ভারতীয় ক্রিকেট দলের শ্রষ্ঠা সৌরভ গঙ্গোপাধ্যায়।

প্রাক্তন এই ভারত অধিনায়কের মতে, রাহানে একজন অসাধারণ ব্যাটসম্যান। কিন্তু বেশকিছুদিন ধরে ঠিক ফর্মে না থাকায়, ভারতীয় এই ব্যাটসম্যানের আত্মবিশ্বাস তলানিতে এসে ঠেকেছে। সৌরভ বলেন, “অজিঙ্ক রাহানেকে খুব ভীত দেখায় এখন। ওর ব্যাটিং দেখলেই তা পরিস্কার বোঝা যায়। আগের মত সেই আত্মবিশ্বাস হারিয়ে গিয়েছে ওর মধ্যে থেকে।”

২০১৩ সালে ইংল্যান্ড সফরে গিয়ে দারুন প্রদর্শণ করেন রাহানে। সেই উদাহরণ তুলে নিয়ে ভারতের প্রাক্তণ অধিনায়ক বলেন, “ইংল্যান্ডের মত বাউন্সি সিমিং উইকেটে রাহানে দারুণ ব্যাট করেছিল। এছাড়া অস্ট্রেলিয়াতে ওর শতরান এখনও উজ্জ্বল সেই জায়গায় দাঁড়িয়ে এই ধরনের ব্যাটিং রাহানের মানের নয়।”

অজিঙ্ক রাহানে

পরিসংখ্যান ঘাটলেই দেখা যায় রাহানে বিদেশের মাটিতে মোট ২১ টি টেস্ট খেলে মোট ১৫৮৮ রান করেছে। গড় ৫১.২২। পাঁচটি শতরান ও ৮ টি অর্ধশতরান দিয়ে সাজানো এই রেকর্ড রাহানের ক্ষমতার পরিচয় দেয়। অথচ দেশের মাটিতে, ১৬ টা ম্যাচে ৯৫৪ রান করেছেন তিনি। গড় ৩৮.১৬।

ঘরের মাঠে রাহানের ব্যাটে কী কোনওদিনও সেভাবে রান দেখা যাবে না? সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য তা মনে করেন না। তিনি বিশ্বাসী রাহানে এই অবস্থা থেকে কাটিয়ে উঠবে। মহারাজ বলেন, “যদিও চলতি সিরিজে (ভারত-অস্ট্রেলিয়া) রাহানের পারফরম্যান্স খুব একটা ভাল নয়, তবুও ও নিজেকে কাটিয়ে তুলবে। সিরিজ শেষ হলেই ও নিজে ঠান্ডা মাথায় ভুলগুলোকে নিয়ে চিন্তাভাবনা করে এই অবস্থা থেকে কাটিয়ে উঠবে।”

সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিশ্বাস কতটা রাখতে পারে রাহানে তা তো সময় বলবে। তবে বিরাট কোহলির চোট পাওয়ায়, ধর্মশালার টেস্টের অধিনায়কত্বের গুরু দায়িত্ব তাঁর কাঁধে। এই টেস্ট জিতে বর্ডার-গাওস্কার ট্রফি জেতাটাই রাহানের এখন প্রধান লক্ষ্য।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...