ধোনি ভাল টি টোয়েন্টি ক্রিকেটার নয়, বললেন প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় 1
সৌরভ গঙ্গোপাধ্যায়

ভারতীয় অধিনায়ক হিসেবে সাম্প্রতিককালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের পরে মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়েই বেশি আলোচনা হয়। একদিকে দাদা যখন ভারতীয় ক্রিকেটের মনোবল বাড়িয়েছেন ও বিদেশের মাটিতে জিততে শিখিয়েছেন, অন্যদিকে ধোনি ভারতীয় ক্রিকেটের আগ্রাসন নীতিকে সচল রেখেছিল একের পর এক ট্রফি জয় করে। তবে বিশ্বকাপ জয়ী এই অধিনায়কের টি টোয়েন্টি ফর্ম বেশ খারাপ যাচ্ছে এখন। বেশকিছুদিন ধরেই তাঁর ব্যাটে রান নেই।

সবথেকে আশ্চর্যের শেষ দশ বছরে টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির প্রদর্শন খুব একটা আহামরি নয়।সুদূর অতীতে শুধুমাত্র একজন সফল অধিনায়ক হওয়ার জন্য তেমনভাবে তাঁর প্রদর্শন নিয়ে মূল্যায়ন করা হয়নি। তবে এখন করা হচ্ছে। কারণ অধিনায়কত্ব ছেড়ে তিনি এখন শুধুই একজন উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ধোনি সম্পর্কে প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় যা বললেন, তা মারাত্মক এক অভিযোগ। মহারাজের দাবি ধোনি ভাল টি টোয়েন্টি ক্রিকেটার নয়। এই অভিযোগে রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে ক্রিকেট মহলে।

মহারাজ অবশ্য কোনও অযৌক্তিক কথা বলেননি। এই কথা বলার আগে তিনি পরিসংখ্যান দিয়ে বুঝিয়ে দেন তাঁর কথার যৌক্তিকতা কোথায়। চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাঁর নির্বাচিত দল ঘোষণা করতে গিয়ে তিনি বলেন, “আমি ঠিক নিশ্চিত নই, ধোনি আদৌ ভাল টি টোয়েন্টি ক্রিকেটার কী না। ও একজন চ্যাম্পিয়ন ওয়ান ডে ক্রিকেটার কিন্তু টি টোয়েন্টিতে ওর তেমন ব্যাক্তিগত সাফল্য নেই। শেষ দশ বছরে ও মাত্র একটা অর্ধশতরান করেছে টি টোয়েন্টি আন্তর্জাতিকে এবং এটা ভাল রেকর্ড হতে পারেনা।” তিনি আরও বলেন, “ধোনিকে আমি আমার বাছাই করা চ্যাম্পিয়ন্স ট্রফির দলে রাখতেই পারি। তবে তাঁকে রান করতে হবে।”

সৌরভের এই কথার পর পরিসংখ্যান ঘেঁটে দেখা গিয়েছে, সত্যিই ধোনির তেমন কোনও অবদান নেই টি টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে। ক্রিকেটের এই ফর্মাটে তাঁর মাত্র একটি অর্ধশতরান রয়েছে। তাও সেটা এই বছরে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টি টোয়েন্টিতে করা।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *