যে ৫টি কারনে সৌরভ গাঙ্গুলী একজন মহান অধিনায়ক 1
Getty Images

সৌরভ গাঙ্গুলী হচ্ছেন এমন একজন ক্রিকেটার যিনি তাঁর মহিমান্বিত ক্যারিয়ারের সময় বহু স্মৃতিময় কাহিনী লিখেছিলেন এবং ভারতীয় ক্রিকেটের অনেক পরিবর্তন করেছিলেন। এই মহান ব্যক্তিত্ব গতকাল তাঁর ৪৬ তম জন্মদিন উদযাপন করেছেন। একজন অধিনায়ক সৌরভ সব সময়েই অধিনায়ক সৌরভকে ছাপিয়ে যায় কিন্তু রেকর্ড ঘাটলে দেখা যায় যে তিনি ব্যাট হাতেও কতটা ভাল ছিলেন। লর্ডসে অভিষেক টেস্টে সেঞ্চুরি করার পর, দাদা ১৮৫৭৫ রান করে ভারতে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে নাম লিখিয়েছেন।

১. তাঁর খেলোয়াড়দের জন্য লড়াই করেছেনঃ

যে ৫টি কারনে সৌরভ গাঙ্গুলী একজন মহান অধিনায়ক 2

একজন মহান অধিনায়ক তিনিই যিনি তাঁর খেলোয়াড়দের জন্য লড়াই করেন। যুদ্ধক্ষেত্রের যোদ্ধার মতো, গাঙ্গুলী তাঁর খেলোয়াড়দের ইতিবাচকভাবে সমর্থন করার জন্য বিখ্যাত। ফলস্বরূপ, খেলোয়াড়রাও তার প্রতিদান দেয়ার জন্য সব সময় নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করেছেন।

২. ফিক্সিং কেলেংকারির পর দলের পুনর্গঠনঃ

যে ৫টি কারনে সৌরভ গাঙ্গুলী একজন মহান অধিনায়ক 3

২০০০ সালের ফিক্সিংয়ের ঘটনাটি অবশ্যই ভারতীয় ক্রিকেটের জন্য সবচেয়ে বাজে পরিস্থিতি ছিল। ফিক্সিংয়ের সাথে বড় বড় খেলোয়াড়দের নাম জড়ানোয়, ভারতীয় ক্রিকেটকে সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে দেখেছে সবাই।ভক্তরা বিশ্বাস হারিয়ে ফেলেছিল। দর্শকরা খেলোয়াড়দের পারফরমেন্সকে খুঁটিয়ে দেখতে শুরু করে। এবং তারপর, তিনি দলের পুনর্নির্মাণের কাজ শুরু করেন। পরবর্তী কয়েক বছরে, তার অনুপ্রেরণীয় নেতৃত্বের অধীনে, ভারতীয় দল অনেক সাফল্য অর্জন করে এবং আবারো সবার হৃদয় জয় করতে শুরু করে। ভক্তদের বিশ্বাস পুনরুজ্জীবিত হয় এবং ভারতীয় ক্রিকেটের প্রতি তাদের ভালবাসা পুনরায় শুরু হয়।

৩.  ভবিষ্যৎ তারকা তৈরি করেছেনঃ

যে ৫টি কারনে সৌরভ গাঙ্গুলী একজন মহান অধিনায়ক 4
Getty Images

সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে, বেশ কিছু তারকা ভারতীয় ক্রিকেতার তাদের ক্যারিয়ার শুরু করেছেন।
যুবরাজ সিং,বীরেন্দ্র সেহবাগ, জাহির খান এবং হরভজন সিংয়ের মত খেলোয়াড়দের ক্রিকেট ক্যারিয়ার শুরু হয়েছিল।

৪. আগ্রাসী ক্রিকেট খেলেছেনঃ

যে ৫টি কারনে সৌরভ গাঙ্গুলী একজন মহান অধিনায়ক 5

দাদা বিশ্বাস করতেন আগ্রাসী ক্রিকেট খেলায় এবং প্রতিপক্ষের উপর আধিপত্য বিস্তার করতে। এই পদ্ধতিটি ক্রিকেটের প্রতিটি সফল দলের দ্বারা গৃহীত। গ্রেট অধিনায়করা প্রায়ই বিপদের আশঙ্কা করলে আক্রমনে যাওয়ার দক্ষতা রাখেন। কলকাতার এই বামহাতি ব্যাটসম্যান ঠিক এই কাজটিই করতেন এবং অনেকগুলো ম্যাচে দলকে এভাবেই জয়ে এনে দিয়েছিলেন।

৫. দেশের বাইরে জিতেছেনঃ

যে ৫টি কারনে সৌরভ গাঙ্গুলী একজন মহান অধিনায়ক 6

ভারতের অধিনায়ক হিসেবে দেশের বাইরে গিয়ে সিরিজ জেতা সবচেয়ে কঠিন বিষয়গুলোর মধ্যে একটি ছিল। কিন্তু কলকাতার প্রিন্স ঠিক সে কাজটিই সফল ভাবে করেছিলেন। সৌরভ গাঙ্গুলী অধিনায়ক হওয়ার পর থেকেই ভারতীয় দল এক নতুন উদ্যমে দেশের বাইরে গিয়ে খেলতে সমর্থ্য হয়েছিল।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *