স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাটস্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট
PERTH, AUSTRALIA - DECEMBER 15: Virat Kohli of India bats during day two of the second match in the Test series between Australia and India at Perth Stadium on December 15, 2018 in Perth, Australia. (Photo by Cameron Spencer/Getty Images)

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে চলতি ৪ ম্যাচের বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় টেস্ট ম্যাচ পার্থে খেলা হচ্ছে। পার্থ টেস্ট ম্যাচের তৃতীয় দিনের সমাপ্তি পর্যন্ত অস্ট্রেলিয়া ৪ উইকেট হারিয়ে ১৩২ রান তুলে ভারতের থেকে ১৭৫ রানের লিড নিয়ে ফেলেছে। অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৩২৬ রান করেছিল যার জবাবে ভারত প্রথম ইনিংসে ২৮৩ রানে অলআউট হয়ে যায়।

তৃতীয় পার্থ টেস্টে হল এই বড়ো রেকর্ড

স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 1
PERTH, AUSTRALIA – DECEMBER 16: Mohammed Shami celebrates dismissing Shaun Marsh of Australia during day three of the second match in the Test series between Australia and India at Perth Stadium on December 16, 2018 in Perth, Australia. (Photo by Cameron Spencer/Getty Images)

পার্থ টেস্ট ম্যাচের তৃতীয় দিন সবচেয়ে বেশি স্পেশাল শিরোনাম ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্পিন বোলার নাথান লিয়ঁ কুড়িয়ে নেন। এই দুজনেই তৃতীয় দিন নিজেদের নামে বেশ কিছু রেকর্ড গড়েন। তো আসুন দেখে নেওয়া যাক ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি পার্থ টেস্ট ম্যাচের তৃতীয় দিন হওয়া রেকর্ডগুলি…

নাথান লিয়ঁ ভারতের বিরুদ্ধে সবচেয়ে বেশি ৫ উইকেট নেওয়া বোলার
স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 2
ক্যাঙ্গারু স্পিন বোলার নাথান লিয়ঁ ভারতের প্রথম ইনিংসে আরো একবার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান।এইভাবে নাথান লিয়ঁ ভারতের বিরুদ্ধে ৭ বার পাঁচ উইকেট নিলেন যা ভারতের বিরুদ্ধে নেওয়া সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব।

কোহলি এক ক্যালেন্ডার ইয়ারে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা আর ইংল্যাণ্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করা প্রথম এশিয়ান ব্যাটসম্যান
পার্থ টেস্ট: কোহলির সেঞ্চুরি, ম্যাচ রোমাঞ্চকর মোড়ে
বিরাট কোহলি পার্থ টেস্ট ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করেন। বিরাট কোহলি এইভাবে এই বছর দক্ষিণ আফ্রিকা,ইংল্যাণ্ড আর অস্ট্রেলিয়ার তিন সফরেই সেঞ্চুরি করে ফেলেছেন। এক ক্যালেণ্ডার ইয়ার এমনটা করা প্রথম এশিয়ান ক্রিকেটার হলেন তিনি।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা দ্বিতীয় ব্যাটসম্যান হলেন কোহলি

স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 3
PERTH, AUSTRALIA – DECEMBER 16: Virat Kohli of India looks dejected after being dismissed by Pat Cummins of Australia during day three of the second match in the Test series between Australia and India at Perth Stadium on December 16, 2018 in Perth, Australia. (Photo by Ryan Pierse/Getty Images)

ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে সেঞ্চুরির পর সেঞ্চুরি বেরোচ্ছে। বিরাট কোহলি অধিনায়ক হওয়ার পর তো সেঞ্চুরির লাইন লাগিয়ে দিয়েছেন। পার্থ টেস্টে বিরাট কোহলি অধিনায়ক হিসেবে সমস্ত ফর্ম্যাট মিলিয়ে ৩৪টি সেঞ্চুরি করেছেন আর তিনি গ্রীম স্মিথের ৩৩টি সেঞ্চুরির রেকর্ডকে পেছনে ফেলে দিয়েছেন। এখন অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড রিকি পন্টিং (৪১) এর নামে রয়েছে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি

স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 4
India’s Virat Kohli, right, raises his bat watched by team mate Hanuma Vihari after Kohli scored a century during play in the second cricket test between Australia and India in Perth, Australia, Sunday, Dec. 16, 2018. (AP Photo/Trevor Collens)

বিরাট কোহলির অস্ট্রেলিয়ার আক্রমণ বেশি সফলভাবে সামলান। বিরাত কোহলি এখনো পর্যন্ত নিজের কেরিয়ারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২টি সেঞ্চুরি করেছেন। পার্থের সেঞ্চুরিতে বিরাট যেখানে স্যার জ্যাকস হবস আর ব্রায়ান লারার ১২টি সেঞ্চুরির রেকর্ড ছুঁয়ে ফেলেছেন সেখানে বিরাটের চেয়ে এখন বেশি সেঞ্চুরি শচীন তেন্ডুলকরের (২০) রয়েছে।

অধিনায়ক হিসেবে কোহলির অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে সমতা
স্ট্যাটস: ভারত বনাম অস্ট্রেলিয়া: পার্থ টেস্টের তৃতীয় দিন হল বেশ কিছু রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন বিরাট 5
বিরাট কোহলি অস্ট্রেলিয়ার গত সফরে অধিনায়ক হিসেবে ৩টি সেঞ্চুরি ইনিংস খেলেছিলেন। তো অন্যদিকে এই পার্থ টেস্টে কোহলি অধিনায়ক হিসেবে আরো একটি সেঞ্চুরি করেছেন। এইভাবে বিরাট অধিনায়ক হিসেবে আরো একটি সেঞ্চুরি অস্ট্রেলিয়ার মাটিতে করে ওয়েস্টইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ক্লাইভ লয়েডের ৪টি সেঞ্চুরির সমান সমান করে ফেলেছেন।

চার নম্বরে সবচেয়ে কম ইনিংসে ৭ হাজার রান করা ব্যাটসম্যান হলেন কোহলি
ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
বিরাট কোহলি ওয়ানডে ক্রিকেটে যেখানে ৩ নম্বরে ব্যাট করেন সেখানে টেস্ট ক্রিকেটে ৪ নম্বর তার জন্য স্পেশাল। এখনো পর্যন্য নিজের কেরিয়ারে চার নম্বরেই ব্যাট করা বিরাট কোহলি এই নম্বরে ব্যাট করে ৭ হাজার রান পূর্ণ করে ফেলেছেন। এইভাবে তিনি ৪ নম্বরে ৭ হাজার রান করা সবচেয়ে দ্রুত (১৩৩টি ইনিংস) ব্যাটসম্যান হয়ে গিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *