বেঙ্গালুরু টেস্টে অস্ট্রেলিয়াকে ৭৫রানে হারিয়ে সিরিজের সমতায় ফিরেছে ভারতীয় দল। এই টেস্টের চতুর্থ ইনিংসে ৪১ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে দলের জয়ে মুখ্য ভূমিকা পালন করেছেন রবিচন্দ্রন অশ্বীন।বেঙ্গালুরু টেস্টে অধিকাংশ সময়ই ম্যাচের দখল ছিল অজিদের হাতে, শেষমেষ সব হিসেব উল্টে দেন অশ্বীন।দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার টার্গেট ছিল ১৮৮ রান। তারা অল-আউট হয়ে যায় ১১২ রানে।

এই টেস্ট ম্যাচটি হেরে গেলেও, এখনই হাল ছাড়তে রাজি নন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। মঙ্গলবার ম্যাচ শেষে তিনি বলেন, “পুরো টেস্ট জুড়েই অনেক ওঠানামা হয়েছে। আমাদের ছেলেরা যেভাবে লড়াই করেছে, তাতে আমি গর্বিত এবং খুশী। ভারতের দ্বিতীয় ইনিংসে অজিঙ্ক রাহানে এবং পূজারা ভালো ব্যাট করে ম্যাচে নিজেদের আধিপত্য বিস্তার করেছিল। ওরা এরকম খেলে দেবে, আশা করিনি।” 

ভারত বনাম অষ্ট্রেলিয়া ২০১৭: ২য় টেস্ট ম্যাচের পরিসংখ্যানগত পর্যালোচনা

১৮৭ রান তুলতে হবে, এই অবস্থায় ব্যাট করতে নেমে দুই অজি ওপেনার ডেভিড ওয়ার্নার এবং ম্যাট রেনেশ ভারতীয় বোলারদের প্রতি-আক্রমণের নীতি নেন। কিন্তু উমেশ, অশ্বীনরা পিচের অসমান বাউন্স ও টার্নকে কাজে লাগিয়ে ম্যাচের দখল নিয়ে নেন। পিচ প্রসঙ্গে স্মিথ বলেন, “টেস্ট ম্যাচ সবসময়ই কঠিন। আর এই ম্যাচে অনেক ওঠা-নামা হয়েছে। বেঙ্গালুরুর মত পিচে খেলার সময়, আম্পায়ারদের উদ্দেশ্যে প্রচুর আবেদন (আউটের) করা হয়ে থাকে। এখানেও তাই হয়েছে। মানুষ মাত্রেই ভুল করে। তার মানে, আমি বলছি না যে তাঁরা (আম্পায়র) কোনও ভুল করেছেন।” 

সিরিজে সমতা ফিরিয়ে ইয়ান হিলিকে একহাত বিরাটের

সিরিজের তৃতীয় টেস্ট রাঁচিতে। এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে, সেখানে কামব্যাক করার জন্য সচেষ্ট হবে অস্ট্রেলিয়া। আর কোহলিরা চাইবেন এদিনের ফর্মটা ধরে রাখতে। বর্তমানে ১-১ অবস্থায় থাকা ৪-ম্যাচের এই টেস্ট সিরিজে নির্নায়ক টেস্ট হতে পারে রাঁচির ম্যাচ। স্মিথ বলছেন, “সিরিজ এখন পুরোপুরি ওপেন। পুণে এবং বেঙ্গালুরুতে দারুণ ম্যাচ হয়েছে। রাঁচিতে অনেককিছু করে দেখানোর অবকাশ রয়েছে।”

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...