আন্তর্জাতিক ক্রিকেটের জার্সি গায়ে আর দেখা যাবেনা এই ব্যাটসম্যানকে! 1
ডোয়েন স্মিথ

আন্তর্জাতিক ক্রিকেট জীবন থেকে অবসর নিতে চলেছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার ডোয়েন স্মিথ।ইএসপিএন ক্রিক ইনফো সূত্রে জানা যায়, পাকিস্থান সুপার লিগে ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে ম্যাচ জেতার পরই স্মিথ এই সিদ্ধান্ত নেন।

শেষমেশ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন সৌরভ!


ওয়েস্ট ইন্ডিজের এই ডানহাতি ব্যাটসম্যান তথা অলরাউন্ডার তাঁর আন্তর্জাতিক ক্রিকেট জীবন শুরু করেন ২ জানুয়ারি ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলে। এরপর দীর্ঘ ১৩ বছরে তিনি মোট ১০৫টি একদিনের ম্যাচ ও ১০টি টেস্ট ম্যাচ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে। ওয়েস্ট ইন্ডিজ দলে বিক্ষিপ্তভাবে স্মিথের জায়গা হওয়ায় তিনি খুব বেশী টেস্ট ম্যাচ খেলতে পারেননি। তবে একদিনের খেলায় ক্যারিবিয়ান দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করয়েছেন স্মিথ।মোট ১০৫টি একদিনের ম্যাচ খেলে এই ডানহাতি ব্যাটসম্যানের সংগ্রহ ১৫৬০।তাঁর বাইশ গজের মধ্যে এই ছোট্ট সফরে টেস্টে একটি শতরান থাকলেও, একদিনের ম্যাচে কোনও সেঞ্চুরি নেই। তবে একদিনের ম্যাচে স্মিথ ৮টি অর্দ্ধশতরান করেছেন।মিডল অর্ডারে নামা এই অল রাউন্ডারের স্ট্রাইক রেট ছিল ৯২.৬৯।বল হাতেও স্মিথ ভাল প্রদর্শন করছেন দলের জন্য। কঠিন সময়ে দলের জন্য তিনি উইকেটও নিয়েছেন। তাঁর সংগ্রহ উইকেটের সংখ্যা ৬১।বল হাতে ৪৫ রান দিয়ে ৫টি উইকেট নেওয়া স্মিথের সেরা প্রদর্শন।
টি-টোয়েন্টি ক্রিকেটে ক্যারিবিয়ান এই অলরাউন্ডার নিজের দেশের জন্য বিরাট ভূমিকা পালন করেছে। ৩৩টি আন্তর্জাতিক টি-টোয়ান্টি ম্যাচ খেলে তিনি ১২২ এর বেশি স্ট্রাইক রেটে মোট ৪৭৬ রান করেছেন। সর্বোচ্চ রান ৭২।

ইংল্যান্ডের মাঠে ফিরতে পারত ফিল হিউজ’র স্মৃতি, অল্পের জন্য রক্ষা ক্রিকেটারের


দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউনে টেস্টে শতরান করেন তিনি। স্মিথ তাঁর ক্রিকেট জীবনের শেষ টেস্ট খেলেন ২০০৬ এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে নেপিয়ারে। ২০০৭, ২০১২ ও ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রতিনিধিত্ব করেন।
বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লীগের এক আকর্ষনীয় নাম ডোয়েন স্মিথ। আইপিএলেও তিনি ভাল প্রদর্শণ করেছেন। চেন্নাই সুপার কিংসের হয়ে তাঁর প্রথম আইপিএলে মাঠে নামা। পরে ডেকান চার্জার্স, গুজরাট লায়নস ও মুম্বইয়ের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।আইপিএলের পাশাপাশি স্মিথ বাংলাদেশ প্রিমিয়ার লিগ, পাকিস্থান সুপার লিগ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও প্রদর্শন করেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *