আন্তর্জাতিক টেস্ট কেরিয়ারের ১০৫তম ইনিংসে ২১তম শতরানের মালিক অজি অধিনায়ক স্টিভ স্মিথ। চলতি অ্য়াসেজ সিরিজে ইংল্য়ান্ডের বিরুদ্ধে এই নজির গড়েছেন স্মিথ। এই পর্বে ক্রিকেট গড শচীন তেন্ডুলকরকে পিছনে ফেলে দিয়েছেব স্টিভ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অস্ট্রেলিয়ার এই ক্রিকেটারটি তৃতীয় ব্য়ক্তি যিনি এই মাইলস্টোর দ্রুত গতিতে স্পর্শ করেছেন। অস্ট্রেলিয়ার  প্রয়াত কিংবদন্তি তারকা ডন ব্র্য়াডম্য়ান আবার অনেক কম ইনিংস খেলে এই নজির স্পর্শ করেছিলেন। মাত্র ৫৬টি ইনিংস লেগেছিল তাঁর, ২১টি টেস্ট শতরান করতে। এই তালিকায় ডনের পরে দ্বিতীয় স্থানে ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কার। ৯৮টি টেস্ট ইনিংসে সানি এই নজির ছুঁয়েছিলেন। আর চতুর্থ স্থানে নেমে আসা তেন্ডলা ১১০টি ইনিংস খরচ করেছিলেন ২১টি  টেস্ট সেঞ্চুরি পেতে গিয়ে।

অপরাজিত ১৪১ রান করার পথে স্মিথ তাঁর টেস্ট কেরিয়ারের গড়কেও আরও ভালো করে নিয়েছেন। ৫৭টি টেস্ট ম্য়াচ খেলে তাঁর গড় ৬১.২৩। রান ৫৫১১। পরিসংখ্য়ান বলছে, এত কম টেস্ট ম্য়াচ খেলে এত তাড়াতাড়ি সাড়ে পাঁচ হাজার রানের সীমা ছাড়িয়ে যেতে পারেননি কোনও ক্রিকেটার।

৫৭টি টেস্ট ম্য়াচ খেলে সেরা রানের গড়

নাম

দেশ রান

গড়

স্টিভ স্মিথ

অস্ট্রেলিয়া ৫৫১১ ৬১.২

গ্য়ারি সোবার্স

ওয়েস্ট ইন্ডিজ ৫১৭২ ৬০.১
ওয়ালি হ্য়ামন্ড ইংল্য়ান্ড ৪৯২০

৬০.০

স্য়ার জ্য়াক হবস ইংল্য়ান্ড ৫২৬১

৫৯.৮

কেন ব্য়ারিংটন ইংল্য়ান্ড ৪৭১০

৫৮.৯

 

টেস্ট কেরিয়ারের একুশতম শতরান করতে ২৬১ বল নেন অজি অধিনায়ক। তাঁর নিজের সবচয়ে ধীর গতিতে করা শতরান এটি। এর আগে চলতি বছরের শুরুতে ভারতে এসে রাঁচি টেস্টে ২২৭ বলে শতরান করেছিলেন স্টিভ। এতদিন ওটাই সবচেয়ে ধীর গতিতে শতরান ছিল তাঁর টেস্ট কেরিয়ারের। তবে, অ্য়াসেজ ইতিহাস অনেকদিন পর কোনও ধীর গতির শতরান দেখল কোন অস্ট্রেলিয়ান ব্য়াটম্য়ানের থেকে। ১৯৯৩ সালে শেষবার ডেভিড বুন ধীর গতিতে শতরান করেছিলেন অ্য়াসেজ সিরিজে। সেবার লর্ডসে শতরান করতে ২৮৪ বল খেলেছিলেন বুন।

২০১৪ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ান টিমের অধিনায়ক হল স্টিভ। তারপর থেকে অধিনায়ক হিসেবে এটি তাঁর ত্রয়োদশ শতরান। রেকর্ড বুক বলছে, স্মিথ অধিনায়ক হিসেবে সর্বকালের সেরাদের তালিকায় অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক গ্রেগ চ্য়াপেলের সঙ্গে যুগ্মভাবে পঞ্চম স্থানে। তাঁর পরেই রয়েছেন ১২টি শতরান নিয়ে ভারতের বিরাট কোহলি এবং ইংল্য়ান্ডের অ্য়ালিস্টার কুক। তালিকার শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ (২৫টি শতরান)। তারপরে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং (১৯টি শতরান)। তৃতীয় স্থানে ১৫টি শতরান নিয়ে অস্ট্রেলিয়ার দুই প্রাক্তন অধিনায়ক অ্য়ালান বর্ডার ও স্টিভ ওয়া রয়েছেন। চতুর্থ স্থানে রয়েছেন ১৪টি শতরান নিয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ক্লাইভ লয়েড, অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক, ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারা, শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ব্র্য়াডম্য়ান।

কোনও প্রজন্মের টেস্ট দলের অধিনায়ক হিসেবে স্মিথের রানের গড় ৭২.৪৬। তাঁর আগে একমাত্র একজন রয়েছেন। তিনি ব্র্য়াডম্য়ান। অধিনায়ক হিসেবে তাঁর রানের গড় ১০১.৫১। ভারত অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় রয়েছেন চার নম্বরে।

টেস্ট দলের অধিনায়ক হিসেবে সেরা রানের গড়

নাম

দেশ রান গড়

ডন ব্র্য়াডম্য়ান

অস্ট্রেলিয়া ৩১৪৭ ১০১.৫১

স্টিভ স্মিথ

অস্ট্রেলিয়া ২৯৭১

৭২.৪৬

কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কা ১৬০১

৬৯.৬০

বিরাট কোহলি ভারত ২৭১৮

৬১.৭৭

কেন উইলিয়ামসন নিউজিল্য়ান্ড ১০৭৯

৫৯.৯৪

  • SHARE

    আরও পড়ুন

    রশিদ খানকে বিশ্বের সেরা স্পিনারের তকমা দিলেন ডিন জোন্স

    বিশ্বকে চমকে দিয়েছেন আগেই তার স্পিনের জাদুতে। এবার চলতি আইপিএলেও তার সেই স্পিন জাদু অব্যাহত। তার স্পিনের...

    ভারতীয় ক্রিকেট বোর্ডকে তথ্যের অধিকার আইনের আনার পরিকল্পনা

    ভারতীয় ক্রিকেট বোর্ডকে তথ্যের অধিকার আইনের আনার পরিকল্পনা
    শেষ পর্যন্ত এত দিন যা হয় নি ভারতীয় ক্রিকেটের এবার তাই হতে চলেছে। ভারতীয় ক্রিকেট বোর্ডকে তথ্যের...

    আন্তর্জাতিক ক্রিকেটে দেশের সম্মান ফিরে পেতে অস্ট্রেলিয়ার কোচ হলেন এই নামী তারকা

    আন্তর্জাতিক ক্রিকেটে দেশের সম্মান ফিরে পেতে অস্ট্রেলিয়ার কোচ হলেন এই নামী তারকা
    অবশেষে ডারেন লেম্যানের ছেড়ে যাওয়া জায়গা ভরাট করে ফেলল ক্রিকেট অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের জন্য নতুন...

    পাঞ্জাবের অনুশীলণে নিজের প্রবীণতম ভক্তের সঙ্গে দেখা করে আপ্লুত সেহবাগ

    আন্তর্জাতিক ক্রিকেট থেকে সন্ন্যাস নিয়েছেন বেশ অনেকদিনই হল। চলতি আইপিএলেও তিনি পাঞ্জাবের মেন্টর। তাই ক্রিকেট ছাড়লেও ক্রিকেট...

    মুম্বাইয়ের রাস্তায় ক্রিকেট খেললেন শচীন তেন্ডুলকর, দেখে নিন

    মুম্বাইয়ের রাস্তায় ক্রিকেট খেললেন শচীন তেন্ডুলকর, দেখে নিন
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও ক্রিকেটকে ছাড়তে পারেন নি শচীন রমেশ তেন্ডুলকর। ক্রিকেট তার হৃদয়ে রয়েছে, ফলে...