আন্তর্জাতিক টেস্ট কেরিয়ারের ১০৫তম ইনিংসে ২১তম শতরানের মালিক অজি অধিনায়ক স্টিভ স্মিথ। চলতি অ্য়াসেজ সিরিজে ইংল্য়ান্ডের বিরুদ্ধে এই নজির গড়েছেন স্মিথ। এই পর্বে ক্রিকেট গড শচীন তেন্ডুলকরকে পিছনে ফেলে দিয়েছেব স্টিভ। টেস্ট ক্রিকেটের ইতিহাসে অস্ট্রেলিয়ার এই ক্রিকেটারটি তৃতীয় ব্য়ক্তি যিনি এই মাইলস্টোর দ্রুত গতিতে স্পর্শ করেছেন। অস্ট্রেলিয়ার  প্রয়াত কিংবদন্তি তারকা ডন ব্র্য়াডম্য়ান আবার অনেক কম ইনিংস খেলে এই নজির স্পর্শ করেছিলেন। মাত্র ৫৬টি ইনিংস লেগেছিল তাঁর, ২১টি টেস্ট শতরান করতে। এই তালিকায় ডনের পরে দ্বিতীয় স্থানে ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাস্কার। ৯৮টি টেস্ট ইনিংসে সানি এই নজির ছুঁয়েছিলেন। আর চতুর্থ স্থানে নেমে আসা তেন্ডলা ১১০টি ইনিংস খরচ করেছিলেন ২১টি  টেস্ট সেঞ্চুরি পেতে গিয়ে।

অপরাজিত ১৪১ রান করার পথে স্মিথ তাঁর টেস্ট কেরিয়ারের গড়কেও আরও ভালো করে নিয়েছেন। ৫৭টি টেস্ট ম্য়াচ খেলে তাঁর গড় ৬১.২৩। রান ৫৫১১। পরিসংখ্য়ান বলছে, এত কম টেস্ট ম্য়াচ খেলে এত তাড়াতাড়ি সাড়ে পাঁচ হাজার রানের সীমা ছাড়িয়ে যেতে পারেননি কোনও ক্রিকেটার।

৫৭টি টেস্ট ম্য়াচ খেলে সেরা রানের গড়

নাম

দেশ রান

গড়

স্টিভ স্মিথ

অস্ট্রেলিয়া ৫৫১১ ৬১.২

গ্য়ারি সোবার্স

ওয়েস্ট ইন্ডিজ ৫১৭২ ৬০.১
ওয়ালি হ্য়ামন্ড ইংল্য়ান্ড ৪৯২০

৬০.০

স্য়ার জ্য়াক হবস ইংল্য়ান্ড ৫২৬১

৫৯.৮

কেন ব্য়ারিংটন ইংল্য়ান্ড ৪৭১০

৫৮.৯

 

টেস্ট কেরিয়ারের একুশতম শতরান করতে ২৬১ বল নেন অজি অধিনায়ক। তাঁর নিজের সবচয়ে ধীর গতিতে করা শতরান এটি। এর আগে চলতি বছরের শুরুতে ভারতে এসে রাঁচি টেস্টে ২২৭ বলে শতরান করেছিলেন স্টিভ। এতদিন ওটাই সবচেয়ে ধীর গতিতে শতরান ছিল তাঁর টেস্ট কেরিয়ারের। তবে, অ্য়াসেজ ইতিহাস অনেকদিন পর কোনও ধীর গতির শতরান দেখল কোন অস্ট্রেলিয়ান ব্য়াটম্য়ানের থেকে। ১৯৯৩ সালে শেষবার ডেভিড বুন ধীর গতিতে শতরান করেছিলেন অ্য়াসেজ সিরিজে। সেবার লর্ডসে শতরান করতে ২৮৪ বল খেলেছিলেন বুন।

২০১৪ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ান টিমের অধিনায়ক হল স্টিভ। তারপর থেকে অধিনায়ক হিসেবে এটি তাঁর ত্রয়োদশ শতরান। রেকর্ড বুক বলছে, স্মিথ অধিনায়ক হিসেবে সর্বকালের সেরাদের তালিকায় অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক গ্রেগ চ্য়াপেলের সঙ্গে যুগ্মভাবে পঞ্চম স্থানে। তাঁর পরেই রয়েছেন ১২টি শতরান নিয়ে ভারতের বিরাট কোহলি এবং ইংল্য়ান্ডের অ্য়ালিস্টার কুক। তালিকার শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ (২৫টি শতরান)। তারপরে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং (১৯টি শতরান)। তৃতীয় স্থানে ১৫টি শতরান নিয়ে অস্ট্রেলিয়ার দুই প্রাক্তন অধিনায়ক অ্য়ালান বর্ডার ও স্টিভ ওয়া রয়েছেন। চতুর্থ স্থানে রয়েছেন ১৪টি শতরান নিয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ক্লাইভ লয়েড, অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক, ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারা, শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ব্র্য়াডম্য়ান।

কোনও প্রজন্মের টেস্ট দলের অধিনায়ক হিসেবে স্মিথের রানের গড় ৭২.৪৬। তাঁর আগে একমাত্র একজন রয়েছেন। তিনি ব্র্য়াডম্য়ান। অধিনায়ক হিসেবে তাঁর রানের গড় ১০১.৫১। ভারত অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় রয়েছেন চার নম্বরে।

টেস্ট দলের অধিনায়ক হিসেবে সেরা রানের গড়

নাম

দেশ রান গড়

ডন ব্র্য়াডম্য়ান

অস্ট্রেলিয়া ৩১৪৭ ১০১.৫১

স্টিভ স্মিথ

অস্ট্রেলিয়া ২৯৭১

৭২.৪৬

কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কা ১৬০১

৬৯.৬০

বিরাট কোহলি ভারত ২৭১৮

৬১.৭৭

কেন উইলিয়ামসন নিউজিল্য়ান্ড ১০৭৯

৫৯.৯৪

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...