শনিবার সাত অক্টোবর থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টি-২০ সিরিজ। তিন ম্য়াচের কুড়ি-কুড়ি ক্রিকেট সিরিজের প্রথম ম্য়াচ রাঁচিতে। ধোনির শহরে এই ম্য়াচে অনিশ্চিত অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। অজি অধিনায়কের কাঁধে চোট লেগেছে। আর সেই কারণে শনিবার ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়া দলকে তিনি নেতৃত্ব দিতে মাঠে নামতে পারবেন কি না, এখনও নিশ্চিত নয় অস্ট্রেলিয়ান টিম ম্য়ানেজমেন্ট। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের এক মুখপাত্র শুক্রবার জানান, বৃহস্পতিবার রাঁচিতে অনুশীলনের সময় কাঁধে চোট পান অজি অধিনায়ক। তারপর তাঁর চোট পাওয়া কাঁধে এমআরআই সিটি স্ক্য়ান করানো হয় স্থানীয় এক বেসরকারি হাপাতালে। শুক্রবার রাতে বাধ্য়তামূলক প্র্য়াক্টিস সেশন থাকলেও, সেভাবে অনুশীলন করতেই পারেননি স্মিথ।

প্রথম টি-২০ ম্য়াচের আগের দিন শুক্রবার প্র্য়াক্টিস সেশনে স্মিথ সামান্য় ব্য়াটিং প্র্য়াক্টিস করেন। দলের ব্য়াটিং কোচ গ্রেম হিক তাঁর দিকে বল ছুঁড়ে দেন এবং স্মিথ কয়েকবার নকিং প্র্য়াক্টিস করেন, তাঁর কাঁধের চোটটা বোঝার জন্য। তারপর হোটেলে ফিরে যান। দলের ডাক্তার রিচার্ড শ এবং ফিজিও অ্য়ালেক্স কন্টরিসের সঙ্গে আলোচনা করেন তিনি ও কিছু পরামর্শ নেওয়ার পর অস্ট্রেলিয়ান নির্বাচক মার্ক ওয়া ও ডেভিড সাকেরের সঙ্গে কথা বলেন শনিবার ভারতের বিরুদ্ধে রাঁচিতে তাঁর মাঠে নামা নিয়ে।

তবে, শনিবার স্টিভ স্মিথ মাঠে নামতে পারছেন কি না, তা ম্য়াচ শুরুর আগে টসের সময় জানা যাবে। অস্ট্রেলিয়ান ড্রেসিং রুম সূত্রে তাই খবর মিলেছে। স্মিথ দলকে নেতৃত্ব দিতে না পারলে তাঁর পরিবর্তে দলকে পরিচালনা করবেন তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে গ্লেন ম্য়াক্সওয়েলকেও ব্য়াটিং অর্ডারে ওপরের দিকে তুলে আনা হবে। যদিও আরেকটি সূত্র বলছে, চিন্তার কোনও কারণ নেই। চোট তেমন গুরুতর নয়। সতর্কতা হিসেবে অনুশীলনে নামছেন না অজি অধিনায়ক। ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজ কেন, আসন্ন অ্য়াসেজ সিরিজেও পাওয়া যাবে স্মিথকে। দলের ডাক্তার ও ফিজিও স্মিথকে শনিবার মাঠে নামার জন্য় গ্রিন সিগন্য়াল দিয়ে রেখেছেন।

তিন ম্য়াচের সিরিজের বাকি দুটি ম্য়াচ খেলা হবে দশ ও তেরো অক্টোবর গুয়াহাটি নবনির্মিত বর্ষাপাড়া ক্রিকেট স্টেডিয়ামে এবং হায়দরাবাদের উপ্পলের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে।

উল্লেখ্য়, পাঁচ ম্য়াচের একদিনের সিরিজে অস্ট্রেলিয়া ভারতের কাছে ৪-১ ব্য়বধানে পরাস্ত হয়েছে। ব্য়াটহাতে ব্য়র্থ হয়েছেন অধিনায়ক নিজেও। সিরিজে তাঁর সংগ্রহ ১৪২ রান। ঘটনা চক্রে, বহুদিন পর দেশের হয়ে টি-২০ ম্য়াচ খেলতে নামছেন স্মিথ। শেষবার অস্ট্রেলিয়ার হয়ে কুড়ি ওভারের ক্রিকেট খেলেছিলেন গতবছর টি-২০ বিশ্বকাপে। সীমিত ওভারের এই ফরম্য়াটে অজি অধিনায়ক এখনও পর্যন্ত ৪৩১ রান করেছেন। গড় ২১.৫৫।

স্কোয়াড –

ভারত : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধওয়ন, কেএল রাহুল, মণীশ পান্ডে, কেদার যাদব, দিনেশ কার্তিক, এমএস ধোনি (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, আশিস নেহরা, অক্ষর প্য়াটেল।

অস্ট্রেলিয়া : স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার (সহ-অধিনায়ক), জেসন বেহরেন্ডোরফ, ড্য়ান ক্রিশ্চিয়ান, ন্য়াথান কল্টার-নাইল, প্য়াট কামিন্স, অ্য়ারন ফিঞ্চ, ট্রাভিস হেড, মোজেস হেনরিকে, গ্লেন ম্য়াক্সওয়েল, টিম পেইন, কেন রিচার্ডসন ও অ্য়াডাম জাম্পা।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...