চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহনের সম্ভাবনা আরও ক্ষীণ হয়ে এল। বুধবারই দুবাইতে আইসিসির সাধারণ সভা বসেছিল। এই সভার মূল কেন্দ্র ছিল বিসিসিআই ও আইসিসির মধ্যে যে সমস্যা চলছে, সেই সমস্যার আশু সমাধান হয় কিনা তা নিয়েই। দীর্ঘদিন বিসিসিআইয়ের সঙ্গে নানান শৈত্যের পর অবশেষে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধেই রায় গেল। সেই কারণেই সম্ভবত চ্যাম্পিয়ন্স ট্রফিতে দল নাও পাঠাতে পারে বিসিসিআই।

কী নিয়ে ঝামেলা আইসিসি ও বিসিসিআইয়ের মধ্যে? বর্তমানে আইসিসির পরিকাঠামো অনুযায়ী ‘বিগ থ্রি’ আওতাভুক্ত দলগুলি (ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড) মুনাফার সিংহভাগ অংশ নিয়ে যায়। কারণ এই তিন দেশের ক্রিকেটের জনপ্রিয়তা ও সেখান থেকে আয়ের কারণেই এই প্রথার প্রচলন ছিল। কিন্তু সম্প্রতি আইসিসি এই বিগ থ্রি প্রথা ভেঙে সাধারণ একটি রাজস্ব ব্যবস্থার কথা ঘোষণা করেন। তবে ব্যবস্থার বিরোধিতা করে বিসিসিআই। কিন্তু বাকি দুই দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড কোনও সাড়া দেয়নি এই ইস্যু নিয়ে।

বুধবারের এই বৈঠকে আইসিসির গর্ভনিং বডিতে কারা থাকবে এবং তার পাশাপাশি রাজস্ব বন্টনের ব্যবস্থা নিয়ে যে সুপারিশ করা হয়েছিল তা বলবৎ করা হবে কী না, সেই নিয়ে ভোটাভুটির আয়োজন হয়। সেখানে বর্তমান গভর্নিং বডির বিরুদ্ধে ৯-১ ভোট পড়ে। পাশাপাশি রাজস্ব বন্টনের পুর্ণগঠনের পক্ষে ৮ টি ভোট পরেছে, যেখানে বিপক্ষে পড়েছে মাত্র ২টি ভোট। এই ফলাফলে ব্যাপক ধাক্কা খেল বিসিসিআই।

পুরুষ ক্রিকেট দল যাত্রাশুরু করতে পারে ২০২২ কমনওয়েলথ গেমসে

আইসিসির দশ সদস্যের মধ্যে ৮ সদস্যই চায় এই নিয়ামক সংস্থার শাসন ও সাংবিধানিক ব্যবস্থার পরিবর্তন হোক। অর্থাৎ, এতদিন শীর্ষ ক্রিকেট বোর্ডগুলি যেভাবে এই সংস্থা পরিচালন করত তার বিরুদ্ধে গিয়েছেন বেশিরভাগ সদ্যই। এরফলে আইসিসিতে বিসিসিআইয়ের প্রভাব অনেকটাই হ্রাস পাবে। এদিকে রাজস্ব ব্যবস্থার পুর্ণগঠন হলেও ব্যাপক আর্থিক ক্ষতি হবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের। কার্যত এই ফলাফলকে বিসিসিআইয়ে নৈতিক হার বলা চলে।

বিসিসিআইয়ের এক কর্তা বলেন, “হ্যাঁ নির্বাচন হয়ে গিয়েছে। সেখানে রাজস্ব ব্যবস্থার পুর্ণগঠনের পক্ষে ৮-২ ভোট পড়েছে ও সাংবিধানিক পরিবর্তনের পক্ষে ৯-১ ভোট পড়েছে।” তিনি আরও বলেন, “এই দুটি প্রস্তাবের বিরুদ্ধেই আমরা ভোট দিয়েছি। কারণ যে পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়েছে তা আমরা মানতে পারছি না। এই সময়ে আমাদের কাছে সমস্ত রকম রাস্তা খোলা রয়েছে। বিশেষ সাধারণ সভায় আমরা সমস্ত সদস্যকে এবিষয়ে বোঝানোর চেষ্টা করব।”

এদিকে এই সমস্যার জন্য ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফিতে যোগ দেওয়ার সুযোগ অনেকটাই ক্ষীন হয়ে এসেছে। একেই আইসিসিতে প্রতিটি দলের খেলোয়ারদের নাম দেওয়ার চূড়ান্ত সময়সীমা পেড়িয়ে গেলেও এখনও নাম জমা দেয়নি ভারত। এই বৈঠকে কী ফল হয় সেই জন্যই অপেক্ষা করছিল বিসিসিআই। কিন্তু এখানেও ফাকা হাতে ফিরতে হল বোর্ডকে।

এই মূহুর্তের সব থেকে বড় খবর, চ্যাম্পিয়ন্স ট্রফিতে সম্ভবত খেলবে না ভারত

বিসিআইয়ের ওই কর্তা আরও বলেন, “সমস্ত রাস্তাই খোলা রয়েছে আমাদের জন্য। ওরা আদপে পূর্বের সদস্য অংশগ্রহণকারী চুক্তির অবমাননা করল। এখন আইসিসির যুগ্ম সম্পাদক একটি আপাতকালীন বিশেষ সাধারণ সভার আয়োজন করবে। সেখানে তিনি উন্নয়ন সম্পর্কিত সাধারণ সভাকে জানাবেন ও একটি সিদ্ধান্ত গ্রহণ করবেন। আইসিসির এখনও আমাদের জানানো বাকি কীসের ভিত্তিতে সিঙ্গাপুরের মত একটা দেশ বেশি লাভ করবে। কীভাবে তারা আইসিসির ১৬০ মিলিয়ন ডলারের বার্ষিক ব্যয় কমাবে?”

ইতিমধ্যেই বিসিসিআই শশাঙ্ক মনোহরের প্রস্তাবিত অতিরিক্ত ১০০ মিলিয়ন ডলারের প্রস্তাব নাকচ করে দিয়েছে।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...