ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজের জন্য দল ঘোষনা করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। দল নির্বাচনের ক্ষেত্রে অনেক কঠোর হতে হয়েছে নির্বাচকদের, এর প্রমাণ পাওয়া যায় অভিজ্ঞ পেস বোলার নুয়ান কুলাসেকারার বাদ পরা দেখে। জিম্বাবুয়ের সাথে হারা সিরিজেও দল ছিলেন তিনি, ছিলেন ভারতের সাথে ৩-০ ব্যাবধানে হোয়াইট ওয়াশ হওয়া সদ্য সমাপ্ত টেস্ট সিরিজেও। কিন্তু নির্বাচকদের খুশি করার মত বোলিং তিনি করতে পারেন নি, বরং ছিলেন খুচরে বোলার। এদিকে আহত হওয়ার কারনে অ্যাসেলে গুনারত্মে ও নুয়ান প্রদীপও দলের বাহিরে। চ্যাম্পিয়ন্স ট্রফির পর বাদ করা দিনেশ চান্ডিমাল জিম্বাবুয়ের সাথে সিরিজের মত এ সিরিজেও উপেক্ষিত। ওয়ানডে সিরিজের জন্য ইংল্যান্ড থেকে ডেকে আনা হয়েছে থিসারা পেরেরা কে। ফার্ন্দাদো ও মালিন্দা কেও অন্তর্ভুক্ত করা হয়েছে ওয়ানডে সিরিজের জন্য। জিম্বাবুয়ের বিপক্ষে ৩-২ ব্যবধানে সিরিজ হেরে অ্যান্জেলা মাথুস অধিনায়কত্ব ছাড়লে নতুন অধিনায়ক করা হয় উপল থারাঙ্গা কে, যার অধীনে এই প্রথম ওয়ানডে সিরিজ খেলবে শ্রীলঙ্কা।

এটা নিশ্চত যে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারার পর ভারতের মাটিতে টেস্ট সিরিজে ধোবল ধোয়াই হওয়ার প্রভাব থাকবে ওয়ানডে সিরিজেও এবং বিরাট কোহলীও চাইবে স্পষ্ট ব্যবধানে প্রতি ম্যাচ ও, সিরিজ নিজেদের করে নিতে। ২০ আগস্ট হতে স্বাগতিক শ্রীলংকার সাথে শুরু হতে যাওয়া এ পাঁচ ম্যাচ ওয়ান ডে সিরিজের জন্য দল ঘোষনা করেছে বিসিসিআইও। তাতে প্রত্যাশা অনুযায়ী স্পিনার রবীচন্দ্র আশ্বিন ও রবীন্দ্র জাদেজা কে বিশ্রাম দেওয়া হয়েছে। সাথে সাথে আরো বিশ্রাম দেওয়া হয়েছে পেস বোলার উমেশ যাদব ও মোহাম্মদ সামি কেও। ব্যাটিং অলরাউন্ডার যুবরাজ সিং ও পেয়েছেন বিশ্রাম।

গত ২০১৬-১৭ সেশনে বিরতিহীন ভাবে বল করা অশ্বিন ও জাদেজার জন্য বিশ্রাম প্রয়োজনীয় ছিল। এসময় আশ্বিন বল করেছে ৭৩৮.২ ওভার, যেখানে জাদেজা হাত ঘুরিয়েছে ৭১৭.২ ওভার। চলমান শ্রীলঙ্কা টেস্ট সিরিজেও কোহলী এদের দুজন কেই ব্যাপকহারে ব্যবহার করেছেন। প্রথম দুই টেস্টে ই জাদেজা ও আশ্বিন যথাক্রমে ১০৮.২ ওভার ও ১০৮.৩ ওভার বল করেছে এবং যথারীতি দুই ম্যাচে ই ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এরপর আবার এই সীমিত ওভারের সিরিজের পর ই ব্যস্ত সময় পার করবে ভারত তখন এদের সম্পূর্ণ সুস্থ থাকা জুরুরি। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরের আগে দেশের মাটিতে সেপ্টেম্বর থেকে ডিসেম্বরে অস্ট্রেলিয়া ও নিউজল্যান্ডের সাথে যে ৩টি টেস্ট, ১৩ টি ওয়ানডে ও ১১টি টিটুয়েন্টি ম্যাচ খেলবে তখন আশ্বিন ও জাদেজা হবে তাদের বড় অস্ত্র।

ওয়ানডে সিরিজের জন্য শ্রীলঙ্কা দল : উপল থারাঙ্গা (অধিনায়ক), অ্যান্জেলা মাথুস, নিরোসান ডিকওয়েলকু,কুসাল মেন্ডিস, গুনাথিলাকা, চামারা কাপুগেদারা, মিলিন্দা সিরিওয়ারধনে, মালিন্দা পুষ্পকুমারা, আকিলা ধনন্জয়, লকসান সান্দাকান, থিসারা পেরেরা, অনিন্দ হাসারঙ্গা, লাসিথ মালিঙ্গা,দুসমান্দে চামেরা, ভিসওয়াল ফার্নান্দো

 

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরুয়াত আজ থেকে হতে চলেছে। এখন সকলেরই প্রথম বলের অপেক্ষা রয়েছে। আজ...

IPL 2019: ভারতকে পাল্টা জবাব দিলো পাকিস্তান ! ব্যান হলো আইপিএল

দিনটা নিশ্চয় মনে আছে ১৪ই ফেব্রুয়ারি, পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর সন্ত্রাস হামলার ঘটনায় সারা দেশ ক্ষেপে যায়।...

আইপিএল ২০১৯ – মুম্বাই ইন্ডিয়ান্স খেলো আরো এক ধাক্কা, এই প্লেয়ারও গেলেন সম্পূর্ণ আইপিএল থেকে ছিটকে

আইপিএলের শুরুর আগেই খেলোয়াড়দের জন্য মুশকিল বেড়েই চলেছে। মুম্বাই ইন্ডিয়ান্স দল আরো একটা ধাক্কা খেল, জোরে বোলার...

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ
ভারতের ঘরোয়া টি-২০ লীগ আইপিএলের শুরু আজ থেকে হচ্ছে। টুর্নামেন্টের শেষ হওয়ার দ্রুত পরেই ভারতীয় দলকে বিশ্বকাপে...

আইপিএল ২০১৯ – গৌতম গম্ভীর বিরাটকে বলেছিলেন সবচেয়ে খারাপ আইপিএল অধিনায়ক, এখন বিরাট দিলেন এই কড়া জবাব

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরুয়াত আজ থেকে হতে চলেছে। এই মরশুমের প্রথম ম্যাচ ভারতীয় দলের দুই...