নিজেদের একটা বিষয় নিয়েই ভারত চিন্তায় থাকবে, অস্ট্রেলিয়া-ভারত সিরিজের আগে বিশ্লেষণ শোয়েব আখতারের 1

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের পালা শেষ হওয়ার পর এবার আন্তর্জাতিক ক্রিকেটে মনোনিবেশ করতে চলেছে ক্রিকেট বিশ্ব। আর যে সিরিজের জন্য কার্যত সকলেই মুখিয়ে রয়েছেন, তা হল অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যেকার সিরিজ। আগামী ২৭ নভেম্বর থেকে এই দুই দেশ সম্মুখ সমরে নামবে তিনটি ওয়ানডে ও তিনটি টি২০ ম্যাচের সিরিজে। আর সবশেষে, আগামী ১৭ ডিসেম্বর থেকে বহু প্রতীক্ষার টেস্ট সিরিজে নামতে চলেছে এই দুই দেশ।

India's Tour Of Australia, Live Streaming: When And Where To Watch AUS Vs  IND Cricket Matches On TV And Online

আর এই টেস্ট সিরিজ নিয়েই অনেকে মুখিয়ে রয়েছে। গত বার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজে হারিয়েছিল ভারত। কিন্তু এবার এই দুই মহারথী অস্ট্রেলিয়া দলে রয়েছেন এবং দুরন্ত ফর্মেও রয়েছে, ফলে এবারের লড়াই আরও জম্পেশ হবে, এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এবার এ নিয়ে নিজের মতামত দিলেন পাকিস্তানের প্রাক্তন তারকা পেসার শোয়েব আখতার। তিনি মনে করছেন, গতবারের মত এই বারও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতবে ভারত। কিন্তু একটি বিশেষ কারণ ভাবাবে ভারতকে, এমনটাই মনে করছেন আখতার।

India vs Australia 3rd Test Day 3: Jasprit Bumrah leads the charge as India  tear through Aussie top order

অ্যাডিলেডে প্রথম টেস্টের পর নিজের সন্তানের জন্মের জন্য দেশে ফিরে যাবেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। আর এর ফলে ভারতীয় দলের মিডল অর্ডার অনেকটাই দূর্বল হয়ে পড়বে, সে নিয়ে বিশেষ মন্তব্য করেছেন আখতার। বিশিষ্ট সংবাদসংস্থা পিটিআই কে দেওয়া সাক্ষাৎকারে শোয়েব আখতার উল্লেখ করেছেন, মিডল অর্ডারে বিরাট কোহলির না থাকাটা ভাবাবে টিম ইন্ডিয়াকে। সেই সাক্ষাৎকারে আখতার বলেছেন, “আমার মনে, ভারতের ক্ষমতা রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জেতার। কিন্তু, ভারতীয় দলের মিডল অর্ডার যদি পারফর্ম না করতে পারে, তাহলে হয়ত আমি দেখব যে ভারত সমস্যায় পড়েছে। মানুষের সাথে আমিও মুখিয়ে রয়েছি এই সিরিজ দেখার জন্য।”

Team India set to play day-night Test match in Australia: Report

এদিকে আগামী ১৭ ডিসেম্বর অ্যাডিলেডে হওয়া প্রথম টেস্ট হতে চলেছে দিন রাতের টেস্ট ম্যাচ, আর এই ম্যাচ গোটা সিরিজের সব থেকে কঠিন চ্যালেঞ্জ হবে দুই দল, বিশেষ করে ভারতীয় দলের জন্য, তা মেনে নিয়েছেন শোয়েব আখতার। পাকিস্তানের এই তারকা পেসার আরও বলেছেন, “এই দিন রাতের টেস্ট ম্যাচ ভারতের জন্য সবথেকে কঠিন টেস্ট হতে চলেছে। যদি ভারত ঐ পরিবেশ ও পরিস্থিতির মধ্যে খেলে দিতে পারে, তাহলে বিষয়টি একেবারে অন্য রকম হয়ে যেতেও পারে, যা আপনি জানতেও পারবেন না। প্রথম টেস্টের প্রথম দুটি ইনিংস বুঝিয়ে দেবে এই সিরিজ কোন দিকে এগোতে চলেছে।”

India refusing to play day-night Test is disappointing: Ian Chappell -  Sports News

পাশাপাশি ভারতীয় ব্যাটসম্যানদের জন্য বিশেষ পরামর্শ দিয়েছেন আখতার। তিনি বলেছেন, “বিদেশী পরিস্থিতিতে দুই থেকে তিন ইনিংস লাগে সামনের দিকে খেলার প্রবণতাকে আয়ত্বে আনতে। আপনি উপর থেকে এখানে ড্রাইভ মারতে পারবেন না এবং শরীরের কাছে বলগুলিকে খেলতে হবে।” 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *