ইংল্যান্ড বনাম ভারত: শিখর ধবন নিজের ব্যর্থতা নিয়ে দিলেন এমন জবাব শুনে অবাক হবেন যে কেউ

ভারতীয় ক্রিকেট দলে ওপেনার হিসেবে প্রতিষ্ঠা পাওয়া শিখর ধবনের টেস্ট রেকর্ড যথেষ্ট দুর্দান্ত, কিন্তু যেমনই এশিয়ার বাইরে শিখর ধবন লাল বলের ক্রিকেটে নামে তখন তার আসল পরীক্ষা শুরু হয় কিন্তু তিনি তার এই পরীক্ষায় বারবারই অসফল হয়ে চলেছেন। ইংল্যান্ড সফরেও শিখর ধবনের কাছ থেকে আশা ছিল কিন্তু তিনি নিজেকে সুইং পিচে প্রমানিত করতে পারেন নি।

শিখর ধবনের সুইং পিচে লড়াই

ইংল্যান্ড বনাম ভারত: শিখর ধবন নিজের ব্যর্থতা নিয়ে দিলেন এমন জবাব শুনে অবাক হবেন যে কেউ 1
SOUTHAMPTON, ENGLAND – AUGUST 31: India batsman Shikhar Dhawan is caught by Jos Buttler as Ben Stokes celebrates at slip off England bowler Stuart Broad during day two of the 4th Specsavers Test match between England and India at The Ageas Bowl on August 31, 2018 in Southampton, England. (Photo by Stu Forster/Getty Images)

যতক্ষণ শিখর ধবন এশিয়ায় খেলেন ততক্ষন তিনি দুর্দান্ত রূপ ধারণ করে নেন, কিন্তু যেমনই তিনি এশিয়ার বাইরে বেরনো তার সমস্ত উৎসাহ চুপসে যায়। এটা শুধু ইংল্যান্ডে চলতি টেস্ট সিরিজে দেখা যায় নি, বরং এর আগেই এ বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট বাউন্সি এবং সুইং পিচেও তাকে সংঘর্ষ করতে দেখা গিয়েছে।

দক্ষিণ আফ্রিকায় ব্যর্থ ভারতে আসতে করেন সেঞ্চুরি
ইংল্যান্ড বনাম ভারত: শিখর ধবন নিজের ব্যর্থতা নিয়ে দিলেন এমন জবাব শুনে অবাক হবেন যে কেউ 2

সবার আগে যদি ধরা যায় তাহলে শিখর ধবন দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টে খেলার সুযোগ পেয়েছিলেন কিন্তু তিনি ব্যর্থ হন। তাকে পরের দুটি টেস্ট থেকে বাদ দেওয়া হয়। এরপর যখন আফগানিস্থানের বিরুদ্ধে দেশের মাটিতে হওয়া একমাত্র টেস্ট তাকে সুযোগ দেওয়া হয় তখন দুরন্ত ব্যাটিং করে তিনি সেঞ্চুরি করে নিজের জায়গা পাকা করে নেন।

এখন ইংল্যান্ডেও শিখর ধবনের হচ্ছে সেই একই হাল
ইংল্যান্ড বনাম ভারত: শিখর ধবন নিজের ব্যর্থতা নিয়ে দিলেন এমন জবাব শুনে অবাক হবেন যে কেউ 3
আফগানিস্থানের বিরুদ্ধে তার দুর্দান্ত ব্যাটিং দেখে ইংল্যান্ডের বিরুদ্ধেও তার কাছ থেকে অনেক আশা ছিল।শিখর ধবন বার্মিংহ্যামে খেলা প্রথম টেস্টে মুরলী বিজয়ের সঙ্গে ইনিংসের শুরুয়াত করার সুযোগ পান। কিন্তু দুই ইনিংস মিলিয়ে ধবনের ব্যাট থেকে এমন কিছু রান আসে নি। তিনি প্রথম ইনিংসে ২৬ এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ রানই করতে পারেন সেই সঙ্গে তাকে সুইংয়ে সমস্যায় পড়তে দেখা যায়।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে সম্পূর্ণরূপে ব্যর্থ
ইংল্যান্ড বনাম ভারত: শিখর ধবন নিজের ব্যর্থতা নিয়ে দিলেন এমন জবাব শুনে অবাক হবেন যে কেউ 4
এরপর ধবন বাদ পড়ে আর লর্ডস টেস্টে তাকে দলের বাইরে বসানো হয়। কিন্তু ফের তাকে তৃতীয় টেস্টে সুযোগ দেওয়া হয়। ভারতীয় দল তৃতীয় টেস্টে জেতে কিন্তু এই টেস্টের প্রথম ইনিংসে ৩৫ আর দ্বিতীয় ইনিংসে ৪৪ রান করে ভারতকে ভাল শুরুয়াত অবশ্যই দেন কিন্তু বড় ইনিংস খেলতে পারেন নি। চতুর্থ টেস্টেও ধবন ব্যর্থ হন আর দুই ইনিংস মিলিয়ে ২৩ আর ১৭ রানই করতে পারেন। অর্থাৎ এখনও পর্যন্ত ধবন ইংল্যান্ড সফরে সম্পুর্ণরূপে ব্যর্থ হয়েছেন।

তা সত্বেও দিলেন এমন জবাব
ইংল্যান্ড বনাম ভারত: শিখর ধবন নিজের ব্যর্থতা নিয়ে দিলেন এমন জবাব শুনে অবাক হবেন যে কেউ 5
এখন যখন তার ব্যর্থতার সমালোচনা হচ্ছে এবং সমর্থক ও প্রাক্তণ ক্রিকেটাররা তাকে নিয়ে নিজেদের প্রতিক্রিয়া দিচ্ছেন সেই সময় ধবন নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ছবি শেয়ার করে এর জবাব দিয়েছেন। ধবন নিজের ইন্সটাগ্রাম একটি ছবি শেয়ার করেছেন আর লিখেছেন, “ লোকে তা সে যতই বলুক, মেহনত করা থেকে কখনওই আটকাতে পারবে না”।
ইংল্যান্ড বনাম ভারত: শিখর ধবন নিজের ব্যর্থতা নিয়ে দিলেন এমন জবাব শুনে অবাক হবেন যে কেউ 6

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *