হংকংয়ের বিরুদ্ধে সেঞ্চুরি করতেই শিখর ধবন পেছনে ফেললেন এবি ডেভিলিয়র্সকে

ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন এশিয়া কাপের প্রথম ম্যাচেই দুর্দান্ত সেঞ্চুরি করলেন। হংকংয়ের বিরুদ্ধে ম্যাচে প্রথমে ব্যাট করতে নামা ভারতীয় দলের হয়ে ধবন ১২৭ রানের ইনিংস খেলেন। ধবনের ফর্মে ফেরা ভারতীয় দলের পক্ষে স্বস্তির ব্যাপার। এশিয়া কাপে বিরাত কোহলি ভারতীয় দলে নেই আর এই অবস্থায় ধবন এবং রোহিতের উপর যথেষ্ট দায়িত্ব থাকবে।

ওয়ানডে ক্রিকেটে ১৪তম সেঞ্চুরি

Indian batsman Shikhar Dhawan (R) celebrates after scoring a century (100 runs) during the one day international (ODI) Asia Cup cricket match between Hong Kong and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 18, 2018. (Photo by Ishara S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে লাগাতার ফর্ম নিয়ে জুঝতে থাকা শিখর ধবন আজ প্রথম ম্যাচেই সেঞ্চুরি করে নিজের উদ্দেশ্য পরিস্কার করে দেন। এটা ওয়ানডে ম্যাচে ধবনের ১৪তম সেঞ্চুরি। ধবন ১২০ বলে ১২৭ রান করেন। এতে ১৫টি চার এবং দুটি ছক্কা শামিল ছিল। তিনি এর আগে এই বছরের শুরুয়াতে দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরির ইনিংস খেলেছিলেন।

এবি ডেভিলিয়র্সকে ফেললেন পেছনে

Indian batsman Shikhar Dhawan plays a shot during the one day international (ODI) Asia Cup cricket match between Hong Kong and India at the Dubai International Cricket Stadium in Dubai on September 18, 2018. (Photo by Ishara S. KODIKARA / AFP) (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

ওয়ানডে ম্যাচে নিজের ১৪ তম সেঞ্চুরি করতেই ধবন দক্ষিণ আফ্রিকার প্রাক্তণ ব্যাটসম্যান এবি ডেভিলিয়র্সকে পেছনে ফেলে দেন। ধবন ১০৫ টি ইনিংসে ১৪টি সেঞ্চুরি করেছেন, অন্যদিকে ডেভিলিয়র্স সমসংখ্যক সেঞ্চুরি করার জন্য ১৩১টি ইনিংস নেন। সবচেয়ে কম ইনিংসে ১৪টি ওয়ানডে সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড দক্ষিন আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান হাসিম আমলার নামে নথিভূক্ত রয়েছে। আমলা ৮৪ ইনিংসে ১৪টি সেঞ্চুরি করেছেন।
অন্যদিকে ব্যান হুয়ার অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ৯৮ টি ইনিংসে এই সংখ্যক সেঞ্চুরি করেছেন। সবচেয়ে দ্রুত ১৪টি সেঞ্চুরি করার ভারতীয় রেকর্ড বিরাট কোহলির নামে রয়েছে। বিরাট ১০৩টি ইনিংসে এই সংখ্যক সেঞ্চুরি করেন।

ইংল্যান্ডে ফর্মের সঙ্গে যুজছিলেন ধবন

LONDON, ENGLAND – SEPTEMBER 08: Stuart Broad of England celebrates with team mates after trapping Shikhar Dhawan of India lbw during the Specsavers 5th Test – Day Two between England and India at The Kia Oval on September 8, 2018 in London, England. (Photo by Mike Hewitt/Getty Images)

ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে, টি২০ আর টেস্ট সমস্ততেই ধবন ব্যাট হাতে বিশেষ কিছুই প্রদর্শন করতে পারেন নি। এরপর দলে তার জায়গা নিয়েও প্রশ্ন উঠতে থাকে। কিন্তু এশিয়া কাপের প্রথম ম্যাচেই সেঞ্চুরি করে তিনি সকলের মুখ বন্ধ করে দিয়েছেন। তার এই সেঞ্চুরি পাকিস্থানের জন্য বিপদের সংকেত।

আরও পড়ুন

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড...

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!
ভারতীয় দল প্রথম টেস্ট দুর্দান্তভাবে জিতে নিয়েছে। এর সঙ্গেই ভারতীয় দল ১০ বছর বাদে অস্ট্রেলিয়াতে কোনো টেস্ট...

আগামি টি-২০ টুর্নামেন্টে প্রাক্তণ অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের খেলা নিয়ে সন্দেহ, এই হল বিশেষ কারণ

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভেন স্মিথ আর প্রাক্তন সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার বর্তমানে জাতীয় ক্রিকেট দলের বাইরে রয়েছেন। স্টিভ...